×

আন্তর্জাতিক

ইরানের প্রেসিডেন্টকে ‘জল্লাদ’ বললেন ইসরায়েলের প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুন ২০২১, ১১:২২ এএম

ইরানের প্রেসিডেন্টকে ‘জল্লাদ’ বললেন ইসরায়েলের প্রধানমন্ত্রী

ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ও ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে ‘জল্লাদ’হিসাবে উল্লেখ করে মন্তব্য করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

ক্ষমতা গ্রহণের পর রবিবার (২০ জুন) মন্ত্রিসভার প্রথম বেঠকে নাফতালি বলেন, প্রেসিডেন্ট হিসাবে রাইসির জয়কে ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তিতে ফেরার আগে বিশ্বশক্তির জন্য চূড়ান্ত ‘জাগরণ’।

সমালোচনা করে তিনি বলেন, ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা খামেনি যে লোকগুলোকে বেছে নিতে পারতেন, তার মধ্যে তিনি তেহরানের ফাঁসিদাতাকে বেছে নিয়েছেন, যিনি বহুদিন ধরে ইরান ও বিশ্বজুড়ে হাজারো নিরীহ ইরানি নাগরিকের ফাঁসির হুকুমদাতা হিসেবে পরিচিতি।

তিনি আরও বলেন, এই লোক (রাইসি) একজন খুনি, গণহত্যাকারী। এমন একজন নিষ্ঠুর জল্লাদের হাতে গণবিধ্বংসী অস্ত্র তুলে দেওয়া কখনই উচিত নয়।

আগামী আগস্টে রুহানির কাছ থেকে আনুষ্ঠানিকভাবে ক্ষমতা নেবেন রাইসি। তার আগেই পারমাণবিক চুক্তিতে ফেরা ও তেহরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের চলমান আলোচনার ভবিষ্যৎ নিয়ে আলোচনা শুরু হয়েছে।

২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ ছয় বিশ্বশক্তির সঙ্গে পারমাণবিক চুক্তি করে ইরান। চুক্তি মেনে দেশটি পারমাণবিক কার্যক্রম থেকে সরে আসার ঘোষণা দেয়। বিনিময়ে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা ধাপে ধাপে প্রত্যাহারের কথা জানায় পশ্চিমা দেশগুলো।

২০১৮ সালে যুক্তরাষ্ট্রের স্বার্থবিরোধী উল্লেখ করে তিনি এ চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেন। নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেন ইরানের ওপর। প্রেসিডেন্ট জো বাইডেন এসে তিনি ওই সিদ্ধান্ত বাতিল করেছেন। আর সেই চুক্তির বিষয়েই সবাইকে সতর্ক করেছেন ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App