×

সারাদেশ

ঈদের অপেক্ষায় দিন গুণছে গরুর খামারিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুন ২০২১, ০৮:৩৭ পিএম

ঈদের অপেক্ষায় দিন গুণছে গরুর খামারিরা

গরু। ফাইল ছবি

খুলনার ডুমুরিয়ায় ঈদুল আযহাকে কেন্দ্র করে গড়ে উঠেছে অনেক গরুর খামার। এ উপজেলার খামরিরা ঈদুল আযহা উপলক্ষে গবাদিপশু মোটা তাজা করার জন্য দিন রাত পরিশ্রম করে যাচ্ছে। করোনা ভাইরাসের কারণে এ উপজেলার হাট বাজারগুলোতে মাংসের চাহিদা তুলনামুলক ভাবে কম। ঈদুল আযহায় করোনা আতঙ্কে গরু হাটে বিক্রি করা ও বাজার দাম নিয়ে হতাশ প্রকাশ করেছেন গরুর খামারিরা।

জানা গেছে, ঈদুল আযহাকে কেন্দ্র করে গরু মোটাতাজা করছেন খামারিরা। এ উপজেলায় ছোট বড় অসংখ্য গরু মোটাতাজাকরণ খামার গড়ে উঠেছে । এখন শুধু ঈদুল আযহার আপেক্ষায় দিন গুণছে এলাকার গরুর খামারীরা। এখানকার গরু খুলনা, ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলার বাজারে বিক্রির জন্য নিয়ে যাওয়া হয়।খুলনার ডুমুরিয়া উপজেলার শিবপুর বাদুরগাছা গ্রামের খামারী মারুফ মোল্লা বলেন, তার খামারে ‌৮০গরু আছে যাহার প্রতিটি গরুর মূল্য ৯০ হাজার টাকা থেকে শুরু করে ৫লক্ষ টাকা পর্যন্ত।

পেশায় তিনি একজন মিষ্টি ব্যাবসায়ী স্বপন বৈরাগী এবং খুবই দরিদ্র মানুষ। মিষ্টি ব্যাবসার পাশাপাশি তিনি প্রায় ১৫ বছর যাবৎ গরু লালন-পালন করে আসছেন। গত বছরও বেশ কয়েকটি গরু ছিল, যা বিক্রি করে খরচ বাদ দিয়ে মোটামুটি ভালো টাকা লাভ হয়েছিল। বর্তমান তিনি ৩টি গরু পালন করছেন। করোনার কারণে বাজারে ভাল দাম মিলবে কিনা এই আতঙ্কে আছেন।

এ বিষয়ে ডুমুরিয়া উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ মাহমুদা সুলতানা বলেন, খামারীদের সার্বক্ষণিক পরামর্শ প্রদান করে আসছি। তাদের পালনকৃত গবাদীপশু নিয়ে যে কোন সমস্যায় প্রাণী সম্পদ বিভাগ সব সময় পাশে থাকবে। সুতরাং করোনা পরিস্থিতিতে গরুর দাম এবং হাট বন্ধ হওয়া নিয়ে টেনশন বা হতাশ হওয়ার কিছু নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App