×

জাতীয়

ডিপ্লোমা কোর্সের মেয়াদ হ্রাসের আত্মঘাতি উদ্যোগ বন্ধের আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২১, ০৮:৪৭ পিএম

ডিপ্লোমা কোর্সের মেয়াদ হ্রাসের আত্মঘাতি উদ্যোগ বন্ধের আহ্বান

সভায় এ সিদ্ধান্তকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাব্যবস্থা ধ্বংসের গভীর ষড়যন্ত্র হিসেবে আখ্যায়িত করা হয়। ছবি: ভোরের কাগজ

একাধিক জাতীয় কমিটির সুপারিশের ভিত্তিতে প্রধানমন্ত্রীর অনুমোদিত দীর্ঘদিন থেকে চলমান ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে হ্রাস করে ৩ বছরে রূপান্তর করার শিক্ষা মন্ত্রণালয়ের আত্মঘাতি উদ্যোগ বন্ধের আহ্বান জানিয়েছে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক নেতৃবৃন্দ।

আজ শনিবার (২৬ জুন) ঢাকায় আইডিইবি ভবনে আইডিইবি কেন্দ্রীয় নির্বাহী কমিটি, জেলা নির্বাহী কমিটি, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস এসোসিয়েশন সমন্বয় পরিষদ, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ, বিভিন্ন সার্ভিস এসোসিয়েশনের নেতৃবৃন্দ এবং বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদ এর যৌথ প্রতিবাদ সভায় শিক্ষা মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তকে হটকারী ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাব্যবস্থা ধ্বংসের গভীর ষড়যন্ত্র হিসেবে আখ্যায়িত করা হয়।

ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)’র সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তাগণ বলেন, এ ধরনের অদূরদর্শী ও আত্মঘাতি সিদ্ধান্ত থেকে শিক্ষা মন্ত্রণালয় সরে না আসলে কোভিড-১৯ এর চলমান সংকট উপেক্ষা করে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের ছাত্রছাত্রী ও শিক্ষকগণ সমন্বিতভাবে দেশব্যাপী দুর্বার আন্দোলন গড়ে তুলতে বাধ্য হবে। যা দেশের সার্বিক শিক্ষার পরিবেশকে অস্থিতিশীল করে তুলবে এবং উন্নয়ন উৎপাদন ব্যাহত হবে। এর দায় কোনভাবেই ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের উপর চাপিয়ে দেয়া যাবে না।

একাধিক জাতীয় পর্যায়ের কমিটির সুপারিশের ভিত্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশ বিদেশের কর্মবাজারের ধরন ও চাহিদা অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্স আন্তর্জাতিকমানে উন্নীতকরণের লক্ষ্যে ৪ বছরে উন্নীত করেছে। ৪ বছরের কোর্সে ট্রেডিশনাল টেকনোলজির সঙ্গে মডার্ন টেকনোলজির সমন্বয় করে কোর্স কারিকুলাম ঢেলে সাজানো হয়েছে। এ কোর্সে উত্তীর্ণ ডিপ্লোমা গ্র্যাজুয়েটগণ দেশ বিদেশের কর্মবাজারে যথেষ্ট সুনামের সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছেন এবং জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

সভায় উদ্বেগ প্রকাশ করে বলা হয়-৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় যখন সরকার কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে শিক্ষার মূল শ্রোতধারায় নিয়ে আসার জন্য নানান পরিকল্পনা বাস্তবায়ন করছে, ঠিক সেই মুহূর্তে স্বার্থান্বেষী কতিপয় শিক্ষা ব্যবসায়ীর পরামর্শে এ ধরনের আত্মঘাতি সিদ্ধান্ত গ্রহণ প্রধানমন্ত্রীর মানবসম্পদ উন্নয়ন পরিকল্পনাকে নস্যাৎ করবে।

যে কোর্সটি দীর্ঘ ১০ বছর অনেক গবেষণা ও আলোচনা পর্যালোচনা পূর্বক চালু করা হয়েছে, দেশ বিদেশে সমাদৃত সেই কোর্সকে ৩ বছরে নামিয়ে আনার আত্মঘাতি সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের প্রতি সভা থেকে আহ্বান জানানো হয়। আগামী এক সপ্তাহের মধ্যে এ ধরনের হঠকারি ও আত্মঘাতি উদ্যোগ বন্ধ না হলে অতিশীঘ্রই ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণা দিবে বলে সিদ্ধান্ত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App