×

সারাদেশ

করোনার মধ্যেও ২০৪ ইউপিতে ভোট শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুন ২০২১, ০৯:২৪ এএম

করোনা মহামারির মধ্যেই আজ সোমবার (২১ জুন) লক্ষ্মীপুর-২ সংসদীয় আসনসহ ২০৪টি ইউনিয়ন পরিষদের নির্বাচন শুরু হয়েছে। লক্ষীপুর-২ উপনির্বাচন, ২টি পৌরসভা এবং ২০ টি ইউনিয়ন পরিষদে ইভিএমে ভোট নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ইসি।

আশঙ্কা করা হচ্ছিল বৃষ্টি আসতে পারে তাহলে ভোটগ্রহণ কিছুটা বাধাপ্রাপ্ত হতে পারে। করোনাকালে প্রচারে অধিকাংশ স্থানে মানা হয়নি স্বাস্থ্যবিধি, ছিল না সামাজিক দূরত্বের বালাই।

সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত। এলাকায় মাইকিং করা হচ্ছে মাস্ক ছাড়া কেউ যেন ভোট না দিতে আসেন। এছাড়া প্রতিটি কেন্দ্রে অতিরিক্ত ৪০০ টাকা বরাদ্দ করা হয়েছে সেনিটাইজার ব্যবহারের জন্য। লাইনেও সামাজিক দূরত্ব মেনে দাড়ানোর নির্দেশনা রয়েছে।

এ বিষয়ে ইসির যুগ্ম সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, করোনার মধ্যে প্রথমত ৩৭১ টি উনিয়ন পরিষদ ও ১১ টি পৌরসভায় নির্বাচন হবার কথা ছিল। কিন্তু খুলনা বিভাগসহ যেসব এলকায় করোনার জন্য লকডাউন রয়েছে বা রিস্ক আছে সে ধরনের ১৬৩টি ইউনিয়ন পরিষদের এবং ৯ টি পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়েছে। এছাড়া ৪টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী মারা যাওয়ায় আগেই সেগুলো স্থগিত ঘোষণা করে ইসি। সেকারণে আজ লক্ষীপুর-২ উপনির্বাচন, ২টি পৌরসভা ও ২০৪টি ইউপিতে ভোট গ্রহণ শুরু হয়েছে।

তিনি জানান, এ উপলক্ষে ইতিমধ্যে প্রধান নির্বাচন কমিশনার, অন্যান্য কমিশনারগণ, সচিবসহ আমরা বিভিন্ন জেলায় আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করেছি। নির্বাচন উপলক্ষে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। নিয়োগ করা হয়েছে প্রায় ৭৬ জন নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিট্রেট। তারা ২০ জুন থেকে ২২ জুন পর্যন্ত মাঠে থাকবেন। কোন ধরনের নির্বাচনী বিধি ভঙ্গ করলে আইনানুগ ব্যবস্থা নেবেন তারা। নির্বাচন উপলক্ষে এলাকায় টহলে রয়েছে পুলিশ, র‌্যাব, আর্মড ফোর্স, কোস্টগার্ড এবং আনসার। নির্বিঘ্নে ভোটগ্রহণ সম্পন্ন হবে বলে তিনি আশা প্রকাশ করেন। নির্বাচন এলাকায় মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ভোটের দিন যান সংশ্লিষ্ট এলাকায় অফিস আদালত বন্ধ থাকবে, যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে।

উল্লেখ্য, গত ১১ এপ্রিল ৩৭১টি ইউপিতে ভোট নেওয়ার কথা থাকলেও করোনার কারণে তা পিছিয়ে ২১ জুন দিনক্ষণ নির্ধারণ করা হয়। বেশ কিছু জেলায় লকডাউন থাকায় খুলনা বিভাগের সবগুলোসহ ১৬৩টি ইউনিয়ন পরিষদের ভোট আপাতত হচ্ছে না। এর মধ্যে রয়েছে বাগেরহাট জেলায় ৬৮টি, খুলনা জেলায় ৩৪টি, সাতক্ষীরা জেলায় ২১টি, নোয়াখালী জেলায় ১৩টি, চট্টগ্রাম জেলায় ১২টি এবং কক্সবাজার জেলায় ১৫টি ইউনিয়ন পরিষদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App