×

জাতীয়

বিএনপির কাছে খালেদা জিয়ার চেয়েও পরী মনি গুরুত্বপূর্ণ: তথ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুন ২০২১, ০৪:৩২ পিএম

বিএনপির কাছে খালেদা জিয়ার চেয়েও পরী মনি বেশি গুরুত্বপূর্ণ। সংসদে বিএনপি নেতাদের বক্তব্য তারই প্রমাণ বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার (২১ জুন) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক বিষয়ে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, তবে বিএনপির দলীয় গ্রুপের নেতাকে দেখলাম এই বিষয়টি নিয়ে বেশ কয়েকবার বক্তব্য রেখেছেন। আমার কাছে মনে হল তার কাছে বেগম খালেদা জিয়ার থেকেও চিত্রনায়িকা বেশি গুরুত্বপূর্ণ হয়ে গেছেন।

তথ্যমন্ত্রী বলেন, ঢাকা শহরে কোথায় কে মধ্যরাতে মদ্যপান করে এবং ভাঙচুর করে এটা কি জাতির জন্য খুব গুরুত্বপূর্ণ বিষয়? এটা নিয়ে সবাই ব্যাস্ত হয়ে গেল। এটি একটি বাজে বিষয়। আমি এই বিষয়ে মন্তব্য করতে চাই না। তবে কেউ হেনস্তার স্বীকার হওয়াও ঠিক নয় আবার কেই অযথা হয়রাণির স্বীকার হওয়াও ঠিক নয়।

এসময় তিনি অন্য দেশকে বাংলাদেশের ঋণ দেওয়ার প্রসঙ্গে বলেন, শ্রীলঙ্কার পর এবার আফ্রিকার দু-একটিসহ অন্যান্য দেশও বাংলাদেশের কাছে ঋণ চাইছে। এক সময়ে যে দেশের বাজেট নির্ভর করতো প্যারিস কনসোর্টিয়াম মিটিংয়ের ওপর, অর্থমন্ত্রীকে ছুটে যেতে হতো প্যারিস কনসোর্টিয়াম মিটিংয়ে, সেই বাংলাদেশ এখন অন্য দেশকে ঋণ দেয়। আমরা শ্রীলঙ্কাকে ২০০ মিলিয়ন ডলার ১০ বছর মেয়াদে ঋণ দিয়েছি। অন্যান্য দেশও ঋণ চাচ্ছে এবং সেখানেও দেয়ার প্রক্রিয়া চলছে। এটাই বাস্তবতা, কেউ স্বীকার করুক বা না করুক।

মন্ত্রী বলেন, দেশে মানুষের দারিদ্রের হার ৪১ শতাংশ থেকে ২০ শতাংশে নেমেছে। দেশ স্বল্পোন্নত থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। খাদ্য ঘাটতির দেশ থেকে খাদ্য উদ্বৃত্তের দেশে উন্নীত হয়েছে।

হাছান মাহমুদ বলেন, পৃথিবীর বিভিন্ন পত্র-পত্রিকা বাংলাদেশের এই অগ্রগতির প্রশংসায় পঞ্চমুখ। এই অগ্রগতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসায়ও পঞ্চমুখ। বাংলাদেশের দু-একটি পত্রিকাকে দেখতে পাই, এটা নিয়ে বিশ্লেষণ করা হয়। এই অগ্রগতি আসলে কতটুকু সেটা নিয়ে প্রশ্ন তোলার অপচেষ্টা চালানো হয়। এই অপচেষ্টা আজকে হচ্ছে তা নয়, এটা গত ১২ বছর ধরেই হচ্ছে। এবং তা সত্ত্বেও দেশ এগিয়েছে। দেশের মানুষের দিকে তাকালেই তা বোঝা যায়।

হাছান মাহমুদ আরও বলেন, ১২ বছর আগের কোনো সমাজিক অনুষ্ঠানের ভিডিওচিত্র দেখুন এবং আজকের সামাজিক অনুষ্ঠানের ভিডিও চিত্র দেখুন। আজকের মানুষগুলোর চেহারা আগের তুলনায় বেটার (ভালো), কাপড়-চোপড়ও অনেক ভালো।

কোন কোন দেশ ঋণ চাচ্ছে—জানতে চাইলে মন্ত্রী বলেন, অর্থনৈতিক বিভাগ এটা নিয়ে কাজ করছে। আফ্রিকার দু-একটি দেশে এই তালিকায় রয়েছে। এগুলো যেহেতু এখনো প্রক্রিয়াধীন, সুতরাং এগুলো নিয়ে বোধহয় কথা বলার সময় আসেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App