×

রাজধানী

‘অভিযোগ প্রতিকার ব্যবস্থা বিষয়ে অংশীজনের অবহিতকরণ’ কর্মশালা অনুষ্ঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুন ২০২১, ০৬:২৪ পিএম

‘অভিযোগ প্রতিকার ব্যবস্থা বিষয়ে অংশীজনের অবহিতকরণ’ কর্মশালা অনুষ্ঠিত

‘অভিযোগ প্রতিকার ব্যবস্থা বিষয়ে অংশীজনের অবহিতকরণ’ শীর্ষক কর্মশালা। ছবি: ভোরের কাগজ

প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) এর উদ্যোগে ‘অভিযোগ প্রতিকার ব্যবস্থা বিষয়ে অংশীজনের অবহিতকরণ’ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৩০ জুন) সকালে পিআইবির সেমিনার কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পিআইবির মহাপরিচালক ও বিশিষ্ট সাংবাদিক মো. জাফর ওয়াজেদ। অন্যদের মধ্যে পিআইবির পরিচালক (প্রশাসন) মোহাম্মদ আফরাজুর রহমান, উপপরিচালক (প্রশাসন) মো. জাকির হোসেন। এছাড়া জাতীয় দৈনিক বাংলা ও ইংরেজী পত্রিকাসহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা কর্মশালায় অংশ নেন।

এ কর্মশালায় জাতীয় শুদ্ধাচার কৌশল, তথ্য অধিকার, সেবা প্রদান প্রতিশ্রুতি, অভিযোগ প্রতিকার ব্যবস্থা এবং বার্ষিক কর্ম সংস্থাপন চুক্তি বিষয়ে সাংবাদিকদের অবহিত করা হয়।

সভাপতির বক্তব্যে জাফর ওয়াজেদ বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার পর তথ্য সরবরাহকারী মানুষের মধ্যে তথ্য না দেওয়ার যে মনোজগৎ সৃষ্টি হয়েছে তা ভেঙে বেরিয়ে আসতে হবে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে স্বচ্ছতার পথ তৈরি করে দিয়েছেন। তথ্য অধিকার আইনের চর্চার মাধ্যমে সেই পথ আরও সুগম করতে হবে।

পিআইবি মহাপরিচালক বলেন, তথ্য অধিকার আইন অনুযায়ী প্রত্যেক সরকারি দপ্তরে একজন তথ্য অফিসার থাকার নিয়ম। কিন্তু বাস্তবে তা নেই। সরকারি বা বেসরকারি কর্মকর্তা, কর্মচারীদের মধ্যেও তথ্য না একটা সংস্কৃতি তৈরি হয়েছে। কিন্তু জনস্বার্থে যেকোনো তথ্য চাওয়ার অধিকার গণমাধ্যমকর্মীদের আছে। ৭৫ পরবর্তী সময়ে সামরিক শাসনামলে পত্রিকাগুলোকে ফোন দিয়ে কি নিউজ যাবে, কত কলামে যাবে তা বলে দেওয়া হতো এবং বার্তা সম্পাদকরা সেটি মানতে বাধ্য হতেন। বর্তমান সরকার সাংবাদিকদের কাজের পরিবেশটা অনেকটাই সুগম করেছেন। তথ্য অধিকার আইন করে দিয়েছেন। বেশি বেশি এই আইনের প্রয়োগ করলে করলে তথ্য দেওয়ার চর্চা হয়ে যাবে।

তিনি আরও বলেন, অনেক ক্ষেত্রে তথ্য অধিকার আইনের অপব্যবহার হয়। এ কারণে তথ্য অধিকার আইন ভালোভাবে প্রয়োগ হচ্ছে না। উপজেলা ও মাঠ পর্যায়ে সাধারণ মানুষ তো দূরের কথা, তা সাংবাদিকরাও জানেন না। অথচ এ আইন সবার জন্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App