×

জাতীয়

বাংলাদেশের পতাকাই আ. লীগের বড় অর্জন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২১, ১১:১৫ এএম

বাংলাদেশের পতাকাই আ. লীগের বড় অর্জন

খগেন্দ্র চন্দ্র দেবনাথ

৭২ বছর পূর্ণ হলো মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগের। এই মাহেন্দ্রক্ষণে দলটি সম্পর্কে কী ভাবছেন সহযোগী সংগঠনের নেতারা। ভোরের কাগজের কাছে এ নিয়ে কথা বলেছেন তাঁতী লীগের সাধারণ সম্পাদক খগেন্দ্র চন্দ্র দেবনাথ। লিখেছেন মুহাম্মদ রুহুল আমিন।

পাকিস্তান জন্মের আগেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলকাতায় পূর্ব বাংলার বেশ কয়েকজন রাজনৈতিক নেতাকে ডেকে বলেছিলেন, আমরা স্বাধীন হতে চাই। পশ্চিমাদের সঙ্গে বেশিদিন থাকতে পারব না। পাকিস্তান স্বাধীন হওয়ার সঙ্গে সঙ্গেই দেখা গেল যে, পশ্চিমা শাসক গোষ্ঠী তাদের স্বার্থ চরিতার্থ করতে পরিকল্পনা নেয়। তারই পরিপ্রক্ষিতে ১৯৪৯ সালের ২৩ জুন অসাম্প্রদায়িক চেতনার ভিত্তিতে আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হয়। তখন আওয়ামী লীগের সিনিয়র নেতা হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ছিলেন। কিন্তু আওয়ামী লীগ গঠনের নেপথ্যে মূল চালিকাশক্তি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যার কারণে তিনি আওয়ামী লীগের প্রতিষ্ঠার এক বছর পূর্বে ছাত্রলীগ প্রতিষ্ঠা করেন।

৭২তম প্রতিষ্ঠাবার্ষিকীর পূর্বক্ষণে ভোরের কাগজের কাছে দেশের প্রাচীনতম ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগ সম্পর্কে এভাবেই নিজের অনুভ‚তি তুলে ধরেন দলটির সহযোগী সংগঠন তাঁতী লীগের সাধারণ সম্পাদক খগেন্দ্র চন্দ্র দেবনাথ।

তিনি বলেন, ধাপে ধাপে বাঙালির অধিকার আদায়ের আন্দোলনের মাধ্যমে আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হয়েছে। ভাষা আন্দোলন, যুক্তফ্রন্ট, নির্বাচন, শিক্ষা আন্দোলন, ৬ দফা আন্দোলন, গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন এবং মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ। প্রতিটি আন্দোলনের মূল চালিকাশক্তি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব। আওয়ামী লীগের নেতৃত্বে ২৩ বছরের বঞ্চণার ইতিহাসের অবসান ঘটে। বাংলাদেশ স্বাধীন হয়।

আওয়ামী লীগ এবং বঙ্গবন্ধুর জন্যই আজকে জাতিসংঘসহ সারাবিশ্বের প্রতিটি দেশে বাংলাদেশের জাতীয় পতাকা পতপত করে উড়ছে। বঙ্গবন্ধুর পর আওয়ামী লীগের নেতৃত্বে আছেন শেখ হাসিনা। তিনি বঙ্গবন্ধুর আদর্শ ও স্বপ্ন বাস্তবায়নের কাজ করছেন। শেখ হাসিনার নেতৃত্বেই বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজগুলো সম্পন্ন হচ্ছে। শেখ হাসিনার নেতৃত্বেই বঙ্গবন্ধুর বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল।

তিনি বলেন, আওয়ামী লীগের হাত ধরে দেশের বর্তমান অর্জন। অর্থনীতিকে বাংলাদেশ যুগান্তকারী বিপ্লব সংঘটিত করেছেন শেখ হাসিনা। বাংলাদেশে মানুষের মাথাপিছু আয় ২২৭৭ মার্কিন ডলার। যা ভারতে ২০৬৪ মার্কিন ডলার আর পাকিস্তানের মাথাপিচু আয় দেড় হাজার ডলারের নিচ। ২০০৯ সালে আমাদের জাতীয় বাজেটের আকার ছিল হাজারের কোটায়। আজকে শেখ হাসিনা ৬ লাখ ৩ হাজার কোটি টাকার বাজেট পেশ হয়েছে। শেখ হাসিনা ক্ষমতায় আসার শুরুর দিকে বৈদেশিক রিজার্ভ ছিল ১ বিলিয়ন মার্কিন ডলারের নিচে। এখন ৪৫ বিলিয়ন মার্কিন ডলারের ওপরে। বিশ্বের ধনী দেশের রাষ্ট্রপ্রধানরা অবাক কণ্ঠে বলেন, একটি দেশ মাত্র এক দশকের মধ্যে কীভাবে এত উন্নয়ন করতে পারে। তা যদি কেউ দেখতে চাও, তাহলে বাংলাদেশে চলে যাও। দেখে আস, শেখ হাসিনা কীভাবে একটি দেশকে উন্নয়নের রোল মডেল বানিয়েছেন।

তিনি আরও বলেন, এটুকু বলতে পারি, শেখ হাসিনার উত্তরসূরি আওয়ামী লীগের কাণ্ডারি হিসেবে যিনি আসবেন, তিনি ঠিকই তৈরি হচ্ছেন। তার হাতে যখন দল ও রাষ্ট্রের ক্ষমতা যাবে, তখন ওই বাংলাদেশ আর পথ হারাবে না। সে রকম সুযোগ্য নেতৃত্বই শেখ হাসিনা বাংলার জনগণের জন্য তৈরি করে যাবেন- এটা আমাদের বিশ্বাস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App