×

রাজধানী

দখল, দূষণ ও দুর্বৃত্তায়নের বিরুদ্ধে সোচ্চার থাকুন: মেয়র আতিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২১, ০৯:৫০ পিএম

দখল, দূষণ ও দুর্বৃত্তায়নের বিরুদ্ধে সোচ্চার থাকুন: মেয়র আতিক

রোটারী ডিস্ট্রিক্ট কনফারেন্স-২০২১ এ মেয়র আতিক। ছবি: ভোরের কাগজ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেছেন, সুস্থ, সচল ও আধুনিক ঢাকা গড়ার লক্ষ্যে দখল, দূষণ ও দুর্বৃত্তায়নের বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে। আজ শনিবার (২৬ জুন) রাজধানীর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে রোটারী ক্লাব, সোনারগাঁও ঢাকা কর্তৃক আয়োজিত রোটারী ডিস্ট্রিক্ট কনফারেন্সে তিনি এসব কথা বলেন।

মেয়র আতিক বলেন, করোনাকালে সবাই মিলে সবার ঢাকা এর মাধ্যমে ৭৬ হাজার অসহায় পরিবারের নিকট খাবার পৌছে দেয়া হয়েছে, এই কার্যক্রম এখনো অব্যাহত রয়েছে। সেচ্ছ্বাসেবী সংগঠন বিডি ক্লিন সদস্যদের অক্লান্ত পরিশ্রমের ফলে এসব খাবার প্যাকেট এবং বিতরণ করা সম্ভব হয়েছে। এজন্য তিনি সবাই মিলে সবার ঢাকা এবং বিডি ক্লিন এর সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

মেয়র আতিক বলেন, নগরবাসীর স্বাস্থ্য সেবার জন্যই রাজধানীর মহাখালীতে সাত দশমিক এক সাত একর জমিতে তৈরি এক লাখ ৮০ হাজার ৫৬০ বর্গফুট আয়তন বিশিষ্ট ডিএনসিসির একটি বিপণী বিতানকে এক হাজার শয্যাবিশিষ্ট দেশের সবচেয়ে বড় ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতাল এ রুপান্তরিত করা হয়েছে।

তিনি বলেন, এই ভবনটি মার্কেটের জন্যই করা হয়েছিল। এখানে আড়াই শতাধিক দোকান বরাদ্দও দেয়া হয়েছিল। বোর্ড মিটিংয়ের মাধ্যমে সেই বরাদ্দ বাতিল করা হয়েছে। এখানে বছরে ডিএনসিসির প্রায় একশত কোটি টাকা আয়ের সম্ভাবনা থাকলেও বিপদের সময় মানুষের পাশে দাঁড়ানোর জন্যই মার্কেটটিকে হাসপাতালে রূপান্তরিত করা হয়েছে। নগরীর জলাবদ্ধতা নিরসন এবং দূষণ নিয়ন্ত্রণে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।

তিনি বলেন, ইতোমধ্যে ডিএনসিসি বিভিন্ন জায়গায় খাল উদ্ধার ও পরিস্কার কার্যক্রম শুরু করেছে, জনগণের সহায়তায় তা অব্যাহত থাকবে। প্রতিটি খালের দুই পাড়ের সীমানা নির্ধারণ করে তা যথাযথভাবে রক্ষণাবেক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হবে। খালগুলো উদ্ধার ও রক্ষণাবেক্ষণে রোটারীয়ানদের এগিয়ে আসার আহ্বান জানান।

ডিএনসিসি মেয়র করোনা ভাইরাসের বিস্তার রোধকল্পে সাধারণ মানুষের মাঝে বিতরণের জন্য তার পক্ষ থেকে আজ রোটারী ইন্টারন্যাশনালের নিকট ১ লক্ষ মাস্ক হস্তান্তর করেন। আতিকুল ইসলাম বলেন, নিজের পরিবার, শহর ও দেশকে সুরক্ষিত রাখতে সকলকেই মাস্ক পরিধান করতে হবে এবং সরকারী নির্দেশনাসহ স্বাস্থ্যবিধিসমূহ যথাযথভাবে মেনে চলতে হবে।

তিনি আরও বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় ঢাকাকে দখল, দূষণ ও দুষ্ট লোকের কবল থেকে মুক্ত করে সবার বাসযোগ্য একটি সুস্থ, সুন্দর ও আধুনিক নগরী হিসেবে গড়ে তোলার জন্য সকলকে নিজ নিজ অবস্থানে থেকে জনকল্যাণে কাজ করতে হবে।

রোটারি ইন্টারন্যাশনাল এর পক্ষ থেকে ডিএনসিসির মেয়র মোহাম্মদ আতিকুল ইসলাম, সবাই মিলে সবার ঢাকার স্বপ্নদ্রষ্টা তৌফিক জাহিদুর রহমান এবং স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিনকে রোটারী স্প্রিট অফ সার্ভিস অ্যাওয়ার্ড প্রদান করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App