×

প্রবাস

আমিরাতে টিকায় অগ্রাধিকার পাবেন দেশে যেতে ইচ্ছুকরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২১, ০৮:৪৪ পিএম

আমিরাতে টিকায় অগ্রাধিকার পাবেন দেশে যেতে ইচ্ছুকরা

আমিরাতে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকদের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রদূতসহ বক্তারা

আমিরাতে টিকায় অগ্রাধিকার পাবেন দেশে যেতে ইচ্ছুকরা

বাংলাদেশের অগ্রগতি উন্নয়ন ও সাফল্যের ৫০ বছর পূর্তি উপলক্ষে আমিরাতে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকদের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানেঅতিথিরা

সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর বলেছেন, আমিরাতের ভিসাধারীদের মধ্যে যারা দেশে যাওয়ার জন্য অপেক্ষা করছেন তাদের মধ্যে যারা টিকা গ্রহণ করবে তাদের অগ্রাধিকার দেওয়া হবে। এছাড়াও যে সমস্ত প্রবাসী বাংলাদেশের নাগরিক ছুটি কাটাতে গিয়ে আটকে পড়েছেন তাদেরকেও এ সুবিধা দেওয়া হবে বলে জানান তিনি।

শুক্রবার (২৫ জুন) রাতে বাংলাদেশের অগ্রগতি উন্নয়ন ও সাফল্যের ৫০ বছর পূর্তি উপলক্ষে আরব আমিরাতে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকদের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, জাতিসংঘের অন্তর্ভুক্ত ১৯৩টি দেশের মধ্যে কয়টি দেশের মানুষ ভ্যাকসিন পেয়েছে সেটিও ভাবনায় রাখতে হবে। বাংলাদেশ একটি জনবহুল দেশ। ভ্যাকসিনের বিষয়ে ধৈর্য ধারণ করার জন্য বিশেষভাবে অনুরোধও জানান।

রাষ্ট্রদূত আরও বলেন, আরব আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা হয়েছে। যেহেতু এখন বাংলাদেশ থেকে আমিরাতে আসতে পারছে না। সেহেতু তাদের বিষয়টিও উত্থাপন করা হয়েছে। কিন্তু তাদের বক্তব্য অত্যন্ত স্পষ্ট, যাদের রেসিডেন্স ভিসা ছয় মাস পর্যন্ত আছে, তারা আমিরাতে আসতে পারবে। যারা ৬ মাসের বেশি অবস্থান করেছেন সেক্ষেত্রে তাদেরকে আইসিআর (ইমিগ্রেশন সিটিজেন অথরিটি) মাধ্যমে অনলাইনে গ্রিন সিগন্যাল দিলে তারা আসতে পারবে।

[caption id="attachment_292838" align="aligncenter" width="647"] বাংলাদেশের অগ্রগতি উন্নয়ন ও সাফল্যের ৫০ বছর পূর্তি উপলক্ষে আমিরাতে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকদের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে অতিথিরা[/caption]

কেউ মারা গেলে লাশ প্রেরণ সম্পর্কে তিনি বলেন, আপনারা অনেকেই জানেন সরকারি অর্থে দেশে লাশ প্রেরণ করা হচ্ছে। সেখানে যে কতগুলো শর্ত রয়েছে, কাঠামো রয়েছে। যেসব প্রবাসী বাংলাদেশি আমিরাতে আসেন এমপ্লয়মেন্ট ভিসায়, তাদের যেসব কোম্পানি রয়েছে এই দেশের আইনে কিন্তু তাদের লাশের খরচ বহন করার কথা রয়েছে। আমরা দেখেছি ২০২০ সালে প্রায় পাঁচ শতাধিক লাশ বাংলাদেশে প্রেরণ করা হয়েছে। এর মধ্যে ৮০% লাশ কোম্পানি তাদের খরচ বহন করেছে। বাকি ক্ষেত্রে প্রবাসী কর্মীদের দূতাবাস কনস্যুলেটে আবেদন করলে যদি লাশের পরিবার দুস্থ হয় তাহলে দূতাবাসের খরচে লাশ দেশে পাঠানো হয়েছে।

উদযাপন পরিষদের আহবায়ক আইয়ুব আলী বাবুলের সভাপতিত্বে নাসির উদ্দিন কাওসার ও কাজী গুলশান আরার যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দুবাই নিযুক্ত ডেপুটি কনসাল জেনারেল মো. সাহেদুল ইসলাম, দুবাই বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট মোহাম্মদ মাহাতাবুর রহমান নাসির সিআইপি, দুবাইয়ে নিযুক্ত কমার্শিয়াল কাউন্সিলার কামরুল হাসান, আবুধাবী বাংলাদেশ সমিতির সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসাইন, প্রকৌশলী মোরশেদ চৌধুরী, সাইফুদ্দিন আহমেদ, কাজী মোহাম্মদ আলী, জিএম জায়গীরদার, জাহাঙ্গীর আলম, এস এম শফিকুল ইসলাম, দেলোয়ার আহমেদ, মোহাম্মদ মাসুদসহ আমিরাতে অবস্থানরত বঙ্গবন্ধু পরিষদ, আওয়ামী লীগ, যুবলীগ, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App