×

খেলা

ইতালিকে মরণকামর দিতে রাতে মাঠে নামছে বেলরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২১, ১১:২৫ এএম

ইতালিকে মরণকামর দিতে রাতে মাঠে নামছে বেলরা

ইতালির লোকাতেল্লি

এবারের ইউরো চ্যাম্পিয়নশিপে সবার আগে নকআউট পর্বে পা রেখেছিল রবার্তো মানচিনির দুর্বার ইতালি। তাই ওয়েলশের বিপক্ষে আজকের ম্যাচটি খুব একটা গুরুত্ব বহন করে না আজ্জুরিদের জন্য। তবুও এ ম্যাচে ইতালি জিততে পারলে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে পরের রাউন্ডে উঠবে তারা। এই ম্যাচটিই আবার গ্যারেথ বেলের ওয়েলশের জন্য বাঁচা-মরার। আজ ইতালিকে হারাতে পারলে গ্রুপসেরা হিসেবে নকআউট পর্ব নিশ্চিত হবে তাদের।

সে অনুযায়ীই আজ্জুরিদের মরণকামর দিতে মরিয়া গ্যারেথ বেল বাহিনী। তবে ইতালির বিপক্ষে হারলে বেলদের তাকিয়ে থাকতে হবে তুরস্ক বনাম সুইজারল্যান্ডের ম্যাচের দিকে। তুরস্ক হেরে গেলে বেলরা এমনিতেই পরের রাউন্ডে যাবেন, তবে সুইসরা জিতে গেলে গোল ব্যবধানের হিসাব বিবেচনায় আসবে। ইতালি বনাম ওয়েলশ ও তুরস্ক বনাম সুইজারল্যান্ড দুইটি ম্যাচই অনুষ্ঠিত হবে রাত ১০টায়।

‘এ’গ্রুপে থাকা ইতালির দুই ম্যাচে পয়েন্ট ৬। ওয়েলশের পয়েন্ট ৪ এবং সুইজারল্যান্ডের পয়েন্ট মাত্র এক। তুরস্ক এখন পর্যন্ত কোনো পয়েন্টই পায়নি। আজ গ্রুপ পর্বের তৃতীয় ও সর্বশেষ ম্যাচে মুখোমুখি হবে দলগুলো। শেষ ম্যাচ বিধায় গ্যারেথ বেলদের জন্য এটি বাঁচা-মরার লড়াই। ইতালির বিপক্ষে হারলে পরের রাউন্ডে যাওয়া অনেকটাই অনিশ্চিত হয়ে যাবে তাদের। আর জিতলে হেসে খেলেই শেষ ষোলতে উঠবে ওয়েলশ। সুইজারল্যান্ড তুরস্কের বিপক্ষে জিতলেও গ্যারেথ বেল বাহিনীর পরের রাউন্ডে যাওয়ার একটা সুযোগ থাকত।

সেক্ষেত্রে ৮টি গ্রুপের তৃতীয় স্থান অর্জনকারী দলগুলোর মধ্য ফিফা র‌্যাঙ্কিং বিবেচনায় সেরা চারে থাকতে হবে তাদের। এটা অনেকটা শাপে ভরের মতো। সেই অনিশ্চয়তায় বেলরা নিশ্চয়ই পা দিতে চাইবেন না। তার চেয়ে বরং জয়ই কাম্য আগের ম্যাচে তুরস্ককে ২-০ গোলে হারানো ওয়েলশের। ওই ম্যাচে পেনাল্টি মিসের পর একাই দুইটি অ্যাসিস্ট করেছিলেন গ্যারেথ বেল। একই ম্যাচে ভিলেন রূপ দেখানোর পর নায়ক রূপেও আবির্ভূত হন তিনি। আজও ইতালিকে হারাতে গ্যারেথ বেলই যে দলের মূল ভরসা তাতে কোনো সন্দেহ নেই।

প্রতিপক্ষ যখন ইতালি তখন কাজটা কঠিনই ওয়েলশের জন্য। ইতালি এখনো গ্রুপপর্বে হারেনি, প্রথম ম্যাচে তুরস্ককে ৩-০ গোলের ব্যবধানে হারানোর পর দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডকেও সমান ব্যবধানে হারের স্বাদ দিয়েছে। এক কথায় অপ্রতিরোধ্য দলে পরিণত হয়েছে রবার্তো মানচিনির শিষ্যরা। ভাঙা-গড়ার ডামাডোলে নতুন রূপে সেজেছে ইতালি। ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে ঈর্শ্বণীয় সাফল্যের পর মূল পর্বেও চোখ রাঙাচ্ছে চারবারের বিশ্বজয়ীরা। বাছাইপর্বের ১০টি ম্যাচে ইতালি হজম করে মাত্র ৪টি গোল, বিপরীতে প্রতিপক্ষকে দেয় ৩৭টি।

