×

আন্তর্জাতিক

জর্জ ফ্লয়েড হত্যা: পুলিশ কর্মকর্তার ২২ বছর ৬ মাস সাজা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২১, ০৯:৩১ এএম

জর্জ ফ্লয়েড হত্যা: পুলিশ কর্মকর্তার ২২ বছর ৬ মাস সাজা

এভাবেই ঘাড়ে চেপে বসে ওই পুলিশ কর্মকর্তা। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের মিনেয়াপলিসে জর্জ ফ্লয়েডকে (৪৮) হত্যার দায়ে সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক শভিনকে (৪৫) ২২ বছর ছয় মাস কারাদণ্ড দিয়েছেন আদালত। শুক্রবার (২৫ জুন) এই রায় ঘোষণা করা হয়।

ক্ষমতা ও কর্তৃত্বের অপব্যবহার এবং বিশ্বাসভঙ্গ করার পাশাপাশি যে নিষ্ঠুরতা পুলিশ কর্মকর্তা ডেরেক শভিন দেখিয়েছেন, সে কারণে তাকে এই সাজা ভোগ করতে হবে বলে আদালতে বিচারক জানান।

২০২০ সালের মে মাসে জাল নোট ব্যবহারের অভিযোগে গ্রেপ্তারের পর ফ্লয়েডের (৪৮) ঘাড়ে শভিনের (৪৫) হাঁটু গেড়ে বসে থাকার ৯ মিনিটের ভিডিও সাড়া বিশ্বে সমালোচনার ঝড় তোলে। তাতে দেখা যায়,  ফ্লয়েড বারবার আকুতি জানিয়ে বলছিলেন, তিনি শ্বাস নিতে পারছেন না। কিন্তু তাতে মন গলেনি ঘাড়ে চেপে বসা পুলিশ কর্মকর্তার।

ফ্লয়েডের মৃত্যুর পর বর্ণবাদ ও পুলিশি বলপ্রয়োগের বিরুদ্ধে শুরু হয় ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’  আন্দোলন, যা যুক্তরাষ্ট্র থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে।

গত ২১ এপ্রিল ১২ সদস্যের জুরি বোর্ড ডেরেক শভিনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত করে। এর ধারাবাহিকতায় শুক্রবার তার সাজা ঘোষণা করল যুক্তরাষ্ট্রের আদালত।

ফ্লয়েডের পরিবার এবং তার সমর্থকরা আদালতের এ রায়কে স্বাগত জানিয়েছে। ফ্লয়েডের বোন ব্রিজিত ফ্লয়েড বলেছেন, পুলিশের নির্মমতাকে রাষ্ট্র শেষ পর্যন্ত গুরুত্ব দিতে বাধ্য হচ্ছে, এ রায় সে কথাই বলছে। তবে আমাদের আরও অনেক পথ যেতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App