×

চিত্র বিচিত্র

বৃহস্পতিবার সন্ধ্যার আকাশে দেখা মিলবে স্ট্রবেরি মুন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুন ২০২১, ০১:০৮ পিএম

বৃহস্পতিবার সন্ধ্যার আকাশে দেখা মিলবে স্ট্রবেরি মুন

স্ট্রবেরি মুন। ফাইল ছবি

আগামী ২৪ জুন বৃহস্পতিবার পৃথিবীবাসী সাক্ষী থাকবে এই বছরের শেষ সুপারমুনের। এদিন চাঁদ স্ট্রবেরির মতো লাল বর্ণ ধারণ করবে বলে একে স্ট্রবেরি মুনও বলা হয়।  খবর ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের। বৃহস্পতিবার (২৪ জুন) রাত ১১টা ১৫ মিনিট থেকে দেখা যাবে এই মুন। চলবে রাত ২টা ৩৫ মিনিট পর্যন্ত।

এদিন চাঁদ ও পৃথিবীর মধ্যে দূরত্ব কমে যাওয়ায় অন্য দিনের তুলনায় পৃথিবী থেকে চাঁদকে অনেক বড় দেখাবে। সেই কারণেই এর নাম সুপারমুন। এদিন অন্য দিনের তুলনায় প্রায় ১২ শতাংশ বড় দেখাবে চাঁদ। সাধারণত পৃথিবী থেকে চাঁদের দূরত্ব প্রায় ৪ লক্ষ ১০ হাজার কিলোমিটারের আশপাশে থাকে। কিন্তু সুপারমুনের ক্ষেত্রে এই দূরত্ব কমে ৩ লক্ষ ৫৬ হাজার ৭০০ কিলোমিটারে চলে আসে। চাঁদ পৃথিবীর চারদিকে ডিম্বাকার কক্ষপথে প্রদক্ষিণ করে। কক্ষের মাঝামাঝি চলে এলে চাঁদের দূরত্ব কমে যায়। তখন চাঁদ বড় দেখায়।। তবে ভারতীয় উপমহাদেশ থেকে স্ট্রবেরি মুন দেখতে না পাওয়ার সম্ভাবনাই বেশি বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

যুক্তরাষ্ট্রে আদিবাসী সম্প্রদায় কৃষিকাজ শুরুর এই মৌসুমে স্ট্রবেরি চাষ করে থাকে। সেই কারণে এই সময়ের সুপার মুনকে তারা স্ট্রবেরি মুন বলে আখ্যা দেয়। পৃথিবীর বিভিন্ন জায়গাতেই এই সুপারমুনের ভিন্ন ভিন্ন নাম রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App