×

জাতীয়

বাংলাদেশের সঙ্গে সম্পর্কন্নোয়নে কাজ করতে চান সুইস এমপি সুলতানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুন ২০২১, ১১:০৯ পিএম

বাংলাদেশের সঙ্গে সম্পর্কন্নোয়নে কাজ করতে চান সুইস এমপি সুলতানা

নবনির্বাচিত সংসদ সদস্য বাংলাদেশি সুলতানা খান নাজনিন।

বাংলাদেশের সঙ্গে সম্পর্কন্নোয়নে কাজ করতে চান সুইস এমপি সুলতানা

বুধবার বিটিভির সাক্ষাৎকারে সুলতানা খান নাজনিন।

বাংলাদেশের সঙ্গে সম্পর্কন্নোয়নে কাজ করতে চান সুইস এমপি সুলতানা

স্বামী বাকি উল্লাহ খানের সঙ্গে সুলতানা খান নাজনিন।

বাংলাদেশের সঙ্গে সুইজারল্যান্ডের সম্পর্ক উন্নয়নে কাজ করতে চান দেশটিতে নবনির্বাচিত সংসদ সদস্য বাংলাদেশি সুলতানা খান নাজনিন। দেশের হয়ে বিরল এ সম্মাননা অর্জন করায় বাংলাদেশের জন্য কাজ করতে চান বলে এক সাক্ষাৎকারে জানিয়েছেন তিনি।

সুলতানা খান বলেন, বাংলাদেশ ও সুইজারল্যান্ড একটি চমৎকার বন্ধন। সুইজারল্যান্ডের জেনেভায় আমাদের যে এম্বাসি রয়েছে সেখানে বাঙালিরা বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। যেমন- নৌভিসা রিকুয়ারম্যান্ট, বিভিন্ন ধরনের ইমিগ্রেশন সংশ্লিষ্ট কার্যক্রম ও যারা এজাইলামে আছেন। আমরা চাই বাংলাদেশ থেকে যারা আসছেন তারা যেন এখানে সুযোগ-সুবিধাগুলো সঠিকভাবে যেন পান। আমরা চাই বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে একটি মেলবন্ধন তৈরি হোক।

বুধবার (২৩ জুন) রাতে বাংলাদেশ টেলিভিশনের ‘এই সময়’ অনুষ্ঠানে এক সাক্ষাৎকারে সুলতানা খান এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা এই অধিবেশনে নারীদের নিয়ে কথা বলবো। জাতীয় সংসদের যে মূল অধিবেশন সেখান থেকেই আমি নির্বাচিত হয়েছি। এখানে বসবাসরত বাঙালি নারীদের পারিবারিক, অধিকার সংক্রান্ত, বেতন ভাতা ও স্বাস্থ্য সংক্রান্ত সব সমস্যা আমরা তুলে ধরবো। আমরা চাইবো সুইজ সরকার সব সমস্যা জানুক এবং বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে একটি মেলবন্ধন তৈরি হোক।

সুলতানা খান বলেন, সুইজারল্যান্ড হচ্ছে সংস্কৃতি ও ভাষার জন্য একটি চমৎকার বৃহৎ পরিসর। এখানে আমি চাই আমার বাংলাদেশকে সুইজারল্যান্ডের মানুষ জানবে এবং বাংলাদেশ-সুইজারল্যান্ডের মধ্যে সুন্দর একটি সম্পর্ক হবে।

[caption id="attachment_292268" align="aligncenter" width="730"] বুধবার বিটিভির সাক্ষাৎকারে সুলতানা খান নাজনিন।[/caption]

রাজনীতির সঙ্গে সম্পৃকতার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সুইজারল্যান্ডে বাঙালি কমিউনিটির পক্ষ থেকে বিভিন্ন দিবস ও বিভিন্ন ধরণের অনুষ্ঠান পরিচালনা করে থাকি। নববর্ষ ও ভাষা দিবসও আমরা জাঁকজমকপূর্ণভাবে পালন করি। শুধু বাঙালি কমিউনিটির অনুষ্ঠানই নয়, সুইজারল্যান্ডের বিভিন্ন অনুষ্টানও আমরা করে থাকি। সেখানে বিভিন্ন দেশের মানুষ থাকেন, যেখানে আমরা বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করি। এছাড়া এখানে একটি বাংলা স্কুল প্রতিষ্ঠা করেছি। আর এসব বিষয়ে আমার স্বামী আমাকে উৎসাহ দিয়েছেন।

