বিকল্প-পথ ভাবনা (২য় পর্ব)

আগের সংবাদ

সুবর্ণচরে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে অনশন

পরের সংবাদ

বাংলাদেশকে ১ কোটি ২৯ লাখ ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: জুন ২৮, ২০২১ , ৮:৫১ পূর্বাহ্ণ আপডেট: জুন ২৮, ২০২১ , ৮:৫১ পূর্বাহ্ণ

করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে অতিরিক্ত ১ কোটি ২৯ লাখ ডলার অর্থসহায়তা দেবে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সাহায্য সংস্থা (ইউএসএআইডি)।

করোনা মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতা বাড়ানোর জন্য এ সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত আর্ল মিলার।

রবিবার (২৮ জুন) বিকেলে রাজধানীর একটি হোটেলে ইউএসএআইডি প্রকাশিত একটি বইয়ের মোড়ক উন্মোচনের পর এ তথ্য জানান তিনি। ‘সোনার বাংলার সুবর্ণজয়ন্তী’ শীর্ষক আলোকচিত্রভিত্তিক বইয়ে বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী স্মরণের পাশাপাশি দেশের অনেক অর্জন ও সাফল্যের পথপরিক্রমা তুলে ধরা হয়েছে।

রাষ্ট্রদূত আর্ল মিলার বলেন, গত পাঁচ দশকে বাংলাদেশকে ইউএসএআইডির মাধ্যমে ৫০০ কোটি ডলারের সহায়তা দেওয়া হয়েছে। গত পাঁচ দশকে যুক্তরাষ্ট্র-বাংলাদেশের শক্তিশালী স্থায়ী অংশীদারত্বে ইউএসএআইডি যে অবদান রেখেছে, বইটি তার অপূর্ব এক প্রতিচ্ছবি।

তিনি বলেন, আপনারা এরই মধ্যে জেনেছেন, বাংলাদেশ শিগগিরই কোভ্যাক্সের মাধ্যমে যুক্তরাষ্ট্রের দেওয়া মডার্নার ২৫ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা পেতে যাচ্ছে। এটি টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুত করোনাভাইরাসের আট কোটি ডোজ টিকার অংশ। যুক্তরাষ্ট্র এরই মধ্যে কোভ্যাক্সে প্রতিশ্রুত ৪০০ কোটি ডলারের মধ্যে ২০০ কোটি ডলার দিয়েছে। কোভ্যাক্সে এককভাবে এটি কোনো দেশের সর্বোচ্চ সহযোগিতা।

ইউএসএআইডির মিশন পরিচালক ডেরিক এস ব্রাউন বলেন, আমি আশা করি, ইউএসএআইডি প্রকাশিত এই বই বাংলাদেশ কেন, বিশ্বের কাছে দৃষ্টান্ত; সেটা আলোকচিত্রের মাধ্যমে বিস্তারিতভাবে তুলে ধরতে পেরেছে।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়