×

চিত্র বিচিত্র

ভিনগ্রহীদের অস্তিত্ব উড়িয়ে দিতে পারল না পেন্টাগন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুন ২০২১, ০৮:৩৩ পিএম

ভিনগ্রহীদের অস্তিত্ব উড়িয়ে দিতে পারল না পেন্টাগন

প্রতীকী ছবি

কিংবদন্তি বৈজ্ঞানিক এনরিকো ফার্মি বলেছিলেন, ‘‘পৃথিবীতে যদি সত্যিই নানা রকম প্রাণী থাকে, তা হলে এতদিন সন্ধান পেলাম না কেন! ইফ এলিয়েন্স আর আউট দেয়ার, হোয়াই হ্যাভন্ট উই সিন দেম!’’ কিন্তু যারা বিশ্বাস করেন, তারা পাল্টা বলেন, সৌরমন্ডলে ৪০০ কোটি নক্ষত্র মন্ডলী রয়েছে। তাদের প্রতিটির মধ্যে আরও অনেক নক্ষত্র রয়েছে। আছে কয়েক লক্ষ কোটি ছায়াপথ। অন্য ছায়াপত থেকে আলোর গতিতে পৃথিবীতে পৌঁছলেও কয়েক লক্ষ বছর লাগবে। ফলে শুধু পৃথিবীতেই প্রাণ আছে, আর কোথাও নেই— এটা ভাবাটাই চূড়ান্ত ঔদ্ধত্য। তবে অঙ্কশাস্ত্র যা-ই বলুক, এমন কারও সাক্ষাৎ কেউ পাননি। খবর আনন্দবাজার পত্রিকার।

তবে বৈজ্ঞানিকরা নানারকম অনুসন্ধান চালিয়ে গিয়েছেন। যেমন চালানো হয়েছিল আমেরিকায়। আমেরিকার সরকার বিপুল অর্থ বরাদ্দ করেছিল সেই অনুসন্ধানে। তৈরি করেছিল ‘সার্চ ফর একস্ট্রা টেরেস্ট্রিয়াল ইনটেলিজেন্স (সেটি)’। কিন্তু হদিশ পাওয়া যায়নি। অনেকে বলেন, তার কারণ হতে পারে পৃথিবীর অবস্থান। আমরা সৌরমন্ডলের এমন এক প্রান্তে আছি, যার চারপাশে নানা ধরনের রেডিও শব্দ যে, কোনও তরঙ্গেরই হদিশ পাওয়া কঠিন। কিন্তু অনুসন্ধান তাতে থেমে থাকেনি। ১৯৯০ সালে আমেরিকার সরকার মহাকাশে বসিয়েছিল দূরবীন। স্পেস টেলিস্কোপ। নাম ‘হাব্‌ল’। যাতে ভিনগ্রহের জীবেরা থাকলে তাদের স্পষ্ট ছবি পাওয়া যায়। তার চারপাশে বিভিন্ন রকম রেডিও সিগন্যাল মিলেছে। কিন্তু গত দু’সপ্তাহ ধরে সেই ‘হাব্‌ল’ আবার কাজ করছে না। বস্তুত, আগামী নভেম্বরে আমেরিকা মহাকাশে পাঠাতে চলেছে নতুন দূরবীন। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ।

কিন্তু সংশয় ছিল। গত দু’দশক ধরে আমেরিকার বিভিন্ন প্রান্তের আকাশে নৌবাহিনীর অফিসারদের নজরে পড়েছিল অন্তরীক্ষচারী কিছু ‘যান’। সেগুলি যে আদতে কী, তা নিয়েই সংশয় ছিল। সেই সংশয় নিরসনে আমেরিকার সরকারের তত্ত্বাবধানে আমেরিকার নৌবাহিনী অনুসন্ধান চালিয়েছিল ২০০৪ সাল থেকে। কিন্তু তারাও এখনও বুঝে উঠতে পারেনি। বিস্তারিত অনুসন্ধানের পর রিপোর্ট জমা পড়েছে মার্কিন মুলুকের প্রতিরক্ষার সদর দফতর পেন্টাগনে। সেই রিপোর্টের ভিত্তিতে প্রেক্ষিতে সরকারের কাছে রিপোর্ট দিয়েছে পেন্টাগন। আর পেন্টাগনের রিপোর্টের ভিত্তিতে প্রেসিডেন্ট জো বাইডেনের সরকারের তরফে যা বলা হয়েছে, তার মর্মার্থ— এটা দ্ব্যর্থহীন ভাবে বলা যায় না যে, ভিনগ্রহীরা নেই। এটাও বলা যায় না যে তাদের যান পুরোপুরি ‘কল্পনাপ্রসূত’। অর্থাৎ, ভিনগ্রহীদের অস্তিত্ব একেবারে নস্যাৎ করে দেওয়া যাচ্ছে না। বলতে কী, সরকারের কাছে ওই বিষয়ে তাদের ‘অসহায়তা’-র কথা জানিয়েছে পেন্টাগনও। কী আর করা যাবে! তারা তো আর বঙ্কুবাবুর মতো ‘অ্যাং’-এর দেখা পায়নি! সেই ‘অসহায়তা’ কিছুটা ঢাকা-চাপা দিতেই সম্ভবত ভিনগ্রহীদের যানকে ‘অজ্ঞাত উড়ন্ত বস্তু’ (আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট বা ইউএফও) না বলে ‘আনআইডেন্টিফায়েড এরিয়াল ফেনোমেনা’ বলে উল্লেখ করা হয়েছে।

