×

জাতীয়

আবাসিক এলাকায় কার রেসিং বন্ধে আইজিপির কঠোর নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুন ২০২১, ০৭:২২ পিএম

আবাসিক এলাকায় কার রেসিং বন্ধে আইজিপির কঠোর নির্দেশ

আইজিপি ডা. বেনজীর আহমেদ।

আবাসিক এলাকায় কার রেসিং বন্ধে কঠোর নির্দেশ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। ইতোমধ্যেই মোট ২১টি গাড়ির বিরুদ্ধে সড়ক পরিবহন আইনে ব্যবস্থা নেওয়াসহ আরও প্রায় ৮০টি গাড়িকে বিভিন্ন ছোট-খাটো বিচ্যুতির জন্য সতর্ক করেছে পুলিশ।

পুলিশ সদর দপ্তরের এআইজি মিডিয়া মো. সোহেল রানা বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, বাংলাদেশ পুলিশ ফেইসবুক পেইজের ইনবক্সে এক সচেতন নাগরিক একটি বার্তা পাঠান। সেখানে রাজধানীর গুলশান, বনানী, প্রগতি সরণী, হাতির ঝিল, এয়ারপোর্ট রোড, মানিক মিয়া এভিনিউসহ ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় কিছু যুবকের উচ্চ শব্দে হর্ণ বাজিয়ে বেপরোয়া গতিতে গাড়ি চালানোয় দুর্ঘটনা বাড়াসহ জনসাধারণের মধ্যে আতঙ্ক সৃষ্টি ও শান্তি শৃঙ্খলা বিঘ্নের বিষয়টি উল্লেখ করা হয়।

উদ্ভুত সমস্যাটির প্রকৃত কারণ অনুসন্ধানপূর্বক একটি যুগোপযোগী সমাধানের লক্ষ্যে রবিবার পুলিশ হেডকোয়ার্টার্সের শাপলা সম্মেলন কক্ষে বাংলাদেশের কার রেসার, স্পোর্টস কার ওনার, কার এনথুজিয়াস্ট, কার ব্লগারসহ সংশ্লিষ্ট বিভিন্ন মহলের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন আইজিপি ডা. বেনজীর আহমেদ।

এসময় আইজিপি জানান, ক্রমবর্ধমান হারে বেড়ে উঠা এ সকল গ্রুপ দেশের অর্থনৈতিক সমৃদ্ধিরই একটি নিদর্শন। তবে এ মুহূর্তে আর্থ-সামাজিক উন্নয়নের একটি পটপরিবর্তনের মধ্য দিয়ে ধাবমান হওয়ায় এ ধরনের সংস্কৃতি আমাদের দেশে এখনো ব্যাপকভাবে গ্রহণযোগ্যতা পায়নি।

এছাড়াও যথেষ্ট অবকাঠামো ও শৃঙ্খলা গড়ে উঠেনি। যার ফলে নিয়ন্ত্রিত পরিবেশে, প্রশিক্ষিত জনবলের মাধ্যমে, কার রেসিংয়ের আন্তর্জাতিক মান বজায় রেখে, সুনির্ধারিত ট্র্যাকে এ ধরণের কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণের উপর বিশেষ গুরুত্বারোপ করেন আইজিপি।

পাশাপাশি জনবহুল আবাসিক ও বাণিজ্যিক এলাকায় উচ্চগতিতে ও উচ্চ শব্দে হর্ণ বাজিয়ে বেপরোয়া গতিতে গাড়ি চালনা বন্ধ করতে পুলিশের সংশ্লিষ্ট ইউনিট সমূহকে তিনি কঠোর নির্দেশনা দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App