ঢাকার সঙ্গে উত্তর-দক্ষিণাঞ্চলের রেল যোগাযোগ বন্ধ

আগের সংবাদ

ত্ব-হাকাণ্ডে চাকরিচ্যুত হয়েছেন বন্ধু সিয়াম

পরের সংবাদ

শিগগিরই ১০০ কোটি টাকা বিতরণ করবে এসএমই ফাউন্ডেশন

প্রকাশিত: জুন ২০, ২০২১ , ৭:১৬ অপরাহ্ণ আপডেট: জুন ২০, ২০২১ , ৭:৩০ অপরাহ্ণ

প্রস্তাবিত বাজেট ১৪টি এসএমইবান্ধব প্রস্তাবনাকে গুরুত্ব দেয়ায় সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে এসএমই ফাউন্ডেশন। তবে বাজেট পাসের আগে বিবেচনার জন্য এসএমইবান্ধব আরও কয়েকটি প্রস্তাবনা জাতীয় রাজস্ব বোর্ডের নিকট পাঠানো হবে বলে জানিয়েছেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।

রবিবার (২০ জুন) অনলাইনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়ে তিনি আরও বলেন, এসএমই ফাউন্ডেশনের উদ্যোগের ফলে এসএমই খাতের উন্নয়নের সরকারের নজর আগের যে কোনো সময়ের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে এবং এর ফলে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের পক্ষে কোভিড-১৯ এর ক্ষতি কাটিয়ে ওঠা সহজতর হচ্ছে। তিনি আরো জানান, করোনা ভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের বিশেষ প্রণোদনার প্যাকেজের মধ্যে চলতি জুন মাসের মধ্যে অর্থাৎ দুই মাসেরও কম সময়ে ১০০ কোটি টাকা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মাঝে বিতরণ করতে সক্ষম হবে এসএমই ফাউন্ডেশন।

সংবাদ সম্মেলনে এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান জানান, এসএমই খাতের টেকসই উন্নয়ন নিশ্চিতকরণের লক্ষ্যে ২০১১-১২ অর্থবছর থেকে প্রতি অর্থবছরে এসএমই ফাউন্ডেশন কর্তৃক জাতীয় বাজেটে ট্যাক্স, ভ্যাট, ট্যারিফ ও আর্থিক প্রণোদনা ইত্যাদি বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাবনা শিল্প মন্ত্রণালয়ের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও সংশ্লিষ্ট সংস্থা বরাবর উপস্থাপন করা হয়। এর মধ্যে ২০২১-২২ অর্থবছর পর্যন্ত এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও সংশ্লিষ্ট সংস্থা বরাবর উপস্থাপিত মোট ৩৯৬টি প্রস্তাবনার মধ্যে ৭১টি সরকার/এনবিআর কর্তৃক গৃহীত হয়েছে এবং জাতীয় বাজেটে প্রতিফলিত হয়েছে।

তিনি আরও জানান, এসএমই নীতিমালা-২০১৯ এর কৌশলগত লক্ষ্য ৪.১.৩.২ এ কর কাঠামো সহজীকরণ ও যৌক্তিকীকরণ কার্যক্রম বাস্তবায়নের অংশ হিসেবে প্রতি অর্থবছরের মতো আগামী ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেটে এসএমইবান্ধব প্রস্তাবনা অন্তর্ভুক্তির লক্ষ্যে প্রস্তাাবনা প্রেরণের অনুরোধ জানিয়ে এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে বিভিন্ন এসএমই এসোসিয়েশন, ট্রেডবডিজ বরাবর পত্র প্রেরণ করা হয়। যার পরিপ্রেক্ষিতে ১৫টি এসোসিয়েশন/ট্রেডবডিজ থেকে এসএমই খাতসংশ্লিষ্ট ১০০ এর অধিক প্রস্তাবনা পাওয়া যায়।

পরবর্তীতে এসএমই এসোসিয়েশন ও ট্রেডবডিজের প্রতিনিধিদের সঙ্গে ২টি যৌক্তিকীকরণ সভার মাধ্যমে ৬৮টি প্রস্তাবনা চূড়ান্ত করে জাতীয় রাজস্ব বোর্ড এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছে প্রেরণ করা হয়। গত ৩ জুন জাতীয় সংসদে মাননীয় অর্থমন্ত্রী কর্তৃক উত্থাপিত ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পর্যালোচনা শেষে দেখা যায়, এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রেরিত প্রস্তাবনাসমূহের মধ্যে ১৪টি প্রস্তাব আংশিক বা সম্পূর্ণরূপে গৃহীত হয়েছে।

আর-এমএস/এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়