×

বিনোদন

রবীন্দ্রসঙ্গীত কি আপনিই লিখবেন, ফেসবুকে শ্রীজাতকে সাহানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২১, ০৭:২৬ পিএম

রবীন্দ্রসঙ্গীত কি আপনিই লিখবেন, ফেসবুকে শ্রীজাতকে সাহানা

কবি শ্রীজাত ও গায়িকা সাহানা

রবীন্দ্রসঙ্গীত কি আপনিই লিখবেন, ফেসবুকে শ্রীজাতকে সাহানা

কবি শ্রীজাত এ বার পরিচালকের ভূমিকায়। তাঁর নতুন ছবি ‘মানবজমিন’। এ ছবির সুর করবেন জয় সরকার। গল্পের সঙ্গে ছবির গান বাঁধার দায়িত্বও শ্রীজাত-র কাঁধে। আনন্দবাজার অনলাইনের সেই খবর নিজের ফেসবুকে ভাগ করে নিয়েছিলেন শ্রীজাত। সেই পোস্টের নীচে গায়িকা সাহানা বাজপেয়ীর মন্তব্য করেন, ‘অভিনন্দন!’ বন্ধনীর ভিতরে লেখা, ‘এই ছবিতে যদি রবীন্দ্রসঙ্গীত থাকে, সেগুলো কি আপনি লিখবেন?’ ইতিমধ্যেই সেই মন্তব্য নিয়ে তোলপাড় নেটমাধ্যমে। ১০০-এর বেশি মানুষ সেই মন্তব্যে হাসির প্রতিক্রিয়া দিয়েছেন। প্রশ্ন জেগেছে, এ বার কি বিবাদে জড়াবেন শ্রীজাত ও সাহানা? সাহানা কি কোনও কারণে ক্ষুব্ধ শ্রীজাত-র উপরে?

প্রশ্নের উত্তর খুঁজতে গায়িকাকে যোগাযোগ করা হলে বিবাদের জল্পনা উড়িয়ে দেন সাহানা। জানা গেল, এই মন্তব্যটি করার উদ্দেশ্য অন্য কিছুই নয়, নিজেদের মধ্যে ঠাট্টা। তারও একটি ইতিহাস রয়েছে।

পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের ছবি ‘এক যে ছিল রাজা’-তে ‘মহারাজ একি সাজে’ গান গাওয়ার সময়ে শ্রীজাত-র সঙ্গে গান লেখা নিয়ে আড্ডা হচ্ছিল সাহানার। সাহানা তাকে বলেছিলেন, শ্রীজাতদা, তুমি একটা গান লেখো না, সেটা আমি গাইব। শ্রীজাত মজা করে তার উত্তর দিয়েছিলেন, ভাবছি রবীন্দ্রসঙ্গীত লিখব। আরে যাই লিখি না কেন, ওই মানুষটাই (রবীন্দ্রনাথ) তো সমস্ত কৃতিত্ব নিয়ে যান। আমাদের লেখা গানের সঙ্গে তাঁর গান থাকলে, শ্রোতা তো তাঁকেই বেছে নেয়।’ সাহানার কথায়, শ্রীজাতদার সেই রসিকতার মধ্যে আসলে রবীন্দ্রনাথের প্রতি অগাধ শ্রদ্ধা ও আত্মসমর্পনই ফুটে উঠেছিল। তাই সেই পুরনো কথা মনে করে পাল্টা রসিকতা করলেন গায়িকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App