বাউফলের আলোচিত সেই চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ বাড়ল আরও ১৪ দিন

পরের সংবাদ

কঠোর শাস্তির বিধান রেখে মহাসড়ক আইনের চূড়ান্ত অনুমোদন

প্রকাশিত: জুন ২৮, ২০২১ , ৭:০৮ অপরাহ্ণ আপডেট: জুন ২৮, ২০২১ , ৭:৩৯ অপরাহ্ণ

কঠোর শাস্তির বিধান রেখে এবার ‘মহাসড়ক আইন-২০২১’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এখন আইনটি জাতীয় সংসদে পাস হলে ১৯২৫ সালের সড়ক আইনটি বিলুপ্ত হবে এবং মহাসড়কের সব ক্ষেত্রে নতুন আইনের প্রয়োগ শুরু হবে।

সোমবার (২৮ জুন) জাতীয় সংসদের মন্ত্রিপরিষদ কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন।

মন্ত্রিপরিষদ সচিব সংবাদ সম্মেলনে জানান, মহাসড়ক নির্মাণ, উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ সময়োপযোগী করা এবং যানবাহন চলাচলে শৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে নতুন আইনের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। প্রস্তাবিত নতুন আইন অনুযায়ী অনুমোদন ছাড়া মহাসড়কের পাশে বাজার, মার্কেট, যে কোনো স্থায়ী বা অস্থায়ী অবকাঠামো নির্মাণ করা হলে সর্বোচ্চ দুই বছরের কারাদন্ড বা ৫০ হাজার থেকে ৫ লাখ টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত হওয়ার বিধান রাখা হয়েছে।

এই আইনের অধীনে সরকারি বা বেসরকারি ইউটিলিটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোও অনুমতি ছাড়া রাস্তা খোঁড়াখুঁড়ি করতে পারবে না। যদি অনুমতি ছাড়া এ ধরনের কাজ করা হয় তাহলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা ব্যক্তি একই শাস্তির মুখোমুখি হতে পারে বলে আইনে উল্লেখ রয়েছে।

সচিব আরো জানান, নির্দিষ্ট লেন ছাড়া রাস্তায় ধীর গতির গাড়ি চলাচলে কিংবা নূন্যতম গতি তুলতে সক্ষম নয় এমন গাড়ি চলাচলে ৫০ হাজার টাকা জরিমানারও বিধান রাখা হয়েছে। এই আইনটি চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর প্রায় শতবর্ষ পুরনো ‘মহাসড়ক আইন-১৯২৫’র পরিবর্তে নতুন আইন প্রযোজ্য হবে।

তিনি আরো বলেন, নতুন আইনের মাধ্যমে সড়ক-মহাসড়ক ও এক্সপ্রেসওয়েতে বিধি অনুসরণ করে টোল আদায়ের বিধান রাখা হয়েছে। তবে সব ধরনের সড়কের জন্য এই বিধি প্রযোজ্য হবে না। বিধি অনুযায়ী সেতু বিভাগ টোল নির্ধারণ করে দেবে। এক্সপ্রেসওয়েতেও চলাচলকারী সব যানবাহনকে টোল দিতে হবে। সড়কের ক্ষত্রে পিপিপি’র মাধ্যমে যেসব প্রকল্প হবে সেগুলোতে টোল আদায় করা যাবে।

রি-এফডিএম/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়