×

আন্তর্জাতিক

গঙ্গায় বীভৎসতা: ভেসে উঠেছে করোনায় মৃতদের মরদেহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুন ২০২১, ০৭:৫৬ পিএম

গঙ্গায় বীভৎসতা: ভেসে উঠেছে করোনায় মৃতদের মরদেহ

পানি বৃদ্ধি পাওয়ায় বালু সরে গিয়ে লাশ ভাসছে গঙ্গায়। ছবি: ইন্ডিয়ান ইউকে

ভারতে গঙ্গায় ভেসে আসছে কোভিড রোগীর লাশ। বর্ষায় পানি বৃদ্ধি পাওয়ায় নদীর বালুচরে ভেসে আসছে লাশগুলো। ভারতের উত্তরপ্রদেশের প্রয়াগরাজ অঞ্চলে নদীর তীরে এমন সন্দেহভাজন লাশ পাওয়া গেছে। খবর ইন্ডিয়ান ইউকে।

ভারতীয় সংবাদ চ্যানেল এনডিটিভি জানিয়েছে, ২৩ ও ২৪ জুন উত্তর প্রদেশের প্রয়াগরাজ এলাকায় ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে যে কর্তৃপক্ষ ভেসে আসা লাশগুলো নদী থেকে তুলছে।

প্রয়াগরাজ মিউনিসিপ্যাল কর্পোরেশনের জোনাল অফিসার নীরজ কুমার সিং জানিয়েছেন, তিনি গত ২৪ ঘন্টায় প্রায় ৪০ টি মৃতদেহ দাহ করেছেন। তিনি বলেন, আমরা সমস্ত মৃতদেহ পৃথকভাবে দাহ করছি এবং সমস্ত আচার-অনুষ্ঠান অনুসরণ করছি।

একটি ছবিতে দেখা গেছে নদী থেকে যখন লাশ বের করছিল তখন একটি দেহে সাদা সার্জিক্যাল গ্লাভস ছিল। জানা গেছে, আরেকজনের মুখে তখনও অক্সিজেন টিউব ছিল। এতেই বুঝা গেছে এগুলো করোনা আক্রান্ত রোগীর লাশ।

ভারতের বিভিন্ন নদীতে শত শত লাশ ফেলা হয়েছে। যার মধ্যে রয়েছে গঙ্গা যাকে হিন্দুরা পবিত্র বলে মনে করে। দেশে মারাত্মক দ্বিতীয় ঢেউয়ের ধ্বংসলীলা চালানোর পর ভারত এখনও পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক কোভিড কেস রিপোর্ট করেছে। মার্চ এবং এপ্রিল মাসে সংক্রমণের রেকর্ড বৃদ্ধি পেয়েছে।

নীরজ কুমার সিং বলেন, একটি অক্সিজেন টিউব দিয়ে দেখা মৃতদেহ সম্পর্কে বলেছিলেন, আপনি দেখতে পাচ্ছেন যে ব্যক্তিটি অসুস্থ ছিল তার পরিবারটি ব্যক্তিকে এখানে ফেলে দিয়ে চলে যায়। হয়তো তারা ভয় পেয়েছিল, আমি বলতে পারি না।

ডেকান হেরাল্ড সূত্র উদ্ধৃত করে বলেছে যে, বৃহস্পতিবার সকাল থেকে নদীর জলস্তর বাড়তে শুরু করায় বালুকাময় কবর থেকে মৃতদেহগুলি বেরিয়ে আসতে শুরু করে।

তিনি আরও বলেন, সব লাশে পচন ধরেনি এতে বুঝা যায় এগুলো নতুন কবর।

এবিপি নিউজ জানিয়েছে, বর্ষায় গঙ্গায় জলের মাত্রা বাড়ায় তীর থেকে মাটি ক্ষয় হয়ে যায়। অগভীর কবরগুলি উন্মুক্ত হয়। প্রতিবেদনে বলা হয়েছে গত ১৫ দিনে প্রায় ৭০ টি মৃতদেহ কবর থেকে বের করে দাহ করা হয়েছে।

প্রয়াগরাজের মেয়র অভিলাশা গুপ্ত নন্দী ভারতীয় গণমাধ্যমকে বলেন, নদীতে বন্যার কারণে আমরা যেখানেই উন্মুক্ত মৃতদেহ দেখতে পাই না কেন, আমরা শ্মশানে দাহ করি। ইউপি সরকার এখনও আনুষ্ঠানিকভাবে কোনও মন্তব্য করতে পারেনি যে নতুন মৃতদেহউদ্ধার হয়েছে বা তারা কোভিড রোগীদের ছিল কিনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App