×

সারাদেশ

করোনার ৬০ শতাংশ রোগী প্রত্যন্ত অঞ্চলের: রামেক পরিচালক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুন ২০২১, ০৯:১৩ পিএম

করোনার ৬০ শতাংশ রোগী প্রত্যন্ত অঞ্চলের: রামেক পরিচালক

রামেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী। ছবি: ভোরের কাগজ

রাজশাহীর নতুন রোগীদের মধ্যে ৬০ শতাংশ করোনা রোগী প্রত্যন্ত অঞ্চলের। বর্তমান গ্রামের পরিস্থিতি ক্রমশয় ভয়ঙ্কর রূপ নিচ্ছে বলে জনিয়েছেন, রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী।

সোমবার (২১ জুন) রামেক হাসপাতালে করোনার চিকিৎসা ও সংক্রমণের সর্বশেষ পরিস্থিতি নিয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান হাসপাতালটির পরিচালক। এ সময়ে তিনি বলেন, করোনা মোাকাবেলয় সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত না নেওয়ার কারণে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। তবে সকলের প্রচেষ্ঠায় এই মহারারি প্রতিহত করা সম্ভব।

পরিচালক বলেন, করোনা ইউনিটে গত ২৪ ঘন্টায় ১৩ জনের মৃত্যু হয়েছে। তাদের ৬ জনের করোনা পজেটিভ ছিল। করোনা রোগীদের মধ্যে ৪ জন পুরুষ এবং ৯ জন নারী ছিল, অন্যরা করোন উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছে। এ নিয়ে চলতি মাসের গত ২১ দিনে এ হাসপাতালের করোনা ইউনিটে মারা গেলেন ২১৬ জন। অপরদিকে, সীমান্তবর্তী জেলা রাজশাহীতে গত ১১ জুন থেকে চলছে বিশেষ লকডাউন।

রামেক হাসপাতালের করোনা ইউনিটে মৃত্যুর সংখ্যা কমছে না। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে করোনা রোগী। এসব রোগীদের জায়গা দেওয়া সম্ভব না হওয়ায় হাসপাতালের আরও একটি সাধারণ ওয়ার্ডকে করোনা ওয়ার্ডে রূপান্তর করার কাজ চলছে। করোনা রোগীদের জন্য হাসপাতালের ১৭ নম্বর ওয়ার্ডে এখন অক্সিজেন সরবরাহ লাইনের কাজ চলছে। গ্রামাঞ্চলে স্থানীয় প্রশাসন, আইশৃঙ্খলাবাহিনী, বিভিন্ন সেচ্ছাসেবকসহ দায়িত্বরত সকলকে স্বাস্থ্যবিধির বিষয়ে নিশ্চিত করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। সর্বপরি সকলস্থরের সরকারি -বেসরকারি প্রতিষ্ঠান, ব্যাক্তিদের করোনা মোকাবেলায় সচেতন হতে হবে এবং অন্যদেরকেও স্বাস্থ্যবিধি পালনে বাধ্য করতে হবে বলে জানান, রামেক পরিচালক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App