×

জাতীয়

কৃষিতে সর্বোচ্চ সম্মাননা পেল ৩২ ব্যক্তি-প্রতিষ্ঠান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুন ২০২১, ০১:১৬ পিএম

কৃষিতে সর্বোচ্চ সম্মাননা পেল ৩২ ব্যক্তি-প্রতিষ্ঠান

রবিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার পক্ষে এ পুরস্কার তুলে দেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

দেশে কৃষি খাতের সর্বোচ্চ সম্মাননা বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেয়েছে ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠান। সম্মাননার মধ্যে প্রথম পুরস্কার ৫টি স্বর্ণ, দ্বিতীয় পুরস্কার ৯টি ব্রোঞ্জ ও তৃতীয় পুরস্কার ১৮টি রৌপ্যপদক।

রবিবার (২৭ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার পক্ষে এ পুরস্কার তুলে দেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। এসময়ে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।

প্রতিবছর সাধারণত বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার দেওয়া হয় ১০টি বিষয়ে বিশেষ অবদানের জন্য। এগুলো হলো- কৃষি গবেষণায় অবদান, কৃষি সম্প্রসারণে অবদান, প্রাতিষ্ঠানিক/সমবায়/কৃষক পর্যায়ে উচ্চমানসম্পন্ন বীজ উৎপাদন, সংরক্ষণ, বিতরণ ও নার্সারি স্থাপন, কৃষি উন্নয়নে জনসচেতনতা বৃদ্ধি, উদ্বুদ্ধকরণ প্রকাশনা ও প্রচারণামূলক কাজ, পরিবেশবান্ধব প্রযুক্তি উদ্ভাবন বা ব্যবহার, কৃষিতে নারীদের অবদান, বাণিজ্যিক ভিত্তিতে খামার স্থাপন, বাণিজ্যিক ভিত্তিতে বনায়ন, বাণিজ্যিক ভিত্তিতে গবাদিপশু ও হাঁস-মুরগি চাষ, বাণিজ্যিক ভিত্তিতে মৎস্য চাষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App