×

রাজনীতি

আওয়ামী লীগের ইতিহাসই বাংলাদেশের ইতিহাস (ভিডিও)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০২১, ০৯:০৮ এএম

৭২ বছর পূর্ণ হলো মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগের। এই মাহেন্দ্রক্ষণে দলটি সম্পর্কে কী ভাবছেন নেতারা। ভোরের কাগজের কাছে এ নিয়ে কথা বলেছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসেন আমু।

ইতিহাস ও ঐতিহ্যের অপর নাম বাংলাদেশ আওয়ামী লীগ। আওয়ামী লীগের ইতিহাস বলতে গেলে বাংলাদেশের ইতিহাস বলতে হয়। ১৫০ মোগলটুলী ছিল মুসলিম লীগের একটি শাখা অফিস বা ওয়ার্কস ক্যাম্প। এখানেই বঙ্গবন্ধুসহ কর্মীরা থাকতেন। ভাষা আন্দোলনসহ বহু আন্দোলনের নেতৃত্ব দেয়া সেই ক্যাম্পের নেতারা সিদ্ধান্ত নিয়ে ১৯৪৯ সালে ২৩ জুন কে এম দাস লেনের বসিরউদ্দিন সাহেবের বাসভবন রোজগার্ডেনে সম্মেলন ডাকেন এবং সেখানেই মওলানা ভাসানীকে সভাপতি, শামসুল হককে সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিবকে যুগ্ম সাধারণ সম্পাদক করে আওয়ামী মুসলিম লীগের জন্ম হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসেন আমু আওয়ামী লীগের প্রতিষ্ঠার ইতিহাস এভাবেই তুলে ধরেন। তিনি বলেন, পরদিন ২৪ জুন আরমানীটোলা ময়দানে বঙ্গবন্ধুসহ কারাবন্দিদের মুক্তি দাবি করা হয়। সেই থেকেই আওয়ামী লীগের যাত্রা শুরু। পরবর্তী সময়ে বিভিন্ন ঘাত-প্রতিঘাত ও আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে যুক্তফ্রন্ট গঠিত হয়। তার নেতৃতে ছিল আওয়ামী লীগ। ১৯৫৩ সালের ১১ ডিসেম্বর ময়মনসিংহের বিশেষ সম্মেলনে ২১ দফা পাস করা হয়। সেই ২১ দফাই নির্বাচনী মেনিফেস্টোতে যুক্ত করা হয়। নির্বাচনে বিজয়ী হওয়ার পর শেরেবাংলার নেতৃত্বে সরকার গঠন করা হয়। সরকার গঠনের পরে তিনি কলকাতায় গিয়ে যে বক্তব্য দেন সেই বক্তব্যকে কেন্দ্র করে পাকিস্তানে উদ্বেগের সৃষ্টি হলো। ১৯৫৪ সালে ১৩ মে শপথের দিন আদমজীতে বাঙালি-বিহারি দাঙ্গা বেধে যায়। ৩০ মে ৯২ (ক) ধারা জারি করা হয়। এরপরের ইতিহাস নানা ভাঙা-গড়ার ইতিহাস। ১৯৫৬ সালে আতাউর রহমান খানের নেতৃত্বে সরকার গঠন করা হয়। এতে বঙ্গবন্ধুকে মন্ত্রী করা হয়। এই সরকারের সময়েই ২১ ফেব্রুয়ারিকে রাষ্ট্রভাষা দিবস করা হয়। ওই সময়ে বিসিক, ফেঞ্চগঞ্জ সারখানা, সাভার ডেইরি ফার্ম, শিক্ষা কমিশন, এফডিসিসহ বহু প্রতিষ্ঠান গঠন করেন বঙ্গবন্ধু।

প্রতিষ্ঠাবার্ষিকীর স্মৃতিচারণ করতে গিয়ে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, দলটির প্রতিষ্ঠাতা সভাপতি মওলানা আবদুল হামিদ খান ভাসানী, সাধারণ সম্পাদক শামসুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী- এই চার জাতীয় নেতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।

https://youtu.be/NcvrEX6E6so

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App