×

খেলা

অগ্নিপরীক্ষায় উত্তীর্ণ রূপগঞ্জ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০২১, ০৯:৩২ পিএম

অগ্নিপরীক্ষায় উত্তীর্ণ রূপগঞ্জ

ডিপিএলে রেলিগেশন লিগে ওল্ড ডিওএইচএসের বিপক্ষে জয়ের পর উল্লাসে মাতেন লিজেন্ডস অব রূপগঞ্জের ক্রিকেটারা।

ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) হাড্ডাহাড্ডি লড়াই চলছে। করোনার কারণে ঘরে বসে রোমাঞ্চকর ম্যাচ উপভোগ করছেন ক্রিকেটপ্রেমীরা। তেমনি আজ (মঙ্গলবার) বাঁচা-মরার লড়াই রেলিগেশন লিগে ওল্ড ডিওএইচএসের মুখোমুখি হয়েছিল লিজেন্ডস অব রূপগঞ্জ। যারা হারবে, নেমে যেতে হবে প্রথম বিভাগে এমন সমীকরণ নিয়ে মাঠে নামাটা নিশ্চিতভাবেই অগ্নিপরীক্ষা। তবে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ডিওএইচএসকে ৬ উইকেটে হারিয়ে টিকে রইল রূপগঞ্জ।

বৃষ্টিবিঘ্নিত এ ম্যাচে ১৮ ওভারে ৬ উইকেট হারিয়ে ১১৭ রান করে ওল্ড ডিওএইচএস। কিন্তু বৃষ্টি আইনে টার্গেট দাঁড়ায় ১২২। জবাবে নাঈম ইসলামের ঝড়ো ব্যাটিংয়ে ভর করে জয় নিশ্চিত করে রূপগঞ্জ। তিনি ১৪ বলে ২৭ রান করে অপরাজিত ছিলেন। বল হাতে ২ উইকেট ও ২৭ রানের দুর্দান্ত অলরাউন্ডিং পারফরম্যান্সের জন্য ম্যাচসেরার পুরস্কার ওঠে নাঈমের হাতেই।

এর আগে বৃষ্টি থাকায় সুপার লিগে গাজী গ্রুপ ক্রিকেটার্স ও প্রাইম দোলেশ^রের ম্যাচটি পরিত্যক্ত হয়। প্রথম দিন ম্যাচটি বৃষ্টির কারণে বন্ধ হলে রিজার্ভ ডেতে গড়ায়। কিন্তু বৃষ্টি আজও ম্যাচটি হতে দেয়নি। ফলে দুই দলই ১ পয়েন্ট করে পেয়েছে।

এছাড়া শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুপুর দেড়টায় শুরু হওয়া ম্যাচে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন রূপগঞ্জের অধিনায়ক নাঈম। কিন্তু বাঁচা-মরার লড়াই রেলিগেশন লিগে ব্যাট হাতে ওল্ড ডিওএইচএসের শুরুটা ভালো করতে পারেনি। দলীয় ১২ রানে ব্যক্তিগত ২ রান করে আউট হন ওপেনার রাকিন আহমেদ।

এরপর দ্বিতীয় উইকেটে ৫৮ রানের জুটি গড়েন আনিসুল ইসলাম ইমন ও মাহমুদুল হাসান জয়। কিন্তু ব্যক্তিগত ২০ রান করে জয় সাজঘরে ফেরেন। অন্য প্রান্তে ফিফটি তুলে নেন ইমন। তিনি হুসাইন আলীর বলে আউট হওয়ার আগে ৫১ রান করেন। ৩৯ বল মোকাবেলা করে ইমন ইনিংসটি সাজান ৬টি চার ও ১টি ছয়ের মারে।

এরপর ওল্ড ডিওএইচএসের ইনিংসে তিন দফায় বৃষ্টি নামলে ম্যাচের দৈর্ঘ্য কমে যায়। ১৮ ওভারের ম্যাচে শেষদিকে রায়ান রহমানের ১২ ও অ্যালিস আল ইসলামের অপরাজিত ২০ রানের কল্যাণে ৬ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ১১৭ রানের পুঁজি পায় ওল্ড ডিওএইচএস। রূপগঞ্জের হয়ে বল হাতে হুসাইন আলী ৩টি ও নাঈম ইসলাম ২ উইকেট শিকার করেন।

