×

পুরনো খবর

ডায়াবেটিস রোগীদের জন্য সুখবর, বাজারে এল ‘সুগার ফ্রি’ আম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুন ২০২১, ০৩:৪২ পিএম

ডায়াবেটিস রোগীদের জন্য সুখবর, বাজারে এল ‘সুগার ফ্রি’ আম

গাছে ঝুলছে সুগার ফ্রি আম।

ডায়াবেটিস রোগীদের জন্য সুখবর, বাজারে এল ‘সুগার ফ্রি’ আম

আম

ডায়াবেটিসে ব্যতিব্যস্ত? রক্তে শর্করা এমন ভাবে বেড়ে গেছে, এই অবস্থায় ভরা আমের মৌসুমে আপনার মন খারাপ? এবার আপনার মতো আমপ্রেমী ডায়াবেটিসের রোগীদের জন্যই এসে গেছে ‘সুগার ফ্রি’আম ! শুনতে যতই অদ্ভুত লাগুক, রীতিমতো সস্তাতেই বাজারজাত করা হয়েছে এমনই আম। তবে এদেশে নয়। সেই আমের নাগাল পেতে হলে আপনাকে পাড়ি দিতে হবে পাকিস্তানে।

হ্যাঁ, পাকিস্তানের কিংবদন্তি ফল গবেষক এমএইচ পানওয়ারের নাতি গুলাম সারওয়ার করেছেন এই কাণ্ড। তিনি উদ্ভাবন করেছেন সুগার ফ্রি আমের তিন প্রজাতি। তিন রকমের আমই বাজারে বিক্রি হচ্ছে ভারতীয় মূল্যে ৭০ টাকা কেজি দরে। তাদের নাম সোনারো, গ্লেন ও কেট। পাঁচ বছরের নিরলস গবেষণার পরে এই আম তৈরি করা গেছে। এর মধ্যে কেটের শর্করার পরিমাণ সর্বোচ্চ ৪.৭ শতাংশ। বাকি সোনারো ও গ্লেনের মধ্যে শর্করার পরিমাণ ৫.৬ শতাংশ ও ৬ শতাংশ। পাকিস্তানে সদ্য শেষ হয়েছে সিন্ধ্রি ও চৌসা আমের মৌসুম। এই সুগার ফ্রি আম পাওয়া যাবে আগস্টের শেষ পর্যন্ত।

[caption id="attachment_292992" align="aligncenter" width="700"] আম[/caption]

সংবাদমাধ্যমকে এ প্রসঙ্গে বলতে গিয়ে গুলাম সারওয়ার জানিয়েছেন, পাকিস্তান সরকার আমার দাদুকে সিতারা-এ-ইমতিয়াজ উপাধি দিয়েছিলেন আম ও কলা নিয়ে তাঁর গবেষণার জন্য। ওঁর মৃত্যুর পরে আমি কাজ চালিয়ে গিয়েছি এবং বিভিন্ন বিদেশি আম নিয়ে তার উপরে গবেষণা চালিয়ে যাচ্ছি।

এই গবেষণা তিনি একেবারেই ব্যক্তিগত উদ্যোগে চালিয়েছেন বলে জানান গুলাম। পাক সরকার কোনো সাহায্য করেনি। তবে তা সত্ত্বেও এই আম উদ্ভাবনের পিছনে দেশের উন্নতিই তাঁর মাথায় ছিল বলেই জানাচ্ছেন তিনি। আপাতত কেবল দেশেই নয়, বিদেশেও এই আম ছড়িয়ে দিতে চান গুলাম।

কেবল এই তিন রকমের আমই নয়। সব মিলিয়ে ৪৪ রকমের আমের বিভিন্ন প্রজাতি নিয়ে ৩০০ একর জমির উপরে তাঁর খামার। আগামী দিনেও আমের ফলন নিয়ে আরও নানা উদ্ভাবনের জন্য কাজ করে চলেছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App