×

জাতীয়

সপ্তাহের ব্যবধানে শনাক্ত ৫৫% ও মৃত্যু ৪৬ শতাংশ বেড়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুন ২০২১, ০৭:১৪ পিএম

সপ্তাহের ব্যবধানে শনাক্ত ৫৫% ও মৃত্যু ৪৬ শতাংশ বেড়েছে

করোনা পরীক্ষা/ফাইল ছবি

দেশে সপ্তাহের ব্যবধানে করোনার চার সূচকই উর্ধ্বগতি। তবে নতুন রোগী শনাক্ত বেড়েছে ৫৫ দশমিক ১৬ শতাংশ। আর মৃত্যু বেড়েছে ৪৬ দশমিক ৩০ শতাংশ।

শনিবার (১৯ জুন) করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, দেশে করোনা সংক্রমণের ২৩তম সপ্তাহের (৬ থেকে ১২ জুন পর্যন্ত) তুলনায় ২৪ তম সপ্তাহে (১৩ জুন থেকে ১৯ জুন পর্যন্ত) নমুনা পরীক্ষা, শনাক্ত, সুস্থতা ও মৃত্যুর হার বেড়েছে। ২৩তম সপ্তাহে ১ লাখ ২২ হাজার ১০৩টি নমুনা পরীক্ষা, ১৫ হাজার ১৭২ জন রোগী শনাক্ত, ১৪ হাজার ৫৯৯ জন সুস্থ ও ২৭০ জনের মৃত্যু হয়েছে। ২৪ তম সপ্তাহে ১ লাখ ৪৯ হাজার ১৪০টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়েছে ২৩ হাজার ৫৪১ জন, সুস্থ হয়েছে ১৬ হাজার ১২২ জন। আর মৃত্যু হয়েছে ৩৯৫ জনের।

শতকরা হিসাবে নমুনা পরীক্ষা ২২ দশমিক ১৪ শতাংশ, রোগী শনাক্ত ৫৫ দশমিক ১৬ শতাংশ, সুস্থতা ১০ দশমিক ৪৩ শতাংশ এবং মৃত্যু ৪৬ দশমিক ৩০ শতাংশ বেড়েছে।

প্রসঙ্গত; ২২তম সপ্তাহের তুলনায় ২৩তম সপ্তাহে নমুনা পরীক্ষা ২ দশমিক ৪৩ শতাংশ, রোগী শনাক্ত ২৭ দশমিক ২০ শতাংশ, সুস্থতা ২১ দশমিক ৪৯ শতাংশ এবং মৃত্যু ৭ দশমিক ১৪ শতাংশ বেড়েছিল। ২১তম সপ্তাহের (২৩ থেকে ২৯ মে পর্যন্ত) তুলনায় ২২তম সপ্তাহেও (৩০ মে থেকে ৫ জুন পর্যন্ত) নমুনা পরীক্ষা, শনাক্ত, সুস্থতা ও মৃত্যুর হার বেড়েছে। শতকরা হিসাবে নমুনা পরীক্ষা ৮ দশমিক ৭১ শতাংশ, রোগী শনাক্ত ২৩ দশমিক ৪৮ শতাংশ, সুস্থতা ৫৭ দশমিক ৯১ শতাংশ এবং মৃত্যু ২৫ দশমিক ৩৭ শতাংশ বেড়েছে। ২০তম সপ্তাহের (১৬ থেকে ২২ মে পর্যন্ত) তুলনায় ২১তম সপ্তাহে (২৩ থেকে ২৯ মে পর্যন্ত) শতকরা হিসাবে নমুনা পরীক্ষা ৬ দশমিক ৩৩ শতাংশ আর রোগী শনাক্ত ২১ দশমিক ৮২ শতাংশ বেড়েছে। সুস্থতা ৯ শতাংশ, আর মৃত্যু ১০ দশমিক ২৭ শতাংশ কমেছে। ১৯তম সপ্তাহের (৯ থেকে ১৫ মে পর্যন্ত) তুলনায় ২০তম সপ্তাহেও (১৬ থেকে ২২ মে পর্যন্ত) নমুনা পরীক্ষা ও শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছিল। কমেছিল সুস্থতা ও মৃতের সংখ্যা। শতকরা হিসাবে নমুনা পরীক্ষা ১৬ দশমিক ৭৮ শতাংশ আর রোগী শনাক্ত ৩ দশমিক ৪০ শতাংশ বেড়েছিল। সুস্থতা ৪২ দশমিক ৭৩ শতাংশ, আর মৃত্যু ৮ দশমিক ৯৪ শতাংশ কমেছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App