×

জাতীয়

সপ্তাহের ব্যবধানে শনাক্ত ও মৃত্যু ৪৯ শতাংশ বেড়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২১, ০৭:৩৩ পিএম

দেশে সপ্তাহের ব্যবধানে করোনার চার সূচকের উর্ধ্বমুখী যে প্রবণতা তা অব্যাহত রয়েছে। শনিবার (২৬ জুন) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা পরিস্থিতি নিয়ে সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, দেশে করোনা সংক্রমনের ২৪ তম সপ্তাহের (১৩ জুন থেকে ১৯ জুন পর্যন্ত) তুলনায় ২৫ তম সপ্তাহে (২০ থেকে ২৬ জুন পর্যন্ত) নমুনা পরীক্ষা, শনাক্ত, সুস্থতা ও মৃত্যুর হার বেড়েছে।

২৪ তম সপ্তাহে ১ লাখ ৪৯ হাজার ১৪০ টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়েছে ২৩ হাজার ৫৪১ জন, সুস্থ হয়েছে ১৬ হাজার ১২২ জন। আর মৃত্যু হয়েছে ৩৯৫ জনের। ২৫ তম সপ্তাহে ১ লাখ ৭৬ হাজার ৮৭৮ টি নমুনা পরীক্ষা, ৩৫ হাজার ১১১ জন জন রোগী শনাক্ত,  ২০ হাজার ৭০৮ জন সুস্থ ও ৫৮৭ জনের মৃত্যু হয়েছে। শতকরা হিসাবে নমুনা পরীক্ষা ১৮ দশমিক ৬০ শতাংশ, রোগী শনাক্ত ৪৯ দশমিক ১৫ শতাংশ, সুস্থতা ২৮ দশমিক ৪৫ শতাংশ এবং মৃত্যু ৪৮ দশমিক ৬১ শতাংশ বেড়েছে।

গত সপ্তাহে অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৩ তম সপ্তাহের (৬ থেকে ১২ জুন পর্যন্ত) তুলনায় ২৪ তম সপ্তাহে (১৩ জুন থেকে ১৯ জুন পর্যন্ত) নমুনা পরীক্ষা ২২ দশমিক ১৪ শতাংশ, রোগী শনাক্ত ৫৫ দশমিক ১৬ শতাংশ, সুস্থতা ১০ দশমিক ৪৩ শতাংশ এবং মৃত্যু ৪৬ দশমিক ৩০ শতাংশ বেড়েছিলো। ২২ তম সপ্তাহের তুলনায় ২৩ তম সপ্তাহে নমুনা পরীক্ষা ২ দশমিক ৪৩ শতাংশ, রোগী শনাক্ত ২৭ দশমিক ২০ শতাংশ, সুস্থতা ২১ দশমিক ৪৯ শতাংশ এবং মৃত্যু ৭ দশমিক ১৪ শতাংশ বেড়েছিলো।

২১ তম সপ্তাহের (২৩  থেকে ২৯ মে পর্যন্ত) তুলনায় ২২ তম সপ্তাহেও (৩০ মে থেকে ৫ জুন পর্যন্ত) নমুনা পরীক্ষা, শনাক্ত, সুস্থতা ও মৃত্যুর হার বেড়েছে। শতকরা হিসাবে নমুনা পরীক্ষা ৮ দশমিক ৭১ শতাংশ, রোগী শনাক্ত ২৩ দশমিক ৪৮ শতাংশ, সুস্থতা ৫৭ দশমিক ৯১ শতাংশ এবং মৃত্যু ২৫ দশমিক ৩৭ শতাংশ বেড়েছে। ২০ তম সপ্তাহের (১৬ থেকে ২২ মে পর্যন্ত) তুলনায় ২১ তম সপ্তাহে (২৩  থেকে ২৯ মে পর্যন্ত) শতকরা হিসাবে নমুনা পরীক্ষা ৬ দশমিক ৩৩ শতাংশ আর রোগী শনাক্ত ২১ দশমিক ৮২ শতাংশ বেড়েছে। সুস্থতা ৯ শতাংশ, আর মৃত্যু ১০ দশমিক ২৭ শতাংশ কমেছে।

১৯ তম সপ্তাহের (৯ থেকে ১৫ মে পর্যন্ত) তুলনায় ২০ তম সপ্তাহেও (১৬  থেকে ২২ মে পর্যন্ত) নমুনা পরীক্ষা ও শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছিলো। কমেছিলো সুস্থতা ও মৃতের সংখ্যা। শতকরা হিসাবে নমুনা পরীক্ষা ১৬ দশমিক ৭৮ শতাংশ আর রোগী শনাক্ত ৩ দশমিক ৪০ শতাংশ বেড়েছিলো। সুস্থতা ৪২ দশমিক ৭৩ শতাংশ, আর মৃত্যু ৮ দশমিক ৯৪ শতাংশ কমেছিলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App