×

আন্তর্জাতিক

আদালত অবমাননায় দ. আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জুমার কারাদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুন ২০২১, ০৬:৪৩ পিএম

আদালত অবমাননায় দ. আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জুমার কারাদণ্ড

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা। ছবি: ইন্টারনেট

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার বিরুদ্ধে ১৫ মাসের কারাদণ্ডাদেশ দিয়েছে দেশটির আদালত। প্রেসিডেন্ট থাকাকালীন সময়ে এক দুর্নীতির মামলার তদন্তে হাজির হতে আদালতের নির্দেশ অমান্য করায় তাকে দোষী সাব্যস্ত করেছে আদালত।

মঙ্গলবার (২৯ জুন) জুমার বিরুদ্ধে কারাদণ্ডাদেশের খবর জানিয়ে বিবিসি লিখেছে, সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াটিকে প্রভাবিত করতে রাজনীতিবিদদের সাথে ষড়যন্ত্র করার অভিযোগে ব্যবসায়ী জুমার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল।

২০০৯ সালের মে মাসে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হন জ্যাকব জুমা। ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত তিনি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করেছেন। ক্ষমতায় থাকাকালীন ঘুষসহ দুর্নীতির অভিযোগে জর্জরিত ছিলেন তিনি ও তার সরকার।

দুর্নীতি ও ঘুষ ছাড়াও রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহারের অভিযোগ ওঠার পর তদন্ত শুরু হলে দেশটির সাবেক এই প্রেসিডেন্ট মাত্র একবারই তদন্তে হাজিরা দেন। এরপর আদালত থেকে নির্দেশ দেওয়া হলেও তিনি হাজিরা দিতে অস্বীকৃতি জানিয়ে আসছেন।

অভিযোগ তদন্তে বিচারপতি রে জোন্ডোর নেতৃত্বে গঠিত কমিশন জুমাকে হাজির করতে সাংবিধানিক আদালতের হস্তক্ষেপ চায়। আদালত বলেছে, পাঁচ দিনের মধ্যে জুমা আত্মসমর্পণ না করলে পুলিশ মন্ত্রীর অবশ্যই তাকে গ্রেফতারের আদেশ দিতে হবে।

উল্লেখ্য, দুর্নীতির অভিযোগ ওঠার পর ২০১৮ সালের ফেব্রুয়ারিতে আন্দোলনের মুখে পদত্যাগে বাধ্য হন জ্যাকব জুমা। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, তার প্রশাসনের লোকেরা যখন ব্যাপক মাত্রায় দুর্নীতি করছিল, তখন তিনি চোখ বন্ধ করে ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App