বাইডেন সরকার তাদের বিবৃতিতে বলেছে, ভিনগ্রহীদের নিয়ে পেন্টাগন যে রিপোর্ট জমা দিয়েছে, তার কোনও ‘বিজ্ঞানসম্মত ব্যাখ্যা’ আমেরিকার প্রশাসনের হাতে নেই। কিন্তু ভিনগ্রহীদের অস্তিত্ব এবং নিজেদের নৌবাহিনীর অফিসারদের নজরে-পড়া আকাশে উড়ন্ত যানগুলিকে একেবারে উড়িয়ে দিতে পারেনি বাইডেন সরকার। পেন্টাগন আলাদা টাস্ক ফোর্স গড়ে ওই সব ঘটনার তদন্ত চালিয়েছে দীর্ঘদিন ধরে। তারা জানিয়েছে, ২০০৪ সাল থেকে ওই ধরনের ঘটনার মোট ১৪৩টি রিপোর্ট তাদের কাছে রয়েছে। তার মধ্যে অন্তত ২১টি রিপোর্ট রয়েছে, যেগুলি ১৮টি পর্বে দেখা গিয়েছে। কিন্তু তার পরেও পেন্টাগনও তাদের রিপোর্টে নিঃসংশয় হয়ে বলতে পারেনি যে, সব আজগুবি! ভিনগ্রহী বলে কিছু নেই। নেই ভিনগ্রহী যানও। পেন্টাগন তাদের রিপোর্টে শুধু বলেছে, কোনও ব্যাখ্যা মেলেনি। তবে পেন্টাগনের রিপোর্টে ওই সব ঘটনার চারটি ‘সম্ভাব্য কারণ’ দর্শানো হয়েছে। ‘সম্ভাব্য’। অর্থাৎ, ইহাও হয়-উহাও হয়।

আরও বিস্ময়ের যে, এতদিন ধরে এত বিশাল তদন্তের পরেও পেন্টাগন ওই সব ঘটনার যে চারটি সম্ভাব্য কারণ দেখিয়েছে, তার মধ্যে একটিতে বলা হয়েছে, সেগুলি ‘অন্য কোনও গোত্রে’রও হতে পারে। সেই ‘অন্য কোনও গোত্র’ বলতে পেন্টাগন কি আসলে কাঁকুড়গাছিতে বঙ্কুবাবুর দেখা অ্যাং-এর কথা বলতে চেয়েছে? বাইডেন সরকারের বিবৃতি পড়ে তো তেমনই মনে হতে পারে। কারণ, সেখানে বলা হয়েছে, পেন্টাগনের রিপোর্টে ‘ভিনগ্রহীদের যান’ বা তাদের প্রযুক্তির কথা বোঝানো হয়েছে। বলা হয়েছে, বিজ্ঞানীরাও নাকি নিশ্চিত নন সেগুলি ভিনগ্রহীদের যান কি না তা নিয়ে। উল্লেখ্য, নাসার দেশের বিজ্ঞানীরা ভিনগ্রহী আর ভিনগ্রহীদের যান নিয়ে অতীতে তদন্তের খবর পেয়ে সেগুলি নস্যাৎ করে দিলেও পেন্টাগন বা বাইডেন প্রশাসনের তরফে কিন্তু তা এক বারও বলা হয়নি। তেমন কিছু ঘটলে তারও উল্লেখ থাকার কথা পেন্টাগনের ৯ পাতার রিপোর্ট এবং সরকারি বিবৃতিতে। বিষয়টাকে একেবারেই ‘অবৈজ্ঞানিক এবং কাল্পনিক’ বলে দিলে বরং দায় কমত সরকার এবং পেন্টাগনের। তা তো হয়ইনি। বরং দিনকয়েক আগে নাসার নতুন প্রধান বিল নেলসন তাঁর অধীনস্থ বিজ্ঞানীদের বিষয়টির পুরোদস্তুর বৈজ্ঞানিক অনুসন্ধানে নামার নির্দেশ দিয়েছেন। বাইডেন সরকারের তরফেও বলা হয়েছে, এ ব্যাপারে আরও তদন্ত প্রয়োজন। তার জন্য অর্থবরাদ্দ, প্রযুক্তির উন্নয়ন ও কর্মী নিয়োগের কথাও ভাবা হচ্ছে। একই কথা জানিয়েছে পেন্টাগনও। তা হলে যা দাঁড়াচ্ছে, ‘অ্যাং’-দের খোঁজে অনুসন্ধান চলবে।

পেন্টাগনের রিপোর্টে আরও তিনটি ‘সম্ভাব্য’ কারণ উল্লেখ করা হয়েছে। প্রথমত, বলা হয়েছে ওই ঘটনাগুলি (আকাশে উড়ন্ত চাকি) রাশিয়া বা চিনের মতো প্রতিপক্ষ দেশগুলির উন্নত প্রযুক্তির অত্যন্ত গোপন পরীক্ষানিরীক্ষার পরিণতি হতে পারে। দ্বিতীয়ত, সেগুলি আমেরিকার হাতে-থাকা নিজস্ব প্রযুক্তির ফসলও হতে পারে। যা কোনও কারণে সঠিক ভাবে নজরে পড়েনি বা ক্যামেরায় সে সব ছবি কোনও কারণে ঠিকঠাক তোলা সম্ভব হয়নি। তৃতীয়ত, ওই অজ্ঞাত উড়ন্ত চাকি আবহাওয়া পর্যবেক্ষণের জন্য আকাশে ওড়ানো বেলুনও হতে পারে। রিপোর্টে বলা হয়েছে, ‘একটি ক্ষেত্রে বেলুন দেখা গিয়েছে’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App