পয়ঃনিস্কাষনে প্রতিটি ভবনে সেফটি ট্যাংক নির্মাণের সিদ্ধান্ত

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

ঢাকার পথে যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: জুন ৩০, ২০২১ , ৭:৪৯ অপরাহ্ণ আপডেট: জুন ৩০, ২০২১ , ৭:৫২ অপরাহ্ণ

বাংলাদেশে মডার্নার তৈরি ২৫ লাখ করোনা ভাইরাসের টিকা পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (২৯ জুন) এ প্রক্রিয়া শুরু করা হয়েছে বলে হোয়াইট হাউসের এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি, রয়টার্স।

নাম প্রকাশ না করার শর্তে হোয়াইট হাউসের ওই কর্মকর্তা বলেন, মডার্নার ২৫ লাখ করোনার টিকা বাংলাদেশে পাঠানো হচ্ছে। এএফপি জানিয়েছে, জরুরি প্রয়োজনের প্রেক্ষাপটে চলতি সপ্তাহেই মডার্নার টিকার এই চালান যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। এদিকে দেশে মডার্নার টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর। মঙ্গলবার রাতে এ অনুমোদন দেয়া হয়েছে।

মডার্নার ২৫ লাখ ডোজ টিকা জুলাইয়ের শুরুর দিকে দেশে আসবে বলে এর আগে জানিয়ে ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এর আগে, শনিবার ঢাকার মার্কিন দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে দেয়া এক পোস্টে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্রের কাছ থেকে বাংলাদেশ শিগগিরই ২৫ লাখ ডোজ মডার্না টিকা উপহার হিসেবে পাচ্ছে। বৈশ্বিক টিকা সরবরাহ কর্মসূচি কোভ্যাক্সের আওতায় এই টিকা বাংলাদেশকে দেওয়া হবে।

এদিকে গতকাল পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক অনুষ্ঠানে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের দেয়া ২৫ লাখ করোনার টিকা দুটি ফ্লাইটে ঢাকায় আসছে। যুক্তরাষ্ট্রের কোম্পানি মডার্নার তৈরি করা এসব টিকা জুলাইয়ের ২ ও ৩ তারিখে ঢাকায় পৌঁছাবে বলে জানিয়েছেন তিনি।

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ করোনার টিকা পেতে চুক্তি করেছিল বাংলাদেশ। প্রতি মাসে ৫০ লাখ করে ছয় মাসে ওই টিকা আসার কথা ছিল। চুক্তি অনুযায়ী, এ বছরের শুরুর দিকে প্রথম দুই চালানে ৭০ লাখ টিকা এসেছিল। তবে ভারতে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলে দেশটির সরকার টিকা রপ্তানিতে বিধি নিষেধ আরোপ করায় বাংলাদেশেও টিকা আসা বন্ধ হয়ে যায়। এতে দেশে করোনার গণটিকাদান কর্মসূচিও বন্ধ হওয়ার উপক্রম হয়।

এ পরিস্থিতিতে টিকা পেতে বিকল্প উৎসের সন্ধান করে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রকেও টিকা দেওয়ার অনুরোধ করা হয়। তাতে সাড়া দিয়ে ২৫ লাখ ডোজ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র। করোনার টিকা বিতরণের বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে এ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে ওয়াশিংটন থেকে যুক্তরাষ্ট্রের ওই টিকা বাংলাদেশের পথে রওনা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে চীন থেকেও করোনার টিকা আনছে বাংলাদেশ। প্রথম চালানে ১০ লাখ ডোজ টিকা ‘শিগগিরই’দেশে পৌঁছাবে বলে মন্ত্রী আব্দুল মোমেন জানিয়েছেন।

আর- এবি / এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়