দেশে চীনের আইবিএম ক্যামস কোভিড টিকার ট্রায়ালের অনুমতি

আগের সংবাদ

মাকে বাঁচাতে গিয়ে বাবার হাতে ছেলে খুন

পরের সংবাদ

৩ হাজার কোটি টাকার সুকুক বন্ডের অনুমোদন বেক্সিমকোকে

প্রকাশিত: জুন ২৩, ২০২১ , ৫:৩১ অপরাহ্ণ আপডেট: জুন ২৩, ২০২১ , ৫:৩৫ অপরাহ্ণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বেক্সিমকোকে শরিয়াহভিত্তিক সুকুক বন্ড ছেড়ে ৩ হাজার কোটি টাকার তহবিল সংগ্রহের অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশে এই প্রথমবার কমিশন কর্তৃক গ্রীন সুকুকের সম্মতি প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

বুধবার (২৩ জুন) ৭৭৯তম কমিশন সভায় শর্তসাপেক্ষে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ অনুমোদন প্রদান করেছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, তিন হাজার কোটি টাকার সুকুক বন্ডের মেয়াদ ৫ বছর। বেক্সিমকো অভিপ্রায় পত্র পাওয়ার পাঁচ কার্যদিবসের মধ্যে সুকুকের প্রস্তাবিত ট্রাস্টির নিবন্ধন সনদ এবং কমিশন কর্তৃক অনুমোদিত ট্রাস্ট ডেড সহ চূড়ান্ত সাবস্ক্রিপশন এগ্রিমেন্ট জমা দেওয়া সাপেক্ষে সম্মতি পত্র ইস্যু করা হবে। প্রস্তাবিত গ্রীন সুকুকটি ২২.৫০ বিলিয়ন প্রাইভেট প্লেসমেন্ট এর মাধ্যমে এবং ৭.৫০ বিলিয়ন প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) এর মাধ্যমে ইস্যু করা হবে।

এই সুকুক ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে বেক্সিমকো লিমিটেডের টেক্সটাইল ইউনিটের কার্যক্রম বর্ধিতকরণ এবং বেক্সিমকো লিমিটেড দু’টি সরকার অনুমোদিত সাবসিডিয়ারি নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি পরিবেশ উন্নয়ন এবং সংরক্ষণ নিশ্চিত করবে। এই সুকুকের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০০ টাকা। সুকুকটির ন্যুনতম সাবস্ক্রিপশন ৫,০০০ টাকা, ন্যুনতম লট ৫০ টি। সুকুকটির সর্বনিম্ন পিরিয়ডিক ডিসট্রিবিউশন রেড ৯ শতাংশ। এই সুকুকটির ট্রাস্টি হিসাবে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ এবং ইস্যু ম্যানেজার হিসেবে যথাক্রমে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড ও অগ্রণী ইকুইটি এন্ড ইনভেস্টমেন্ট কাজ করছে।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়