×

জাতীয়

কঠোর লকডাউনের আগে ঢাকা যেন যানজটের নগরী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুন ২০২১, ১১:৪৮ এএম

কঠোর লকডাউনের আগে ঢাকা যেন যানজটের নগরী

লকডাউনের মধ্যেই ঢাকার রাস্তায় ব্যক্তিগত যানবাহন বেড়েছে। বুধবার তেজগাঁও শিল্প এলাকা থেকে ছবিটি তুলেছেন মাসুদ পারভেজ আনিস।

সীমিত লকডাউনের শেষ দিনে ও কঠোর লকডাউনের আগে রাজধানী ঢাকা তীব্র যানজটে বিপর্যস্ত হয়ে পড়েছে। নগরীর সব রাস্তায় এবং ট্রাফিক সিগনালে যানবাহনের দীর্ঘ সারি। লকডাউনে অফিস বা জরুরি কাজে যেতে রাস্তায় নেমে যানবাহন পাওয়ার বিড়ম্বনার পাশাপাশি সীমাহীন যানজটের বিড়ম্বনায় পড়তে হয়েছে তাদের।

বুধবার (৩০ জুন) সীমিত লকডাউনের শেষদিনেও সড়ক-মহাসড়কে ঢাকা ছেড়ে যাওয়া মানুষের চাপ আরও বেড়েছে। সকাল থেকেই রাজধানীর সবগুলো প্রবেশ ও বাহির হওয়ার পথ, সড়ক-মহাসড়ক ও ফেরিঘাটে মানুষের উপচে পড়া ভিড় দেখা গেছে।

আগামীকাল বৃহস্পতিবার থেকে কঠোর লকডাউনকে সামনে রেখে আজ সকাল থেকেই রাজধানীর সড়কে মানুষ এবং যানবাহনের ঢল নামে। কেউ যাচ্ছেন অফিসে আবার কেউ যাচ্ছেন ঢাকা ছেড়ে গ্রামের বাড়িতে। এ কারণে রাজধানীর সড়কগুলোতে গাড়ির চাপ বেড়ে যাওয়ায় তীব্র যানজটে রাজধানী পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়েছে। সকাল থেকেই অফিসে যাওয়ার পথে লোকজনকে দীর্ঘ সময় ধরে রাস্তার যানজটে পড়ে অপেক্ষা করতে হয়। রাজধানীর এলিফ্যান্ট রোড, বিমানবন্দর সড়ক, বনানী, তেজগাঁও শিল্প এলাকার প্রধান সড়ক, শাহবাগ, কাওরান বাজার মোড়, মগবাজার মোড়, বিজয় সরণি মোড়, ফার্মগেট সহ সব সড়কে তীব্র যানজটের কারণে নগরবাসীকে নাকাল পরিস্থিতিতে পড়তে হয়। গণপরিবহন না চললেও রিক্সা, প্রাইভেট কার, মাইক্রোবাস, পণ্যবাহী যানবাহনের চাপে যানজটের সৃষ্টি হয়। এমনকি খোলামেলা পরিবেশের হাতিরঝিলের সড়কের বিভিন্ন পয়েন্টে তীব্র যানজট দেখা গেছে।

ট্রাফিক সার্জেন্ট এনামুল জানান, ঢাকার বাইরে থেকে বিপুলসংখ্যক ব্যক্তিগত গাড়ি গত কয়েক দিনে ঢাকায় প্রবেশ করেছে। এসব গাড়িগুলো সীমিত লকডাউনের শেষ দিনে আজ ঢাকা ছেড়ে যাচ্ছে। তাছাড়া পণ্যবাহী যানবাহনের চাপও রয়েছে। অনেকেই আসবাবপত্রসহ বিভিন্ন মালামাল ট্রাক মিনি ট্রাক নিয়ে ঢাকার বাইরে চলে যাচ্ছে। এসব কারণেই সড়কে যানবাহনের চাপ বেড়ে যাওয়ায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। আজ সারাদিন এই অবস্থায় থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছি। এদিকে আগামীকাল বৃহস্পতিবার থেকে কঠোর লকডাউনের ঘোষণায় ঢাকা ছেড়ে যাওয়া মানুষের ব্যস্ততা যেন আরো বেড়েছে। সড়ক মহাসড়কে আজও যানজট দেখা গেছে।

[caption id="attachment_293583" align="alignnone" width="1280"] লকডাউনেও ঢাকার রাস্তায় যানবাহন ও মানুষের চলাচল বেড়েছে। রাস্তার পাশের ফুটপাত ধরে অনেককে হেঁটে যেতে দেখা গেছে। ছবি: ভোরের কাগজ[/caption]

