×

সারাদেশ

পটিয়ায় ধসে পড়েছে সেতুর তিনটি গার্ডার, দুই শ্রমিক আহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০২১, ১০:৫২ পিএম

পটিয়ায় ধসে পড়েছে সেতুর তিনটি গার্ডার, দুই শ্রমিক আহত

ফাইল ছবি

পটিয়ায় ধসে পড়েছে সেতুর তিনটি গার্ডার, দুই শ্রমিক আহত

কর্ণফুলীর শিকলবাহা খালের ওপর নির্মিত সেতুটির তিনটি গার্ডার ধসে পড়েছে। শুক্রবার রাত ৯টার দিকে তোলা ছবি।

চট্টগ্রামের পটিয়া উপজেলায় একটি সেতুর তিনটি গার্ডার ধসে পড়েছে। এতে দুই শ্রমিক আহতের খবর পাওয়া গেছে। শুক্রবার (২৫ জুন) রাত ৮ টার দিকে পটিয়ার শিকলবাহা খালের ওপর নির্মাণাধীন ‘কালারপোল সেতুর’ নির্মাণ শেষের আগে গার্ডার ধসে পড়ে বলে জানিয়েছে পুলিশ ।

আহত শ্রমিকরা হলেন- মো. বিপুল (৩৬) ও মো. মফিজ (৩৫)। তাদের পশ্চিম পটিয়ার কলেজ বাজার এলাকায় সাউথ হসপিটাল নামে একটি বেসরকারি চিকিৎসা কেন্দ্রে ভর্তি করা হয়েছে।

কালারপোল পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মুহাম্মদ সোলায়মান বলেন, সেতুর রেলিং ধসে দুইজন শ্রমিক আহত হয়েছেন। তাদের হাসপাতালে পাঠানো হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, সন্ধ্যায় আকস্মিকভাবে সেতুর গার্ডারের তিনটি অংশ শিকলবাহা খালে ধসে পড়ে। প্রচণ্ড শব্দ শুনে এলাকার লোকজন সেখানে যান। তারা আহত দুই জনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান।

নৌ পুলিশের চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত পুলিশ সুপার কীর্তিমান চাকমা বলেন, কর্ণফুলী নদী সংলগ্ন শিকলবাহা খালে নির্মাণাধীন একটি সেতুর গার্ডার ধসে পড়েছে বলে আমরা জানতে পেরেছি। রাত হয়ে যাওয়ায় স্পিডবোট নিয়ে ঘটনাস্থলে যাওয়া যাচ্ছে না। তবে দুই জন আহত বলে শুনেছি।

এদিকে স্থানীয়দের অভিযোগ, ত্রুটিপূর্ণ নির্মাণকাজের কারণে সেতুটির গার্ডার ধসে পড়েছে।

তবে কাজে কোনো অনিয়ম হয়নি দাবি করে সড়ক ও জনপথ বিভাগের একজন নির্বাহী প্রকৌশলী বলেন, হাইড্রোলিক জ্যাকের (ক্রেন) মাধ্যমে গার্ডার বসানোর সময় জ্যাকের পাইপ ফেটে যাওয়ায় সেটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এরপর গার্ডার পড়ে যায়। একটি গার্ডার থেকে আরেকটির দূরত্ব দুই মিটার। একেকটি গার্ডারের ওজন ৩৫ টন। যে কারণে একটির ধাক্কায় আরেকটি এভাবে তিনটি গার্ডার পড়ে যায়। এটি আসলে নিছক দুর্ঘটনা।

নির্মাণাধীন সেতুটির প্রায় ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে বলে দাবি ওই প্রকৌশলীর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App