বাংলাদেশি নারীদের নিয়ে পরিকল্পনার বিষয়ে তিনি বলেন, বাংলাদেশের পক্ষ থেকে কেউ এখনো সংসদে গিয়ে কথা বলার কাজটি করতে পারেনি, এ ক্ষেত্রে শিশির ভাঙিয়ে পথ তৈরির কাজটি আমি করতে চাই। প্রবাসী বাঙালি নারীরা সুইজারল্যান্ডে এখনো অনেক পিছিয়ে আছে। আমরা অনেক সমস্যায় জর্জরিত। পিছিয়ে থাকা বিষয়গুলো নিয়ে সংসদে আমি আওয়াজ তুলতে চাই। সুইজারল্যান্ডে একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণের দাবি আছে দীর্ঘদিনের, সেটি নিয়েও সংসদে কথা বলবো। নারীরা যেন এখানে সকল সমস্যা কাটিয়ে সব সুযোগ-সুবিধা পান সেই বিষয়টি নিয়ে কাজ করবো।

অনুভূতি প্রকাশ করে তিনি বলেন, আমি গর্ববোধ করছি একজন বাঙালি হিসাবে। ১৪০০ প্রার্থী ছিলেন এই পদের জন্য সেখান থেকে ২৪৬ জন নির্বাচিত হয়েছেন। আমি থাকি জুরিখ শহরে। সেখান থেকে ৩৫ জন নির্বাচিত হয়েছেন, যার মধ্যে আমি তৃতীয় হয়েছি। যারা ভোট দিয়ে আমাকে এ পর্যায়ে এনেছেন তাদেরকে আমার অন্তরস্থল থেকে ধন্যবাদ।

[caption id="attachment_292269" align="aligncenter" width="687"] স্বামী বাকি উল্লাহ খানের সঙ্গে সুলতানা খান নাজনিন।[/caption]

সুলতানা খান জানান, ২০০৪ সাল থেকে প্রায় ১৭ বছর ধরে আমি সুইজারল্যান্ডে আছি। এখানে গ্রুন লিবারেল পার্টি নামে একটি রাজনৈতিক সংগঠন রয়েছে। এর সঙ্গে আমি যুক্ত হয়েছি এবং তাদের সঙ্গে আমি কাজ করছি।

এর আগে সুইজারল্যান্ডে সংসদ সদস্য নির্বাচিত হন প্রবাসী বাংলাদেশি সুলতানা খান। জুরিখ জোন থেকে সরাসরি ভোটের মাধ্যমে তিনি নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার (২২ জুন) এ ফলাফল প্রকাশ করা হয়। সর্বোচ্চ ভোটে নির্বাচিতদের মধ্যে সুলতানা খান তৃতীয় স্থান অর্জন করেন। সুইজারল্যান্ডে প্রথম বাংলাদেশি হিসেবে এমপি নির্বাচিত হয়ে ইতিহাসের পাতায় নাম লেখালেন তিনি।

সুলতানা খানের গ্রামের বাড়ি রাজবাড়ী জেলায়। তার বাবার নাম এসএম রুস্তম আলী, মাতা রাজিয়া সুলতানা। ৫ ভাই ও ২ বোনের মধ্যে তিনি সর্বকনিষ্ঠ। সুলতানার জন্ম ঢাকার মিরপুরে। তিনি ঢাকা সিটি কলেজ থেকে স্নাতক এবং মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। ২০০৪ সাল থেকে স্বামী প্রবাসী সাংবাদিক, সংগঠক এবং ব্যবসায়ী বাকি উল্লাহ খান এবং দুই ছেলেসহ সুইজারল্যান্ডের জুরিখ শহরে বসবাস করছেন তিনি। সুলতানা খানের শশুর বাড়ি বরিশালের মুলাদি উপজেলার জালালপুর গ্রামে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App