বাবার কাছে ক্ষমা চাইলেন রিয়া

আগের সংবাদ

অপূর্ব-মেহজাবীনের ‘যদি কোনোদিন’

পরের সংবাদ

দক্ষ ব্যাংকার গড়তে বিআইবিএমের আট সার্টিফিকেশন প্রোগ্রাম

প্রকাশিত: জুন ২১, ২০২১ , ৫:৩৬ অপরাহ্ণ আপডেট: জুন ২১, ২০২১ , ৫:৩৬ অপরাহ্ণ

দক্ষ ব্যাংকার গড়তে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আটটি সার্টিফিকেশন প্রোগ্রাম চালু করেছে। এসব প্রোগ্রাম সম্পন্নকারী ব্যাংকাররা কর্মক্ষেত্রে বিশেষায়িত জ্ঞান এবং বিশেষ দক্ষতা সম্পন্ন হয়ে ব্যাংকিং খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। প্রতি বছর দুটি সেশনে এসব প্রোগ্রামে ভর্তি হতে পারবেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা। সোমবার (২১ জুন) বিআইবিএম থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ সব জানানো গেছে।

জানা গেছে, ২০১৫ সালে বিআইবিএম জার্মানির ফ্রাঙ্কফুর্ট স্কুল অব ফাইন্যান্স এন্ড ম্যানেজমেন্টের যৌথভাবে ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন রিস্ক ম্যানেজমেন্ট (সিইআরএম)’ কোর্স চালু করে। পরবতীতে বিআইবিএম সার্টিফিকেশন কোর্সের পরিসর বৃদ্ধি করে ঋণ ব্যবস্থাপনা, বৈদেশিক বাণিজ্য, মানি লন্ডারিং এবং ই-ব্যাংকিংয়ের ওপর ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ক্রেডিট ম্যানেজমেন্ট (সিইসিএম) এবং ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ট্রেড সার্ভিসেস (সিইটিএস)’ ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন এন্টি মানি লন্ডারিং এন্ড ফাইন্যান্সিয়াল ক্রাইম (সিইএএফ); ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ই-ব্যাংকিং (সিইইবি)’ নামে আরও চারটি সার্টিফিকেশন কোর্স চালু করে।

সম্প্রতি শুরু হয়েছে আর্ন্তজাতিক এবং স্থানীয় ইসলামিক ফাইন্যান্স প্রোফেশনালদের পরিচালনায় ‘সার্টিফায়েড ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স প্রোফেশনাল (সিআইবিএফপি)’। এ সব সার্টিফায়েড এক্সপার্ট কোর্সগুলো নিয়মিতভাবে অত্যন্ত সফলতার সঙ্গে পরিচালিত হয়ে আসছে।

বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠান মুডি এ্যানালিটিকসের সঙ্গেও দুটি যৌথ সাটিফিকেশন কোর্স চালু করেছে বিআইবিএম। এর মধ্যে রয়েছে-‘মুডি’স বিআইবিএম জয়েন্ট সার্টিফিকেট ইন কমার্শিয়াল ক্রেডিট (এমবিসিআইসিসি)’ এবং ‘মুডি’স বিআইবিএম জয়েন্ট সার্টিফিকেট ইন এসএমই ক্রেডিট (এমবিসিআইএসএমইসি)’। বিআইবিএম পরিচালিত এ সার্টিফিকেশন কোর্সগুলো বাংলাদেশের ব্যাংকিং খাতে বিশেষায়িত সেবা দিতে দক্ষ জনবল গড়ে তোলার ক্ষেত্রে অনন্য ভূমিকা রাখছে।

বিআইবিএম-এর মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন, ব্যাংকিং খাতের বিভিন্ন ধরনের ঝুঁকি কমাতে সাহায্য করছে সার্টিফিকেশন র্কোসগুলো। দক্ষ জনবল ব্যাংকিং খাতের ঝুঁকিগুলো কমিয়ে আনে। সার্টিফিকেশন কোর্স সম্পন্নকারী ব্যাংকাররা আগামী দিনে ব্যাংকিং খাতের উন্নয়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে। এতে বাংলাদেশের উচ্চ প্রবৃদ্ধি অর্জন এবং বিশ্ব আর্থিক পরিমণ্ডলে দেশটির অবস্থান আরও দৃঢ হবে।

বিআইবিএমের পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা বলেন, বিআইবিএম এ সার্টিফিকেশন কোর্স চালু করার প্রধান উদ্দেশ্য হলো- বাংলাদেশের ব্যাংকিং খাতে কর্মরত ব্যাংকারদের পেশাগত দক্ষতা বাড়ানোর পাশাপাশি সমসাময়িক ব্যাংকিং ব্যবস্থা এবং এ সর্ম্পকিত বৈশ্বিক ভাবনার সঙ্গে তাদের পরিচিত করা।

ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য অতীব গুরুত্বপূর্ণ বিষয়সমূহ যেমন-ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা, আর্থিক খাতে অনিয়ম, মানি লন্ডারিং, বৈদেশিক বাণিজ্যে অর্থায়ন, ই-ব্যাংকিং এবং তথ্যপ্রযুক্তি সম্পর্কিত নিরাপত্তা এবং ক্ষুদ্র ও মাঝারি খাত ইত্যাদি প্রশিক্ষণের ক্ষেত্রে প্রাধান্য পেতে শুরু করেছে। বিআইবিএম অনলাইন এবং অন ক্যাম্পাস মডিউলের সমন্বয়ে সার্টিফিকেশন কোর্স চালু করেছে। এর ফলে ব্যাংক কর্মকর্তাদের মধ্যমেয়াদী প্রশিক্ষণ গ্রহণের পথ সুগম হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়