×

চিত্র বিচিত্র

গন্ধ শুঁকে মাইন বের করে ইঁদুর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুন ২০২১, ০৯:৪৬ এএম

গন্ধ শুঁকে মাইন বের করে ইঁদুর

আফ্রিকান জায়ান্ট ইঁদুর। ছবি: ডয়েচে ভেলে

গন্ধ শুঁকে মাইন বের করে ইঁদুর
গন্ধ শুঁকে মাইন বের করে ইঁদুর
গন্ধ শুঁকে মাইন বের করে ইঁদুর

কম্বোডিয়ায় মাটির নীচের মাইন খুঁজে বের করে মানুষের প্রাণ বাঁচানোয় বড় ভূমিকা রাখছে প্রশিক্ষিত ইঁদুর। কম্বোডিয়ার প্রেয়াহ ভিহিয়ার প্রদেশে মাটির গন্ধ শুঁকে শুঁকে মাইন খোঁজায় ব্যস্ত এক প্রশিক্ষিত ইঁদুর। মাইনসহ অবিস্ফোরিত প্রচুর বিস্ফোরক রয়েছে কম্বোডিয়ায়। সেসব খুঁজে বের করে মানুষকে বাঁচাতে আফ্রিকা থেকে এমন ২০টি ইঁদুর এনেছে কম্বোডিয়ার সরকার। খবর ডয়েচে ভেলের।

মাগাওয়া

এই ইঁদুরটির নাম মাগাওয়া। সম্প্রতি সে মাইন খোঁজার কাজ থেকে অবসর নিয়েছে। অবসর জীবনে আমোদে কাটানোর অনেক সময় তার। তাই সিম রিপ শহরের আপোপো ভিজিটর সেন্টারে ‘হ্যান্ডলার’ সো মালেনের সঙ্গে খেলতে দেখা যাচ্ছে তাকে।

প্রশিক্ষিত ইঁদুর-ভর্তি খাঁচা নিয়ে যাচ্ছেন হ্যান্ডলাররা। একটু পরেই তাঞ্জানিয়া থেকে আনা ইঁদুরদের ছেড়ে দেয়া হবে, সঙ্গে সঙ্গেই তারা নেমে পড়বে মাইন খোঁজার কাজে।

খাঁচার ভেতরের ইঁদুরগুলোকে ‘কর্মকর্তা’ বললে বেশি বলা হবে না। অনেকটা গোয়েন্দা কর্মকর্তাদের মতোই প্রশিক্ষণ দেয়া হয় তাদের। তারাও কাজ করে ঘড়ি ধরে। বয়স হলে তাদেরও অবসরে যেতে হয়। নতুনদের নিয়োগ দেয়া হয় তখন।

ছবিতে মাগাওয়াকে ফল খাওয়ানোর দৃশ্য। পাঁচ বছরের কর্মজীবনে ৭১টি মাইনসহ মোট ৯৯টি বিস্ফোরক খুঁজে বের করেছে মাগাওয়া। এমন কৃতিত্বের জন্য গতবছর তাকে স্বর্ণপদক দিয়েছে ব্রিটেনের পিপলস ডিসপেন্সারি ফর সিক অ্যানিমেলস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App