×

আন্তর্জাতিক

আফগান প্রেসিডেন্টকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানাবেন বাইডেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুন ২০২১, ০৩:৩১ পিএম

আফগান প্রেসিডেন্টকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানাবেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও আফগান প্রেসিডেন্ট মোহাম্মাদ আশরাফ গনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আগামী ২৫ জুন হোয়াইট হাউসে আফগান প্রেসিডেন্ট মোহাম্মাদ আশরাফ গনি এবং হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকন্সিলিয়েশনের চেয়ারম্যান আব্দুল্লাহকে আমন্ত্রণ জানাবেন। দেশটি থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেওয়া অব্যাহত থাকার মধ্যেই তিনি এ আমন্ত্রণ জানাবেন। রবিবার (২০ জুন) হোয়াইট হাউস মুখপাত্র জেন পিসাকি একথা জানান। খবর সিনহুয়ার।

এক বিবৃতিতে পিসাকি বলেন, সৈন্য প্রত্যাহার অব্যাহত থাকায় এ সফরকালে আলোচনায় যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের মধ্যে দীর্ঘমেয়াদি অংশীদারিত্বের বিষয়ের ওপর বেশি গুরুত্ব দেয়া হবে।’তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র আফগান জনগণের পক্ষে সহযোগিতা করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ এবং যুক্তরাষ্ট্রের জন্য হুমকি বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের কাছে আফগানিস্তান আর কখনো যাতে নিরাপদ স্বর্গে পরিণত না হয় সেটা নিশ্চিত করতে ওয়াশিংটন কাবুলের সাথে অত্যন্ত আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

আফগানিস্তানে নিরাপত্তা পরিস্থিতির অবনতি ঘটার প্রেক্ষাপটে তারা এই সফর সফর করতে যাচ্ছেন। গত ১ মে মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেয়া শুরুর পর থেকেই সরকারি বাহিনীর ওপর তালেবান জঙ্গিদের ব্যাপক হামলা অব্যাহত রয়েছে।

তালেবানরা জানিয়েছে, তারা গত মাসে ৪০ টির বেশি জেলা শহরতলি দখল করে নিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App