ক্রিশ্চিয়ানো রোনালদো কিংবা লিওনেল মেসিদের মতো তারকা না থাকলেও ইতালি অনেকটা ভারসাম্যপূর্ণ দল। গোল পোস্টে জিয়ানলুইজি ডোন্নারোমা থেকে শুরু করে ডিফেন্সে কিয়েলিনি, বুনুচ্ছিরা রয়েছেন। মধ্যভাগে ভেটারান মার্কো ভেরাত্তির সঙ্গে রয়েছেন জর্জিনহো। আর আক্রমণভাগে চিরো ইমোবিল, লরেঞ্জো ইনসিনিয়ে, ফেদেরিকো চিয়েসা ও ফেদেরিকো বার্নারদেস্কিরা। ওয়েলশের দায়িত্ব গ্যারেথ বেলের কাঁধে, যিনি কিনা এক সময় ক্লাব ফুটবলে গতির জন্য তুমুল প্রশংসিত হয়েছিলেন। ফর্মটা আগের মতো না থাকলেও নিজের দিনে কিছুই অসম্ভব নয় গ্যারেথ বেলের কাছে। ফুটবলপ্রেমীরা নজর রাখতে পারেন অ্যারন রামসি ও ড্যানিয়েল জেমসের দিকে। ওয়েলশ ও ইতালি এ পর্যন্ত মুখোমুখি হয়েছে ৯ ম্যাচে যেখানে বেলদের ২ জয়ের বিপরীতে ইতালির জয় ৭ ম্যাচে। ওয়েলশের ফিফা র‌্যাঙ্কিং ১৭ এবং ইতালির ৭।

অন্য ম্যাচে শেষ ষোল নিশ্চিত করার জন্য তুরস্ককে বড় ব্যবধানে হারাতে হবে সুইজারল্যান্ডের। পাশাপাশি ওয়েলশকেও ইতালির বিপক্ষে হারতে হবে। সুইজারল্যান্ড সর্বশেষ ৪টি বিশ্বকাপেই অংশগ্রহণ করেছে দলটি। এর মধ্যে ২০০৬, ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপের শেষ ষোলয় খেলে তারা। ২০১০ বিশ্বকাপে গ্রুপপর্ব থেকেই বাদ পড়তে হয় তাদের। সুইজারল্যান্ডের সবচেয়ে বড় দুই তারকা জারদান শাকিরি ও গ্রানিত জাকা, যারা রাশিয়া বিশ্বকাপে সার্বিয়ার বিপক্ষে গোলের পর দুহাত প্রসারিত করে ঈগলের মতো উদযাপনের জন্য আলোচনায় এসেছিলেন। তুরস্ককে হারাতে এই দুই খেলোয়াড়ের ওপরই বেশি নির্ভর হতে পারে সুইজারল্যান্ড।

তুরস্কের সবচেয়ে প্রভাবশালী খেলোয়াড় বুরাক ইয়ালমাজ। ৩৫ বছর বয়সী এই তারকা এবার লিলের হয়ে লিগ ওয়ান শিরোপা জিতেছেন। ১৬ গোল করে তিনিই লিলেকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন আক্রমণভাগে। কিন্তু তাকে ছাপিয়ে এই টুর্নামেন্টে নিজেকে মেলে ধরতে পারেন রক্ষণভাগের কাণ্ডারি কাগলার সোইঞ্চু। ২৫ বছর বয়সী এই তারকা বর্তমানে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লেস্টার সিটির হয়ে খেলছেন। তুরস্ক ও সুইজারল্যান্ড এ পর্যন্ত খেলেছে ১৫ ম্যাচে। যেখানে তুর্কিরা ৮টি ম্যাচে জয়ের বিপরীতে মাত্র ৪টি ম্যাচে হেরেছে। ৩টি ম্যাচ ড্র হয়। দুই দলের মধ্যে তুরস্কের ফিফা র‌্যাঙ্কিং ২৯ ও সুইজারল্যান্ডের ১৩।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App