×

পুরনো খবর

বিচ্ছিন্নতাবাদের ব্লুপ্রিন্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০২১, ০৮:৪৯ এএম

পাকিস্তান আন্দোলনের সঙ্গে যুক্ত আওয়ামী লীগের পুরনো নেতৃত্ব বিচ্ছিন্নতাবাদের ব্লুপ্রিন্ট হিসেবেই ছয় দফাকে চিহ্নিত করেছিলেন।

সেই সময়ে মধ্যবিত্ত চিরায়ত নেতাদের জড়তা এবং দ্বিধাগ্রস্ততা, ঝুঁকি গ্রহণের ক্ষেত্রে চারিত্রিক দুর্বলতা এবং বাঙালি মধ্যবিত্ত একটি অংশের মধ্যে অর্থনৈতিক প্রাচুর্যের বখরা হাতড়িয়ে নেবার প্রবণতার বিপরীতে একটি মাত্র পথ ছিল বাঙালি জাতীয়তাবাদের চেতনার ঐক্য-সূত্রতার সঙ্গে ব্যাপক জনগোষ্ঠীকে আন্দোলনে জড়িয়ে ফেলা। এই আন্দোলন গড়ে তোলার পর্যায়ে প্রতিষ্ঠিত আওয়ামী লীগ নেতৃত্বের এক বিরাট অংশের সঙ্গে শেখ মুজিবের সম্পর্ক ছিন্ন করা ব্যতীত সাংগঠনিকভাবে অন্য কোনো পথ ছিল না। পাকিস্তান আন্দোলনের সঙ্গে যুক্ত পুরনো নেতৃত্ব যারা আওয়ামী লীগে ছিলেন, তাদের কাছে ছয় দফা গ্রহণযোগ্য ছিল না। তারা বিচ্ছিন্নতাবাদের ব্লুপ্রিন্ট হিসেবেই ছয় দফাকে চিহ্নিত করেছিলেন। ছয় দফার স্বার্থে সংগ্রাম ও জেলজুলুমের ঝুঁকি গ্রহণের ভয়ে তারা দল পরিত্যাগ করেন।

বস্তুত বাঙালি জাতীয়তাবাদে আকৃষ্ট উঠতি তরুণদের নিয়েই তিনি পার্টির নবরূপ দান করেন এবং বাঙালি জাতীয়তাবাদের দিকে বিশাল জনগোষ্ঠীকে আকৃষ্ট ও সংগঠিত করার লক্ষে বাঙালি জাতির স্বার্থে শাসনতান্ত্রিক, অর্থনৈতিক পরিকল্পনাকে ছয় দফার মাধ্যমে সুস্পষ্টভাবে জনগণের সামনে পেশ করলেন। ‘ঔপনিবেশিক সরকারের বাঁধাধরা ছকের বাইরে ছয় দফা আন্দোলন ছিল নবসংগঠিত পার্টির তরুণদের নিকট এক বিরাট চ্যালেঞ্জ।’

[caption id="attachment_284880" align="aligncenter" width="595"] যেভাবে স্বাধীনতা পেলাম বইটির কভার ফটো[/caption]

এই আন্দোলনের ওপর প্রচণ্ড দমননীতি নেমে এলে পার্টির মধ্যে অবস্থানরত সুবিধাবাদী ও দুর্বলচিত্ত নেতারাও দল থেকে ঝরে গেলে তরুণ জঙ্গি ও তেজোদ্দীপ্ত নতুন নেতৃত্ব ও কর্মীরা সংগঠন দখল করে ছয় দফার আন্দোলন সমগ্র বাংলাদেশে ছড়িয়ে দিতে সক্ষম হয়। এই নেতৃত্বের ভিত্তি ছাত্র ও শ্রমিক শক্তির মধ্যে ব্যাপকভাবে সম্প্রসারিত হওয়ার ফলে আন্দোলনের মাধ্যমে আওয়ামী লীগে বাম উপাদান ও ঝোঁক প্রকট হয়ে ওঠে।

শোষক হৃৎপিণ্ডে বিদ্ধ শূল: কেন্দ্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত জেনারেল চক্র, ‘আমলাতন্ত্র ও পুঁজিবাদী ধনিক বণিক গোষ্ঠীর’ কাছে বেশি করে যন্ত্রণাদায়ক বিষয়টি ছিল কেন্দ্রীয় পরিসম্পদে বাঙালিদের ন্যায্য হিসাবের দাবি। পাকিস্তান প্রতিষ্ঠার পর কলোনি হিসেবে এক যুগ পূর্ববঙ্গের সম্পদ শোষণের প্রবাহধারা শুকিয়ে এলে আন্তর্জাতিক পুঁজিবাদী ও সাহায্য সংস্থার নিকট থেকে প্রাপ্ত সম্পদে বাঙালিদের অধিকার দাবি তাদের নিকট এক অসহনীয় ও অমার্জনীয় অপরাধ বলেই বিবেচিত হয়েছিল। শেখ মুজিবের দাবি ও সংগ্রাম তাদের পরিতুষ্ট হৃৎপিণ্ডে সরাসরি শূলবিদ্ধ করেছিল। শেখ মুজিবের ছয় দফা ছিল তাদের নিকট মারাত্মক বিভীষিকাময় অস্ত্র।

আগামীকাল প্রকাশিত হবে ‘ডিনামাইটের ফিউজ’ ‘যেভাবে স্বাধীনতা পেলাম’ বইটি পাওয়া যাচ্ছে ভোরের কাগজ প্রকাশনে (ভোরের কাগজ কার্যালয়, ৭০ শহীদ সেলিনা পারভীন সড়ক, মালিবাগ, ঢাকা)। এছাড়া সংগ্রহ করা যাবে bhorerkagojprokashan.com থেকেও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App