প্রতিদিনের মত গাবতলী ও আমিনবাজার এলাকার চিত্র একই রকম রয়েছে। ঢাকা ছেড়ে যাওয়া মানুষের চাপ সকাল থেকেই বেড়েছে। নগরীর বিভিন্ন স্থান থেকে লোকজন গাবতলীতে এসে পৌঁছার পর পায়ে হেঁটে আমিনবাজার চলে যাচ্ছে। প্রায় এক কিলোমিটার হাঁটার পর প্রাইভেটকার, মাইক্রোবাস, সিএনজি ও পণ্যবাহী ট্রাকে বিভিন্ন গন্তব্যে যাচ্ছেন। সাইদুর রহমান জানান, ঈদের আগে এই লকডাউন করবে বলে মনে হয় না। এ সময় কোনো কাজ থাকবে না। ঢাকায় বসে কষ্ট করতে হবে। তাই তিনি পরিবার-পরিজন নিয়ে রাজবাড়ীর গ্রামে বাড়িতে ফিরে যাবেন। নগরিস আব্দুল্লাহপুর এলাকাতেও ঢাকা ছেড়ে যাওয়া মানুষের চাপ এবং যানবাহনের চাপ বেড়েছে। সকাল থেকে এই গুরুত্বপূর্ণ পয়েন্টে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। আবার যানজট উপেক্ষা করে পায়ে হেঁটেও মানুষ আব্দুল্লাহপুর হয়ে ঢাকা ছেড়ে যাচ্ছে।

রাজধানীর যাত্রাবাড়ী ও সাইনবোর্ড এলাকাতেও ঢাকা থেকে যাওয়া মানুষের ঢল নেমেছে। শত শত মানুষ সাইনবোর্ড এলাকায় যানবাহনের জন্য অপেক্ষা করছেন। কখনো কখনো হালকা হালকা বৃষ্টি উপেক্ষা করেও তারা রাস্তায় দাঁড়িয়েছিলেন যানবাহনের জন্য। সিলেট, কুমিল্লা,, ব্রাহ্মণবাড়িয়া, ও চট্টগ্রামের যাওয়ার জন্য লোকজন আপ্রাণ চেষ্টা করছেন। কঠোর লকডাউন এর আগের দিনে আজ রাজধানীর সব কাঁচা বাজারেও ভির বেড়েছে। লোকজন ব্যক্তিগত গাড়ি নিয়ে বাজার করতে আসায় বিভিন্ন বাজারের সামনে রাস্তাতেও যানজটের সৃষ্টি হয়েছে। মোহাম্মদপুর টাউন হল মার্কেট, আদাবরের কৃষি মার্কেট, শিয়া মসজিদ মার্কেট, বিজয় স্মরণী মোড়ের কলমি লতা মার্কেট, কাওরান বাজার, হাতিরপুল কাঁচা বাজার, পলাশী কাঁচাবাজার সহ বিভিন্ন মার্কেটের সামনে যানজটের সৃষ্টি হয়েছে।

[caption id="attachment_293587" align="aligncenter" width="1156"] লকডাউনের মধ্যেই ঢাকার রাস্তায় ব্যক্তিগত যানবাহন বেড়েছে। বুধবার তেজগাঁও শিল্প এলাকা থেকে ছবিটি তুলা। ছবি: ভোরের কাগজ[/caption]

এদিকে আজ সকাল থেকেই শিমুলিয়া ফেরিঘাটে যানবাহন এবং মানুষের চাপ বেড়েছে। মানুষ ঢাকা ছাড়তে মরিয়া হয়ে উঠেছে। সকাল দশটা পর্যন্ত বেশ কিছুটা কম থাকলেও দশটার পর থেকে মানুষের উপচেপড়া ভিড়ে শিমুলিয়া ফেরিঘাটের পরিবেশ বদলে যায়। প্রতিটি ফেরিতেই মানুষের উপচে পড়া ভিড়ের কারণে তিল ধারণের ঠাঁই ছিল না বলে জানা গেছে। দেশের দক্ষিণাঞ্চল এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ কঠোর লকডাউনের আগে এ শিমুলিয়া ফেরিঘাট হয়েই গ্রামে ফিরতে মরিয়া হয়ে উঠেছে। অপরদিকে পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাট আজ সকাল থেকে ঢাকা ছেড়ে যাওয়া মানুষের চাপ অনেক বেড়েছে বলে ঘাট সূত্রে জানা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App