×

জাতীয়

জরুরি ব্যবহারের অনুমোদন পেল যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুন ২০২১, ১০:৩১ পিএম

জরুরি ব্যবহারের অনুমোদন পেল যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা

মডার্নার টিকা। ফাইল ছবি

ভ্যাকসিন প্রাপ্তির ক্ষেত্রে সংকট না কাটলেও দেশে জরুরি ব্যবহারের জন্য একেরপর এক করোনা প্রতিরোধে ভ্যাকসিনের অনুমোদন দেয়া হচ্ছে। অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড, রাশিয়ার তৈরি স্পুটনিক ভি, চীনের সিনোফার্ম ও সিনোভ্যাক, বেলজিয়ামের তৈরি ফাইজার, জনসন অ্যান্ড জনসনের তৈরি জেনসেন পর এবার দেশে জরুরি ব্যবহারের জন্য মডার্নার ভ্যাকসিনকে অনুমোদন দিয়েছে ঔষুধ প্রশাসন অধিদপ্তর।

আজ মঙ্গলবার (২৯ জুন) এই অনুমতি দেয়া হয়। ঔষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত ২২ জানুয়ারি জরুরি ব্যবহার্য ভ্যাকসিনের তালিকায় যুক্ত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং গত ১৮ ডিসেম্বর ইউএস-এফডিএ এবং ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি জরুরি ব্যবহারের জন্য এর অনুমোদন দেয়। মডার্নার এই ভ্যাকসিন  ১৮ বছর এবং তদুর্ধ্ব বয়সের ব্যক্তিদের জন্য প্রযোজ্য। এই ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণের ৪ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেওয়া যাবে। এই ভ্যাকসিন সংরক্ষণ তাপমাত্রা ১৫ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস। ভ্যাকসিনটি ব্যবহারের আগে ২-৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩০ দিন এবং ৮-২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১২ ঘণ্টা পর্যন্ত সংরক্ষণ করা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App