×

জাতীয়

দেশে সংক্রমণের ৮০ শতাংশই ভারতীয় ধরন: আইইডিসিআর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুন ২০২১, ১০:২১ পিএম

দেশে সংক্রমণের ৮০ শতাংশই ভারতীয় ধরন: আইইডিসিআর

ভারতী ধরন। ফাইল ছবি

বাংলাদেশে সংক্রমণের ৮০ শতাংশই ভারতীয় ভ্যারিয়েন্ট (ধরন) বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর)। দেশে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এই মারণভাইরাস ছড়িয়ে পড়ছে দেশের গ্রামেগঞ্জে। এদিকে আবার ভারতকে মৃত্যুপুরীতে পরিণত করা ডেল্টা ধরন (ভারতীয় ধরন) বাংলাদেশেও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে।

মঙ্গলবার (২৯ জুন) সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। এক গবেষণায় এমন চিত্র পাওয়া গেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর গণমাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছেন।

এ এস এম আলমগীর জানান, মে ও জুন মাসে জিনোম সিকোয়েন্সিং করা হয়েছে। ফলাফলে ৮০ শতাংশের মধ্যে ডেল্টা ভেরিয়েন্ট পাওয়া গেছে। ১০ থেকে ১২ শতাংশের মধ্যে সাউথ আফ্রিকার ভেরিয়েন্ট এবং বাকিদের মধ্যে অন্য ধরন পাওয়া গেছে।

এদিকে, দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরো ১১২ জনের মৃত্যু হয়েছে। যা দেশে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু। এর আগে রবিবার (২৭ জুন) দেশে একদিনে সর্বোচ্চ ১১৯ জনের মৃত্যু হয়। এ ছাড়া চলতি বছরের ১৯ এপ্রিলও ১১২ জনের মৃত্যু হয়। ফলে এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৮৮ জনে।

এ ছাড়া একদিনে নতুন করে করোনা পজিটিভ হয়েছেন আরো ৭ হাজার ৬৬৬ জন। এতে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৯ লাখ ৪ হাজার ৪৩৬ জন। আজ মঙ্গলবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App