×

জাতীয়

এলপি গ্যাসের সিলিন্ডারে বড়েছে ৪৯ টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুন ২০২১, ০৮:৫৪ পিএম

এলপি গ্যাসের সিলিন্ডারে বড়েছে ৪৯ টাকা

এলপি গ্যাসের সিলিন্ডার।

বেড়েছে এলপিজি ও অটোগ্যাসের দাম। আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বাড়ায় দেশে রান্নার জন্য জনপ্রিয় এই গ্যাসের দাম বাড়ানো হয়েছে। বেসরকারি পর্যায়ে এলপিজির দাম প্রতি কেজিতে ৪৯ টাকা বাড়িয়ে ৮৯১ টাকা নির্ধারণ করা হয়। যা জুন মাসে ছিল ৭৪ টাকা ২৪ পয়সা ধরে ১২ কেজি সিলিন্ডারের দাম ৮৪২ টাকা।

প্রতি লিটার অটোগ্যাসের (পরিবহনে ব্যবহৃত এলপিজি) দাম ৪১ দশমিক ৮৪ টাকা থেকে বাড়িয়ে ৪৪ টাকা নির্ধারণ করেছে হয়েছে।

বুধবার (৩০ জুন) এক সংবাদ সম্মেলনে ভোক্তা পর্যায়ে তৃতীয়বারের মতো এলপিজির দাম সমন্বয় করার আদেশ দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

এ সময় কমিশন চেয়ারম্যান আব্দুল জলিল, কমিশনের সদস্য মোহাম্মদ আবু ফারুক, মকবুল-ই এলাহী, বজলুর রহমান, কামরুজ্জামান, সচিব রুবিনা ফেরদৌসীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চেয়ারম্যান আব্দুল জলিল জানান, জুন মাসের জন্য সৌদি আরামকো কর্তৃক প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি যথাক্রমে প্রতি মেট্রিক টন ৫৩০ ডলার এবং ৫২৫ ডলার অনুযায়ী মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় গড় মূল্য প্রতি মেট্রিক টন ৫২৬.৭৫ ডলার ধরে দেশের বাজারের জন্য এলপি গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে। সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দাম আগের মতোই ৫৯১ টাকা থাকবে। কারণ এই দামের সঙ্গে আন্তর্জাতিক বাজারের কোনও সম্পর্ক নেই।

এদিকে আবাসিক ও শিল্পে কেন্দ্রীয়ভাবে ব্যবহৃত রেটিকুলেটেড সিস্টেমেন এলপিজির দাম ভোক্তা পর্যায়ে প্রতিকেজি ৭১ টাকা ৯৪ পয়সা অথবা প্রতি লিটার ০ দশমিক ১৫৯৭ টাকা পুননির্ধারণ করেছে কমিশন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App