×

খেলা

কোপায় ঝুলে আছে তিন দলের ভাগ্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০২১, ১০:৫৮ পিএম

কোপায় ঝুলে আছে তিন দলের ভাগ্য

বলিভিয়ার দুই খেলোয়াড়কে ফাঁকি দিয়ে বল নিয়ে ছুটছেন লুইস সুয়ারেজ।

করোনা ভাইরাসের কারণে ১০ দল নিয়ে এবার হচ্ছে কোপা আমেরিকা। কোয়ার্টার ফাইনালে খেলবে আট দল। ফলে আগের মতো এত একটা উত্তেজনা নেই। বড় দলগুলো ইতোমধ্যে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলেছে। শুক্রবার (২৫ জুন) গ্রুপ ‘এ’ ম্যাচে বলিভিয়াকে ২-০ গোলে হারানোর মাধ্যমে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলেছে উরুগুয়ে। এই গ্রুপ থেকে বলিভিয়া তিন ম্যাচ খেলে ৩টিতেই হেরেছে। ফলে তারা গ্রুপ পর্ব থেকেই বিদায় নিচ্ছে। বলিভিয়া নিয়ম রক্ষা ও গ্রুপ পর্বের শেষ ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে খেলতে নামবে।

কিন্তু গ্রুপ ‘বি’তে এখনো উত্তেজনা রয়েছে। কারণ গ্রুপ ‘বি’ থেকে শুধু ব্রাজিল ও কলম্বিয়া শেষ আট নিশ্চিত করেছে। বাকি তিন দল পেরু, ইকুয়েডর ও ভেনেজুয়েলার ভাগ্য এখনো ঝুলে আছে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে রবিবার খেলতে নামবে ব্রাজিল। বাংলাদেশ সময় রাত ৩টায় শুরু হবে ম্যাচটি। একই দিন একই সময়ে ভেনেজুয়েলার বিপক্ষে খেলতে নামবে পেরু।

বর্তমানে ‘বি’ গ্রুপে তিন ম্যাচ খেলে একটি ম্যাচ ড্র করে ও একটি ম্যাচে জয় তুলে নিয়ে চার পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে আছে পেরু। ইকুয়েডর ও ভেনেজুয়েলা ২টি করে ম্যাচে ড্র করেছে ও একটি ম্যাচে হেরেছে। ফলে তাদের পয়েন্টও সমান দুই। তবে গোল ব্যবধানে এগিয়ে থেকে বর্তমানে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে আছে ইকুয়েডর। আর পঞ্চম স্থানে আছে ভেনেজুয়েলা। এই তিন দলের মধ্যে যে কেউ এখন বাদ পড়ে যেতে পারে। মানে এখন এখানে একটু জটিল পরিসংখ্যান রয়েছে।

এখন পেরু যদি ভেনেজুয়েলাকে হারিয়ে দেয় তাহলে তারা কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করবে। কারণ তখন তাদের পয়েন্ট হবে সাত। কিন্তু ভেনেজুয়েলা যদি পেরুকে হারিয়ে দেয় তখন ভেনেজুয়েলার পয়েন্ট হবে পাঁচ। আর পেরুর পয়েন্ট হবে চার। তখন পেরুকে তাকিয়ে থাকতে হবে ইকুয়েডর ও ব্রাজিলের ম্যাচের ফলাফলের দিকে। এই ম্যাচে যদি ইকুয়েডর হেরে যায় তাহলে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হবে পেরু ও ভেনেজুয়েলার। কারণ তখন ইকুয়েডরের পয়েন্ট থাকবে দুই।

তবে যদি ইকুয়েডর ব্রাজিলকে হারিয়ে দিতে পারে আর ভেনেজুয়েলা পেরুকে হারিয়ে দিতে পারে তখন বাদ পড়বে পেরু। আবার ইকুয়েডর যদি ব্রাজিলের বিপক্ষে হেরে যায় তখন পেরু ভেনেজুয়েলার বিপক্ষে হারলেও কোয়ার্টারে যাবে। তখন বাদ পড়বে ইকুয়েডর। আবার যদি ভেনেজুয়েলা পেরুর বিপক্ষে হারে এবং ইকুয়েডর ব্রাজিলের বিপক্ষে হারে তখন গোল ব্যবধানে এগিয়ে থাকায় ইকুয়েডর কোয়ার্টার ফাইনালে যাবে। কোপায় এখন পর্যন্ত ৪টি গোল করেছে ইকুয়েডর। অপরদিকে ভেনেজুয়েলা গোল করেছে দুইটি।

