বৃহস্পতিবার থেকে ব্যাংক চারদিন বন্ধ, লেনদেন ১০টা-দেড়টা

আগের সংবাদ

কারিগরি শিক্ষা ও মাদরাসার অনুদান বিতরণ করবে ‘নগদ’

পরের সংবাদ

বৃহস্পতিবার ব্যাংক ও পুঁজিবাজার বন্ধ

প্রকাশিত: জুন ৩০, ২০২১ , ৪:৩০ অপরাহ্ণ আপডেট: জুন ৩০, ২০২১ , ৪:৩০ অপরাহ্ণ

অর্থ বছরের শুরুর দিন ব্যাংক হলিডে হিসেবে ১ জুলাই (বৃহস্পতিবার) ব্যাংকগুলোতে লেনদেন হবে না। এদিকে, ব্যাংকের লেনদেন বন্ধ থাকায় দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন বন্ধ থাকবে।

বুধবার (৩০ জুন) বাংলাদেশ ব্যাংক, পুঁজিবাজার ও সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রথা অনুসারে প্রতি বছর দুদিন ব্যাংক হলিডে থাকে। একদিন হচ্ছে নতুন অর্থবছরের প্রথম দিন ১ জুলাই। আরেকদিন হলো বছরের শেষ দিন ৩১ ডিসেম্বর। তবে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংকের প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা খোলা থাকবে, লেনদেন হবে না।

সংশ্লিষ্টরা জানায়, ১ জুলাই ব্যাংকগুলোর বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব একত্রিত করে অর্ধবার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তুত করা হয়। ওইদিন বাংলাদেশ ব্যাংক বা অন্যান্য ব্যাংক গ্রাহকদের সঙ্গে কোনো ধরনের লেনদেন বা দাফতরিক কার্যক্রম করে না। একইভাবে ৩১ ডিসেম্বরও ব্যাংকগুলো পঞ্জিকা বছরের হিসাব শেষ করে বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তুত করে। যে কারণে দিনটিকে ‘ব্যাংক হলিডে’হিসেবে ধরা হয়। এ কারণে বছরের এই দুই দিনকে ‘ব্যাংক হলিডে’হিসাবে ছুটি নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আর-এমএস/ডি-এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়