×

খেলা

রেকর্ডের দ্বারপ্রান্তে সানিয়া মির্জা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০২১, ১০:৩৭ পিএম

রেকর্ডের দ্বারপ্রান্তে সানিয়া মির্জা

সানিয়া মির্জা

ভারতীয়দের মধ্যে নিকট অতীতের সবচেয়ে প্রভাবশালী টেনিসার সানিয়া মির্জা। মেয়েদের মধ্যে তো বটেই, পুরুষদের মধ্যেও অনেকে তার সমকক্ষ নন। আসন্ন অলিম্পিকে তার জন্য অনন্য এক কীর্তি অপেক্ষা করছে, যা কোনো ভারতীয় টেনিস খেলোয়াড়েরই নেই। টোকিও অলিম্পিকে অংশ নিলেই তিনি হবেন ভারতীয় হিসেবে চারটি অলিম্পিকে খেলা প্রথম কোনো ব্যক্তি। এর আগে আরো তিনটি অলিম্পিক টুর্নামেন্টে ভারতের প্রতিনিধিত্ব করেছেন তিনি।

২৩ জুলাই থেকে শুরু হচ্ছে টোকিও অলিম্পিক। যেখানে টেনিসের ইভেন্ট শুরু হবে আরো একদিন পর। যা শেষ হবে ১ আগস্ট। এই টুর্নামেন্টে খেলার জন্য উন্মুখ হয়ে আছেন সানিয়া মির্জা। টুর্নামেন্টে তিনি জুটি গড়বেন অঙ্কিতা রায়নার সঙ্গে। ২০১৬ সালের চেয়েও ভালো কিছু করার প্রত্যয়ী এ টেনিস সুন্দরীর। এ সম্পর্কে সানিয়া মির্জা বলেন, ‘আমার ক্যারিয়ারটা দুর্দান্ত দেখছি। সারা বিশ্বে যেখানেই খেলতে যাই, ভারতকেই প্রতিনিধিত্ব করি। কিন্তু অলিম্পিকে খেলাটা গর্বের। সেখানে দেশের প্রতিনিধিত্ব করা যে কোনো খেলোয়াড়ের স্বপ্ন। আমি জানি, এবারের টোকিও অলিম্পিকে খেলতে নামলে আমি হব একমাত্র ভারতীয় নারী, যে সবচেয়ে বেশি অলিম্পিক খেলবে।’

২০১৬ সালের রিও অলিম্পিকের পারফরম্যান্স নিয়ে সানিয়া মির্জা বলেন, ‘আমার জীবনের সবচেয়ে খারাপ দিন ছিল সেদিন। পদক জয়ের কাছে গিয়েও ফিরতে হয়েছিল।’ আর কতদিন কোর্টে দেখা যাবে টেনিসের এই ভারতীয় সুন্দরীকে? এই প্রশ্নের উত্তরে সানিয়া মির্জা জানান, ‘আমার বয়স ৩০ পেরিয়েছে, তার পরেও আমি খেলে যাচ্ছি। কবে অবসর নেব সে ভাবনা এখন আপাতত নেই। আমি প্রতিটা দিন ধরে এগিয়ে চলি। ভবিষ্যৎ নিয়ে খুব একটা চিন্তা করি না। নিজের ওপর বিশ্বাস রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। সেটাই করে যাচ্ছি।’ উল্লেখ্য, ২০১৬ সালে ব্রাজিলের রিও অলিম্পিকে দুর্দান্ত খেলেছিলেন সানিয়া। মিক্সড ডাবলসে রোহন বোপান্নার সঙ্গে জুটি বেঁধে সেমিফাইনালে উঠেছিলেন। অল্পের জন্য পদক হাতছাড়া হয় তার।

২০০৩ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত এক দশকের বেশি সময় ধরে ভারতীয় টেনিস অঙ্গনে এক নম্বরে ছিলেন তিনি। ২০০৯ সালে পূর্ব পরিচিত এক বন্ধুর সঙ্গে বাগদান হয় সানিয়ার। তবে সেই সম্পর্কের ছেদ ঘটলে ২০১০ সালে ঐতিহ্যবাহী হায়দরাবাদী রীতিতে শোয়েব মালিকের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন তিনি। ২০১৮ সালে তাদের কোলজুড়ে আসে ফুটফুটে এক পুত্রসন্তান, দুজনের সঙ্গে মিল রেখে যার নাম রাখা হয় ইজহান মির্জা মালিক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App