এদিকে কোপা আমেরিকায় শুক্রবার বলিভিয়ার বিপক্ষে ২-০ গোলের ব্যবধানের এক ম্যাড়মেড়ে জয় পেয়েছে উরুগুয়ে। এ জয়ে তারা কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে। সঙ্গে পাঁচ ম্যাচ পর প্রথম জয়ের স্বাদ পেয়েছে লুইস সুয়ারেজরা। এ জয়ের আগে গত বছরের নভেম্বর মাসে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে সর্বশেষ জয়ের মুখ দেখেছিল তারা।

ম্যাচটির ৪০ মিনিটের সময় বলিভিয়ার কুইরোনতেস আত্মঘাতী গোল করলে এগিয়ে যায় উরুগুয়ে। এরপর ৭৯ মিনিটের সময় এডিসন কাভানি গোল করলে জয় নিশ্চিত হয়ে যায় কোপার সবচেয়ে সফল দলটির। এদিকে ম্যাচটিতে উরুগুয়ে ২২ বার বলিভিয়ার জাল লক্ষ্য করে শট করে, যা ২০১১ সালের পর কোপায় কোনো ম্যাচে সবচেয়ে বেশি আক্রমণ করার রেকর্ড। কিন্তু তারা লিড পায় আত্মঘাতী গোলে।

উরুগুয়ে কোপার সবচেয়ে সফল দল হলেও, এবার তারা ভালো শুরু করতে পারেনি। প্রথম ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে হেরেছিল। এরপর চিলির বিপক্ষে ১-১ গোলে ড্র করে। শুক্রবার প্রথম জয়ের দেখা পেয়েছে। উরুগুয়ে তাদের শেষ ম্যাচে খেলতে নামবে প্যারাগুয়ের বিপক্ষে।

এই প্যারাগুয়েও শুক্রবার শক্তিশালী চিলিকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। দুদলের মুখোমুখি লড়াইয়ে প্যারাগুয়ে জিতেছে ২-০ গোলে। আগের ম্যাচে লিওনেল মেসির আর্জেন্টিনার বিপক্ষে ১-০ গোলে হেরেছিল তারা। তারও আগে বলিভিয়াকে দিয়েছিল ৩-১ গোলে হারের স্বাদ। শুক্রবার জয় তুলে নেয়ায় তাদের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়েছে। এখন কোয়ার্টার ফাইনালে খেলার আগে উরুগুয়ের বিপক্ষে নিজেদের ঝালিয়ে নেয়ার সুযোগ পাবে তারা।

ফিফা র‌্যাঙ্কিংয়ে প্যারাগুয়ের তুলনায় অনেক এগিয়ে চিলি। আর্তুরো ভিদালদের সমন্বয়ে গঠিত দলটি রয়েছে ১৯তম স্থানে। যেখানে প্যারাগুয়ের অবস্থান ৩৫ নম্বরে। শক্তি-সামর্থ্যে এগিয়ে থাকলেও মুখোমুখি দেখায় প্যারাগুয়ের বিপক্ষে পাত্তা পায়নি ভিদাল বাহিনী।

প্যারাগুয়ের জয়ের নায়ক মিগুয়েল আলমিরন। একটি অ্যাসিস্টসহ ম্যাচে একটি গোলও করেছেন তিনি। ৩৩তম মিনিটে তার পাস থেকে বল পেয়েই লক্ষ্যভেদ করেন মিডফিল্ডার ব্রাইয়ান সামুদিও। বিরতির পর পেনাল্টি থেকে প্যারাগুয়ের হয়ে আরেকটি গোল করেন আলমিরন। এ জয়ের ফলে ৩ ম্যাচে ৬ পয়েন্ট প্যারাগুয়ের। আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা চিলির ৪ ম্যাচে পয়েন্ট ৫। চিলি ‘এ’ গ্রুপের পয়েন্ট টেবিলের তিনে ও প্যারাগুয়ে দুই নম্বরে রয়েছে।

গ্রুপ পর্ব শেষে আগামী ৩ জুলাই থেকে শুরু হবে কোয়ার্টার ফাইনালের লড়াই। কোয়ার্টার ফাইনাল যেহেতু হবে নকআউট পর্বের খেলা। ফলে কোয়ার্টার ফাইনাল থেকেই কোপা আমেরিকার লড়াই জমে উঠবে। এবারের কোপা আমেরিকার শিরোপা জয়ের হট ফেবারিটও ব্রাজিল। তারা একমাত্র দল হিসেবে টানা তিনটি ম্যাচে জয় তুলে নিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App