বৃষ্টি আইনে ১৮ ওভারে রূপগঞ্জের সামনে লক্ষ্য দাঁড়ায় ১২৪ রানের। ইনিংসের শুরুর দিকে দুই ওপেনার জাকের আলী ৮ ও আজমির আহমেদ ২০ রানে আউট হলে বিপাকে পড়ে দলটি। দলীয় ২৯ রানে দুই উইকেট হারানোর পর সাব্বির রহমান ও মেহেদী মারুফের ব্যাটে জয়ের সুবাস পায় রূপগঞ্জ। দুজনই সমান ৩০ রান করে আউট হলে খানিকটা শঙ্কা তৈরি হয়। তবে সে শঙ্কা উড়ে যায় অধিনায়ক নাঈমের ব্যাটে। শেষ দিকে ১৪ বলে ২৭ রানের হার না মানা ইনিংস খেলেন নাঈম। এতে ৫ বল হাতে রেখে ৬ উইকেটের জয় পায় লিজেন্ডস অব রূপগঞ্জ। এ জয়ের ফলে ওল্ড ডিওএইচএস স্পোর্টস ক্লাবকে অবনমন করিয়ে প্রিমিয়ার লিগে টিকে রইল তারা।

এর আগে বেরসিক বৃষ্টির কারণে মাহমুদউল্লাহ রিয়াদের গাজী গ্রুপ ক্রিকেটার্স ও ফরহাদ রেজার প্রাইম দোলেশ^রকে পয়েন্ট ভাগাভাগি করে সন্তুষ্ট থাকতে হয়েছে। বৃষ্টির দাপটে এ নিয়ে দুই দফায় ম্যাচ পরিত্যক্ত হলো। তবে পরিত্যক্ত ম্যাচের ১ পয়েন্টের সুবাদে ১৩ ম্যাচে ৭ জয় ও ৫ হারে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের চারে জায়গা করে নিল গাজী গ্রুপ ক্রিকেটার্স। আর সমানসংখ্যক ম্যাচে ৮ জয় ও ২ হারে ১৯ পয়েন্ট নিয়ে টেবিলের তিন নম্বরে আছে দোলেশ^র।

গত ১৯ জুন সকালে সুপার লিগের প্রথম ম্যাচেই এ দুই দল মাঠে নামে। কিন্তু প্রবল বৃষ্টির জন্য সেদিন ৯ বল শেষে আর ম্যাচ গড়ায়নি। ফলে পয়েন্ট ভাগাভাগিতেই তুষ্ট থাকতে হয় দুই দলকে। দিনের পরের দুই ম্যাচকেও একই ভাগ্য বরণ নিতে হয়। তাই বেরসিক বৃষ্টির কারণে উদ্ভূত পরিস্থিতিতে লিগে অংশগ্রহণকারী দলগুলো নিয়ে সেদিনই বিকালে জরুরি সভায় বসে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্টোপলিস (সিসিডিএম)। সভায় সিদ্ধান্ত হয় ২০ জুন থেকে সম্পূর্ণ নতুন আঙ্গিকে মাঠে গড়াবে সুপার লিগ পর্ব এবং প্রতিটি ম্যাচেরই রিজার্ভ ডে থাকবে।

কিন্তু ২০ জুনও বৃষ্টির হানায় ফের গাজী গ্রুপ ও প্রাইম দোলেশ^রের মধ্যকার ম্যাচটি না গড়ালে ২২ জুন রিজার্ভ ডেতে ম্যাচটি খেলার সিদ্ধান্ত হয়।  আজও বৃষ্টির বাগড়ায় পড়ে ম্যাচটি। সকালে ম্যাচ শুরু হওয়ার ১২ ওভার পরে বৃষ্টি হানা দেয়। ফলে আর খেলা হয়নি। বাইলজ অনুযায়ী দুই দলকেই পয়েন্ট ভাগ করে দেয়া হয়।

এদিন হোম অব ক্রিকেট মিরপুরে এই ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে ১২ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ৭৩ রান সংগ্রহ করে গাজী গ্রুপ ক্রিকেটার্স। ওপেনার শেখ মেহেদি রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন। তিনি শফিকুল ইসলামের বলে উইকেটের পেছনে ক্যাচ তুলে দেন।

আরেক ওপেনার সৌম্য সরকার ১৬ বলে ২৫ রান করে শরিফুল্লাহর বলে কামরুল ইসলাম রাব্বির তালুবন্দি হয়েছেন। উইকেটরক্ষক আকবর আলীকেও ৫ রানে ড্রেসিংরুমের পথ দেখিয়েছেন শরিফুল্লাহ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App