×

জাতীয়

বিমানের সাবেক এমডিসহ তিনজনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০২১, ০৯:০১ পিএম

বিমানের সাবেক এমডিসহ তিনজনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবদুল মুনীম মোসাদ্দিক আহম্মেদ।

ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম-দুর্নীতি ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে বিমানের সাবেক এমডি আবদুল মুনীম মোসাদ্দিক আহম্মেদসহ তিন জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে আদালত।

প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে অনুসন্ধানে প্রমাণ পাওয়ায় তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে মঙ্গলবার (২২ জুন) দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষ থেকে আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ আদেশ দেন। সংস্থাটির পরিচালক সৈয়দ ইকবাল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

নিষেধাজ্ঞা আওতায় অন্য দুজন হচ্ছেন- ক্যাসিনো কাণ্ডে গ্রেপ্তার মোহামেডান ক্লাবের পরিচালক লোকমান হোসেন ভূঁইয়া ও কলাবাগান ক্রীড়া চক্রের সভাপতি শফিকুল আলম।

জানা যায়, ২০১৯ সালের ২৪ জুলাই ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে ঘুষ নিয়ে ক্যাডেট পাইলট নিয়োগসহ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে মোসাদ্দিক আহম্মেদকে তলব করে দুদক।

একই সময়ে সাবেক এমডির বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে বিমানের সে সময়ের ভারপ্রাপ্ত এমডি ক্যাপ্টেন ফারহাত হাসান জামিল ও বিমানের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার বিনীত সুধ, পরিচালক (মার্কেটিং ও সেলস) আশরাফুল আলম, পরিচালক (প্ল্যানিং) মাহবুব জামান খান ও চিফ অব ট্রেইনিং ফজল মাহুমুদ চৌধুরীকে তলব করা হয়।

এছাড়া ২০১৯ সালে ২৮ জুলাই তলব করা হয় বিমানের পরিচালক (প্রশাসন) পার্থ কুমার পণ্ডিত, পরিচালক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যাটেরিয়াল ম্যানেজমেন্ট) সাজ্জাদুর রহিম, পরিচালক (কাস্টমার সার্ভিস) মমিনুল ইসলাম ও মহাব্যবস্থাপক (প্রশাসন) বুশরা ইসলামকে।

ওই বছরের ২ মে বিমানের ১০ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে পুলিশের বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত মহাপরিদর্শক বরাবর চিঠি পাঠায় দুদক। এসবির বিশেষ পুলিশ সুপার (ইমিগ্রেশন) এবং শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ওসি (ইমিগ্রেশন) বরাবর চিঠির অনুলিপি পাঠানো হয়।

এছাড়া লোকমান হোসেন ভূঁইয়া ও শফিকুল আলমের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে দুদকে। হাইকোর্টের সাম্প্রতিক এক নির্দেশনার কারণে দেশত্যাগে বা বিদেশযাত্রায় নিষেধাজ্ঞার জন্য বিচারিক আদালতের অনুমতি নিতে হচ্ছে দুদককে।

হাইকোর্টের আদেশে বলা হয়েছিল, আদালতের আদেশ ছাড়া দুদক কারো বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিতে পারবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App