×

খেলা

সিদ্ধান্ত থেকে সরে এসেছে উয়েফা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২১, ১০:৪৭ পিএম

সিদ্ধান্ত থেকে সরে এসেছে উয়েফা

টেবিল থেকে বিয়ার সরিয়ে নিচ্ছেন পল পগবা

পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদোকে দিয়ে শুরু, এরপর ফ্রান্সের পল পগবা, ইতালির ম্যানুয়েল লোকেতেল্লিসহ অনেকেই ইউরো চ্যাম্পিয়নশিপে দলের সংবাদ সম্মেলনে নিজের সামনে থেকে মদের বোতল কিংবা ড্রিংকসের বোতল সরিয়ে ফেলেছিলেন। স্পন্সর প্রতিষ্ঠান হওয়ার কারণে ইউরোপিয়ান ফুটবলের অভিভাবক সংস্থা উয়েফা নির্দেশ দিয়েছিল আর কেউ যেন সামনে থেকে কিছু না সরান। কারণ এতে তাদের আয়ের উৎস কমে যাবে। এবার সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে উয়েফা। খোদ জাতীয় দলগুলোকেই নিদের্শ দেয়া হয়েছে, মুসলিম ফুটবলারদের সামনে যেন মদ জাতীয় কোনো পণ্যই না রাখা হয়।

এক বিবৃতিতে উয়েফাভুক্ত দেশগুলোকে এই নির্দেশ দেয় সংস্থাটি। এরপর পল পগবা ও করিম বেনজেমাও জাতীয় দলের সংবাদ সম্মেলনে হাজির হয়েছেন। সামনে ছিল না হেইনেকেন কিংবা মদ জাতীয় কোনো ড্রিংসের বোতল। উয়েফার এমন উদ্যোগ প্রশংসা কুড়াচ্ছে সারা বিশ^ব্যাপী, বিশেষত মুসলিম দেশগুলোতে।

এর আগে গ্রুপপর্বে হাঙ্গেরির বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে এসে কোকের বদলে সবাইকে পানি খেতে উৎসাহিত করেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তিনি নিজের সামনে থাকা কোমল পানীয় প্রতিষ্ঠান কোকাকোলার বোতল সরিয়ে পানির বোতল রাখেন। আর তার এমন কাণ্ডে বিশাল আর্থিক ক্ষতির মুখে পড়ে কোকাকোলা। জানা গেছে রোনালদোর এমন কাণ্ডের পর এখন পর্যন্ত প্রায় চারশ কোটি ডলার ক্ষতি হয়েছে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৪ হাজার কোটি টাকা। তাদের শেয়ারবাজারের দরে নেমেছে এই বিশাল ধস।

রোনালদোর এই বোতল সরানোর কাণ্ডের আগে কোকাকোলার প্রতিটি শেয়ারের দাম ছিল ৫৬.১ ডলার করে। সেদিনই সংবাদ সম্মেলনে কোকের বোতল সরিয়ে আলোচনার জন্ম দেন রোনালদো। আর এর ধাক্কা লাগে কোকাকোলার শেয়ারবাজারে। অর্থনীতিভিত্তিক বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানাচ্ছে, রোনালদোর ওই বোতল সরানোর ভিডিও ভাইরাল হওয়ার পর কোকাকোলার প্রতিটি শেয়ারের মূল্য কমে হয়ে গেছে ৫৫.২ ডলার। যার ফলে সামগ্রিকভাবে তাদের শেয়ারের দাম কমেছে ১.৬ শতাংশ এবং মার্কেট ভ্যালু কমে গেছে ৪০০ কোটি ডলার।

অবশ্য কোকাকোলা কোম্পানি জানায়, শুরুতে একটা ধাক্কা লাগলেও, ধীরে ধীরে আবার বাড়ছে তাদের শেয়ারের দাম। এখন প্রতিটি শেয়ারের মূল্য ৫৫.২৯ ডলার করে। এছাড়া সবমিলিয়ে কোম্পানির নেট মূল্য ২ হাজার ৩৮০ কোটি ডলার। শেয়ারবাজারে বিশাল ধস নামলেও রোনালদোর বোতল সরানোর কাণ্ডকে ইতিবাচকভাবেই নিয়েছে কোকাকোলা কোম্পানি। তারা এক বিবৃতিতে জানিয়েছে, ‘প্রত্যেক মানুষেরই নিজ নিজ পানীয় বাছাই করার স্বাধীনতা রয়েছে। প্রত্যেকেরই আলাদা আলাদা স্বাদ ও পছন্দ রয়েছে।’

কোকাকোলার এক মুখপাত্র জানিয়েছিলেন, সংবাদ সম্মেলনে উপস্থিত হওয়ার পর শুধু কোকাকোলাই নয়, খেলোয়াড়দের জন্য পানি এবং জিরো সুগার কোকাকোলার ব্যবস্থাও রাখা হয়। পল পগবা জার্মানির বিপক্ষে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে তার সামনে থাকা বিয়ারের বোতল নামিয়ে ফেলেন। পগবা যেহেতু মুসলিম ধর্মের অনুসারী তাই তিনি বিয়ার পান করেন না। তবে পগবা যে কোম্পানির বিয়ার টেবিল থেকে নামিয়ে ফেলেছেন সেটি ছিল ইউরোর প্রধান পৃষ্ঠপোষক হেইনেকেন। তখন খেলোয়াড়রা পৃষ্ঠপোষক কোম্পানিগুলোর পণ্য নিয়ে এমন করায় অনেকে অবাকও হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App