×

জাতীয়

লকডাউনে রাজধানী সারাদেশ থেকে বিচ্ছিন্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০২১, ১১:৫৮ এএম

লকডাউনে রাজধানী সারাদেশ থেকে বিচ্ছিন্ন

ফাইল ছবি

লকডাউনে রাজধানী সারাদেশ থেকে বিচ্ছিন্ন

মহাখালী বাস টার্মিনাল থেকে আন্তঃজেলা রুটের সকল পরিবহন বন্ধ রাখা হয়েছে। ছবি: শাহাদাত হোসেন

লকডাউনে রাজধানী সারাদেশ থেকে বিচ্ছিন্ন

নারায়ণগঞ্জের সাইনবোর্ডে গাড়ি চলাললে কড়া অবস্থানে পুলিশ। ছবি: শাহাদাত হোসেন

লকডাউনে রাজধানী সারাদেশ থেকে বিচ্ছিন্ন

চলাচল সীমিত থাকায় ঢাকার বাহিরে বাস যেতে চাওয়ায় পুলিশের বাধা। ছবি: শাহাদাত হোসেন

করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সাতটি জেলায় নতুন করে লকডাউন ঘোষণায় রাজধানী সারাদেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

মঙ্গলবার (২২ জুন) সকাল থেকে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। আন্তঃজেলা ট্রেন চলাচল করলেও লকডাউন ঘোষিত জেলাগুলোর স্টেশনগুলোতে ট্রেন থামছে না। সড়কের মোড়ে মোড়ে লকডাউন কার্যকর করতে পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছে।

ভোর ছয়টা থেকে রাজধানীর পার্শ্ববর্তী সাতটি জেলাতে সরকার ঘোষিত লকডাউন কার্যকর হয়। এতে ঢাকা থেকে দূরপাল্লার বাস চলাচল বন্ধ হয়ে যায়। সকাল থেকে রাজধানীর কোনো বাস টার্মিনাল ও বাস কাউন্টার থেকে দূরপাল্লার বাস ছাড়েনি। বাসের অগ্রিম টিকিট বিক্রি হয়েছিল তাদেরকেও কাউন্টার থেকে ফোন করে টিকিট ক্যানসেল করা হয়েছে এবং টাকা ফেরত নিতে বলা হয়েছে। তার পরেও যারা লন্ডনের ঘোষণার বিষয়টি জানতেন না তাদের অনেকেই রাজধানীর গাবতলী, সায়েদাবাদ ও মহাখালী বাস টার্মিনালে গিয়ে আবার ফিরে এসেছেন।

[caption id="attachment_291864" align="aligncenter" width="687"] নারায়ণগঞ্জের সাইনবোর্ডে গাড়ি চলাললে কড়া অবস্থানে পুলিশ। ছবি: শাহাদাত হোসেন[/caption]

লকডাউনের কারণে সাভারের আমিনবাজার পয়েন্টে অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। ভোরের দিকে কিছু বাস এই পথ দিয়ে প্রবেশ করলেও সকাল ৬টার পরে আর কোনো বাস রাজধানীতে ঢুকতে দেওয়া হয়নি। ঢাকায় প্রবেশ করতে না পারার কারণে মহাসড়কে আটকে আছে হাজার হাজার গাড়ি। যাত্রীরা পড়েছেন চরম দুর্ভোগে। অনেকেই বৃষ্টিতে ভিজে পায়ে হেঁটে ঢাকায় ঢুকছেন।

[caption id="attachment_291860" align="aligncenter" width="687"] মহাখালী বাস টার্মিনাল থেকে আন্তঃজেলা রুটের সব পরিবহন বন্ধ রাখা হয়েছে। ছবি: শাহাদাত হোসেন[/caption]

লকডাউনের কারণে মহাখালী বাস টার্মিনাল থেকে আন্তঃজেলা রুটের সব গণপরিবহন বন্ধ রয়েছে। কোন বাস এই টার্মিনাল থেকে ছেড়ে যায়নি। মানিকগঞ্জ ও গাজীপুরে লকডাউন থাকায় গাবতলী বাস টার্মিনাল থেকেও দূরপাল্লার কোনো বাস ছাড়েনি। কারণ এই টাইমিনাল থেকে দক্ষিণাঞ্চল, দক্ষিণ-পশ্চিমাঞ্চল উত্তরবঙ্গের শত শত প্রতিদিন যাত্রী নিয়ে যাওয়া আসা করে। কিন্তু গতকাল সকাল থেকেই টার্মিনালটি যাত্রীশূন্য ছিল। নারায়ণগঞ্জ জেলা গ্রন্থাগার সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো বাস কোন রুটে ছাড়েনি বলে জানা গেছে।

ঢাকায় প্রবেশের সবগুলো পথে কড়া পাহারা বসানো হয়েছে। দূরপাল্লার বাসে অন্যান্য গণপরিবহন ঢাকায় ঢুকতে কিংবা বের হতে দেওয়া হচ্ছে না। সকালের দিকে ঢাকা চিটাগাং রোড হয়ে দু-একটি গাড়ি বের হওয়া ও প্রবেশের চেষ্টা করলে তাদের শাস্তির মুখে পড়তে হয়েছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের রায়েরবাগ বাস স্ট্যান্ডে পুলিশের চেকপোস্ট বসানো হয়েছে। চেকপোস্ট বসানো হয়েছে গাবতলীর আমিন বাজার ব্রিজ ও উত্তরা আব্দুল্লাহপুর এলাকায়।

[caption id="attachment_291866" align="aligncenter" width="687"] চলাচল সীমিত থাকায় ঢাকার বাহিরে বাস যেতে চাওয়ায় পুলিশের বাধা। ছবি: শাহাদাত হোসেন[/caption]

সড়কে ঢাকার মধ্যে চলাচল করা বাসগুলো ছাড়া দূরপাল্লার বাস চলতে দেখা যায়নি। সকাল সাড়ে ৯টার দিকে ঢাকা-কোম্পানিগঞ্জ রুটের তিশা পরিবহনের একটি বাস ঢাকার বাইরে যাওয়ার চেষ্টা করলে পুলিশ গতিরোধ করে এবং পোষ্টের বিরুদ্ধে মামলা দেওয়া হয়।

 সড়ক যোগাযোগ বন্ধ থাকায় রাজধানী ঢাকা সারা দেশ থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তবে ট্রেন চলাচল অব্যাহত রয়েছে। সকালে কমলাপুর রেলস্টেশন থেকে আন্তঃজেলা ট্রেনগুলো যথারীতি ছেড়ে গেছে। তবে এসব ট্রেনগুলো লকডাউন ঘোষিত জেলাগুলোর কোনো স্টেশনে থামবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App