জবি ছাত্রীর শ্লীলতাহানির প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন

আগের সংবাদ

শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ল ৩১ জুলাই পর্যন্ত

পরের সংবাদ

জাতীয় সংসদে অর্থবিল পাস

প্রকাশিত: জুন ২৯, ২০২১ , ২:৫৯ অপরাহ্ণ আপডেট: জুন ২৯, ২০২১ , ৩:৩৩ অপরাহ্ণ

জাতীয় সংসদে ২০২১-২২ অর্থ বছরের অর্থবিল পাস হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মঙ্গলবার (২৯ জুন) জাতীয় সংসদে অর্থবিল উত্থাপন করলে তা ধ্বনিভোটে পাস হয়ে যায়। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করছিলেন।

অর্থবিলের বিভিন্ন ধারায় কিছু সংশোধনী আনার জন্য বিরোধী দল জাতীয় পার্টি, বিএনপি সংসদ সদস্যগণ আহ্বাণ জানান হলেও তা গ্রহণ করেন নি অর্থমন্ত্রী। তবে সরকারি দলের ১৯ ধারার কিছু সংশোধনী তিনি গ্রহণ করেন। যার মধ্যে ইনকামট্যাক্স, ভ্যাট, শুল্ককর সংক্রান্ত বিষয় আছে

বিরোধী দলীয় সদস্যরা তামাক বা তামাকজাত পণ্যের ওপর কর বৃদ্ধি, বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ওপর থেকে কর রেয়াত, ব্যক্তিগত করসীমা ৩ লাখ বাড়ানো, ৭৭ ধারায় ন্যায় পাস বিল ইত্যাদির সুপারিশ করলেও তা গ্রহণ করেননি অর্থমন্ত্রী।

অবশেষে স্পিকার অর্থমন্ত্রীকে অর্থবিল ২০২১-২২ পাসের জন্য সংসদে উত্থাপণ করার কথা বলেন। অর্থমন্ত্রী সংসদে অর্থবিল পাসের জন্য তুললে তা অধিকাংশ সদস্যের হা ভোটে পাস হয়ে যায়। এর পরে স্পিকার সংসদ আগামীকাল ১১ টা পর্যন্ত মুলতবি ঘোষণা করেন। আগামীকাল জাতীয় সংসদে ২০২১-২২ অর্থ বছরের বাজেট পাস হবে।

পাস হওয়া অর্থবিলে যেসব সংশােধনী আনা হয়েছে:
অর্থবিলে মোবাইল ব্যাংকিং সেবার করপোরেট কর কমানো হয়েছে। শিল্পের কাঁচামাল ক্রয়ে ক্রসচেকে লেনদেনের শর্ত শিথিল করা হয়েছে। শিল্প খাতে কালো টাকা বিনিয়োগে দেওয়া ‘বিশেষ’ সুযোগ অব্যাহত রাখা হচ্ছে।

পুজিবাজারে তালিকাভুক্ত এবং তালিকাবহির্ভূত কোম্পানির করপোরেট কর হ্রাস, ব্যবসা প্রতিষ্ঠানের টার্নওভারের ওপর ন্যূনতম কর হ্রাস, এক ব্যক্তির কোম্পানির করপোরেট কর হ্রাস, আইটি ও লাইট ইঞ্জিনিয়ারিং খাতে কর অবকাশ সুবিধা এবং ভ্যাটের আগাম কর হ্রাস অন্যতম।

জানা গেছে, বিনিয়োগ সহজ এবং উৎসাহী করতে শিল্পের কাঁচামাল কেনার ক্ষেত্রে ক্রসচেকের শর্ত শিথিল করা হয়েছে। বর্তমানে ৫০ হাজার টাকার বেশি কাঁচামাল কিনলে সে ক্ষেত্রে চেকে লেনদেনের বিধান চালু আছে। এটি বাড়িয়ে ৫ লাখ টাকা করা হয়েছে। এখন থেকে ৫ লাখ টাকার কম টাকার কাঁচামাল কিনলে চেকে লেনদেনের বাধ্যবাধকতা থাকছে না।

সরকারের নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী মোবাইল ব্যাংকিং সেবার করপোরেট কর প্রস্তাবিত বাজেটে ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের মতো পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে ৩৭ দশমিক ৫০ শতাংশ এবং তালিকাবহির্ভূত কোম্পানির ক্ষেত্রে ৪০ শতাংশ করা হয়। এটি কমিয়ে ৩০ শতাংশ করা হয়েছে।

বর্তমানে ১৫টি মোবাইল ব্যাংকিং সেবা চালু রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে—বিকাশ, রকেট, এম ক্যাশ, শিওর ক্যাশ, ইউক্যাশ, মোবাইল মানি, নগদ ও উপায়। ২০১০ সালে মোবাইল ব্যাংকিং (এমএফএস) কার্যক্রম চালু করে বাংলাদেশ ব্যাংক।

এবারের অর্থবিলে কর্মীদের বেতন পরিশোধে নতুন নিয়ম আনা হয়েছে। বিদ্যমান আয়কর অধ্যাদেশে কর্মীদের বেতন-ভাতা ও সম্মানির পরিমাণ ১৫ হাজার টাকার বেশি হলে তা ক্রসচেক বা ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে করার বিধান রয়েছে। এই খাতে ব্যয় করা অর্থ আয় হিসাবে দেখিয়ে করযোগ্য করতে এটি করা হয়েছে। সংশোধিত অর্থবিলে এই সীমা ১৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করা হয়েছে।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়