×

আন্তর্জাতিক

সিরিয়া-ইরাক সীমান্তে মার্কিন বিমান হামলায় ৫ মিলিশিয়া নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুন ২০২১, ০৫:২৪ পিএম

সিরিয়া-ইরাক সীমান্তে মার্কিন বিমান হামলায় ৫ মিলিশিয়া নিহত

ফাইল ছবি

মার্কিন বিমান হামলায় সিরিয়ার পূর্বাঞ্চলীয় ইরাক সীমান্তবর্তী এলাকায় ইরান মদদপুষ্ট মিলিশিয়া বাহিনীর পাঁচ জন নিহত হয়েছে। সংবাদ সংস্থা এএফপির মার্কিন যুদ্ধবিমানের বোমায় সিরিয়া-ইরাক সীমান্তবর্তী একটি এলাকার সিরিয়া অংশে ইরান মদদপুষ্ট ইরাকি মিলিশিয়া বাহিনীর পাঁচ যোদ্ধা নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

সোমবার (২৮ জুন) যুক্তরাজ্য-ভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এমনটি জানিয়েছে। অন্যদিকে সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ‘সানা’ একটি শিশুসহ চার জন নিহত হওয়ার কথা জানিয়েছে।

এর আগে রোববার সন্ধ্যায় সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানায়, ইরাক-সিরিয়া সীমান্ত এলাকায় ইরানের মদদপুষ্ট মিলিশিয়া গোষ্ঠীর স্থাপনায় আত্মরক্ষামূলক বিমান হামলা চালাতে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

পেন্টাগনের জনসংযোগ কর্মকর্তা জন কিরবি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, লক্ষ্যবস্তুর মধ্যে রয়েছে ইরাকে মার্কিন সেনা স্থাপনা এবং সেনা সদস্যদের ওপর হামলাকারী মানববিহীন আকাশপথের বাহন (ইউএভি), যেগুলো ইরানি মদদপুষ্ট মিলিশিয়া গোষ্ঠীগুলো পরিচালনা করে। বিশেষ করে, ইরাকের একটি এবং সিরিয়ার দুটি জায়গায় এদের অস্ত্রাগার এবং দাপ্তরিক স্থাপনাকে লক্ষ্য করে বিমান হামলা চালানো হবে। তিনটি জায়গার অবস্থানই ইরাক ও সিরিয়ার সীমান্ত লাগোয়া।

সংবাদ বিজ্ঞপ্তিতে জন কিরবি আরও বলেন, ইরানের মদদপুষ্ট গোষ্ঠীগুলোর পক্ষ থেকে ইরাকে মার্কিন বাহিনীর সদস্য ও স্থাপনা লক্ষ্য করে ধারাবাহিক হামলার জবাবে এই সামরিক পদক্ষেপের সিদ্ধান্ত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App