×

আন্তর্জাতিক

গ্রেট ব্যারিয়ার রিফকে হেরিটেজ তালিকায় চায় না ইউনেস্কো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুন ২০২১, ১০:৫৭ পিএম

গ্রেট ব্যারিয়ার রিফকে হেরিটেজ তালিকায় চায় না ইউনেস্কো

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফকে বিশ্বের হেরিটেজ তালিক থেকে বাদ দিতে চায় ইউনেস্কো। এই রিফের অবস্থা খারাপ হওয়ার কারনে এমন সিদ্ধান্ত নিয়েছে ইউনেস্কো। এতে অবশ্য নারাজ অস্ট্রেলিয়া। তারা বলছে, এটা বিশ্বের সব চেয়ে ভালোভাবে সংরক্ষিত রিফ। খবর ডয়েচে ভেলের।

অসাধারণ সুন্দর অস্ট্রেলিয়ার এই গ্রেট ব্যারিয়ার রিফ হলো বিশ্বের দীর্ঘতম প্রবাল রিফ। কুইন্সল্যান্ডের উপকূলের পাশে এই রিফকে ১৯৮১ সালে ওয়ার্ল্ড হেরিটেজ তালিকায় ঢোকানো হয়। এই রিফ কুইন্সল্যান্ড রাজ্যের প্রতীকও।

ইউনেস্কো মনে করছে, জলবায়ু পরিবর্তনের কারণে উষ্ণায়নের জন্য বছরের পর বছর ধরে গ্রেট ব্যারিয়ার রিফের ক্ষতি হয়েছে। ১৯৯৫ সালের পর থেকে এখনো পর্যন্ত অর্ধেক প্রবাল নষ্ট হয়ে গেছে। তাই তারা বিশ্ব হেরিটেজ তালিকায় এই রিফকে রাখতে চাইছে না। ইউনেস্কো চায়, গ্রেট ব্যারিয়ার রিফকে হেরিটেজ তালিকা থেকে সরিয়ে 'ইন ডেঞ্জার' তালিকায় রাখতে।

অস্ট্রেলিয়ার সরকার জানিয়েছে, তারা এই রিফকে বাঁচিয়ে রাখতে কয়েকশ কোটি ডলার খরচ করছে। তারা চায় না বিশ্ব হেরিটেজ তালিকা থেকে এই রিফকে বাদ দেয়া হোক। গ্রেট ব্যারিয়ার রিফের ক্ষতির কথা মানছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার পরিবেশমন্ত্রী বলেছেন, ‘আমি মানছি যে, বিশ্বের জলবায়ু পরিবর্তনের প্রভাব গ্রেট ব্যারিয়ার রিফের উপর পড়েছে। কিন্তু এর জন্য গ্রেট ব্যারিয়ার রিফকে আলাদা করে বেছে নিয়ে হেরিটেজের তালিকা থেকে বাদ দেয়া অনুচিত।’

আগমী মাসে চীনে ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির বৈঠক হবে। সেখানে ইউনেস্কোর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাবে অস্ট্রেলিয়া। পরিবেশবিদরা মনে করেন, গ্রেট ব্যারিয়ার রিফকে হেরিটেজ তালিকা থেকে শেষ পর্যন্ত বাদ দেয়া হলে, সেটা হবে অস্ট্রেলিয়া সরকারের ব্যর্থতার নিদর্শন।

দুই হাজার ৩০০ কিলোমিটার লম্বা এই অনন্য জীবন্ত ইকোসিস্টেম দেখতে প্রতিবছর অসংখ্য পর্যটক সেখানে যান। তা থেকে বছরে ৪৮০ কোটি ডলার রোজগার করে অস্ট্রেলিয়া। হাজার হাজার মানুষের কর্মসংস্থান হয়। তাছাড়া এটা হলো প্রকৃতির অত্যাশ্চর্য অমূল্য সম্পদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App