×

জাতীয়

ঢাকার সঙ্গে বাস যোগাযোগ বন্ধ, ট্রেন চললেও থামবে না স্টেশনে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুন ২০২১, ০৮:০৩ পিএম

ঢাকার সঙ্গে বাস যোগাযোগ বন্ধ, ট্রেন চললেও থামবে না স্টেশনে

ট্রেন ও বাস। ফাইল ছবি

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে মঙ্গলবার (২১ জুন) সকাল থেকে ঢাকার চার প্রবেশদ্বার মানিকগঞ্জ, গাজীপুর, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জসহ সাত জেলায় কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। রাজবাড়ী, মাদারীপুর ও গোপালগঞ্জও থাকবে লকডাউনের আওতায়। এ নির্দেশনায় সাতটি জেলা ‘ব্লকড’ থাকবে বলা হলেও ওইসব জেলাগুলোর ওপর দিয়ে চলাচলকারী দূরপাল্লার বাসের কী হবে? জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগ) শেখ রফিকুল ইসলাম বলেন, অত্যাবশ্যকীয় পণ্য পরিবহন ছাড়া এই সাত জেলায় সব ধরনের যানবাহন বন্ধ থাকবে। তাহলে তো অন্য জেলায় যাতায়াতকারী বাসও ওই জেলা ক্রস করতে পারবে না, সিদ্ধান্ত অনুযায়ী সেটাই হওয়ার কথা। এই সাত জেলায় লকডাউন থাকলে তো ঢাকার প্রবেশপথগুলো বন্ধ হয়ে যাচ্ছে।

সাত জেলার ওপর দিয়ে ঢাকা থেকে অন্যান্য জেলায় চলাচলকারী দূরপাল্লার বাস এই লকডাউনে চলতে পারবে কি-না, জানতে চাইলে বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ ভোরের কাগজকে বলেন, প্রজ্ঞাপনে বিষয়টি স্পষ্টীকরণ হলে আরও ভালো হত। তবু আমি সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি এবং বিধিনিষেধ যতদিন বলবৎ থাকবে ততদিন এসব জেলার ওপর দিয়ে আমরা দূরপাল্লার বাস চালাবো না বলে সিদ্ধান্ত নিয়েছি। এরফলে ঢাকার সঙ্গে বাস যোগাযোগও বন্ধ থাকবে।

সংশ্লিষ্টদের মতে, মানিকগঞ্জ, গাজীপুরের ওপর দিয়ে উত্তরবঙ্গ, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের যানবাহন চলাচল করে। নারায়নগঞ্জের ওপর দিয়ে সিলেট ও চট্টগ্রাম এবং মুন্সীগঞ্জের ওপর দিয়ে চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রামসহ বেশকিছু জেলার যানবাহন চলাচল করে। বিধিনিষেধের ফলে এই জেলাগুলোর ওপর দিয়ে উত্তরবঙ্গ, ময়মনসিংহ ও সিলেট এবং চট্টগ্রাম অঞ্চলের যানবাহন চলাচল করতে পারবে কি না এমন প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম সোমবার রাতে ভোরের কাগজকে বলেন, সহজ হিসেব হচ্ছে বিধিনিষেধে যুক্ত হওয়া জেলাগুলোর ওপর দিয়ে কোনো গাড়ি চলবে না। মন্ত্রিপরিষদ থেকে বিষয়টি বলে দেয়ার পর নতুন করে আর স্পষ্টীকরণের দরকার পড়ল কেন-পাল্টা প্রশ্ন এই সচিবের।

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, ঢাকা থেকে ছেড়ে যাওয়া ট্রেনের গন্তব্যে যেতে যদি কোনো লকডাউন এলাকা পড়ে সেখানে ট্রেন থামবে না, যাত্রী উঠাবে না, নামাবেও না। লকডাউন এলাকা ক্রস করে ট্রেন গন্তব্যে যাবে। তিনি বলেন, একইভাবে অন্যান্য এলাকার জন্যও এই বিধি মেনে ট্রেন চালানো হবে। লকডাউন এলাকার রেলস্টেশনগুলো বন্ধ থাকবে। রেলমন্ত্রী আরও বলেন, আন্তঃনগর ট্রেনের ব্যাপারে এ নিয়ম মেনে ট্রেন চলবে। তবে সব লোকাল ট্রেন ওই সব এলাকায় চলাচল বন্ধ থাকবে। লকডাউন এলাকা থেকে কোন আন্তঃনগর কিংবা লোকাল ট্রেন থামবেও না ছাড়বেও না। লকডাউন এলাকায় ট্রেন চলাচল বন্ধ থাকবে।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক বলেছেন, বিধিনিষেধে আরিচা ও মাওয়া ঘাটের লঞ্চ ও স্পিডবোটও বন্ধ থাকবে, ফেরিতে শুধুমাত্র মালবাহী গাড়ি পারাপার হতে পারবে। ঢাকা বা ঢাকার বাইরে থেকে ছেড়ে আসা কোনো নৌযান এই সাত জেলার মধ্যে কোনো ঘাটে দাঁড়াতে পারবে না বলেও তিনি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App