×

আন্তর্জাতিক

বিচারপতি ইব্রাহিম রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুন ২০২১, ০১:৫৯ পিএম

বিচারপতি ইব্রাহিম রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত

ইব্রাহিম রাইসি।

ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির বিচারপতি ইব্রাহিম রাইসি (৬০)। শনিবার (১৯ জুন) এ তথ্য জানা গেছে। রাইসির তিন প্রতিদ্বন্দ্বী এবং বিদায়ী রাষ্ট্রপতি হাসান রুহানি সবাই তার জয়ের জন্য তাকে অভিনন্দন জানিয়েছেন।

দেশটির রাষ্ট্রীয় টিভি জানিয়েছে, রাইসি এখনও অবধি ৬২ শতাংশ ভোট পেয়েছিলেন, যা ২৮ মিলিয়ন ভোট কাস্টের মধ্যে ১৮ মিলিয়ন। প্রায় ৫৯ মিলিয়ন ইরানি ভোট দেওয়ার যোগ্য ছিল।

৬০ বছর বয়সি ইব্রাহিম রাইসি তার ক্যারিয়ারের বেশিরভাগ সময় প্রসিকিউটর হিসাবে কাজ করেছেন। রাইসি নিজেকে দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার এবং ইরানের অর্থনৈতিক সমস্যা সমাধানের সেরা ব্যক্তি হিসাবে উপস্থাপন করেছেন। তবে অনেক ইরানি এবং মানবাধিকারকর্মী ১৯৮০ এর দশকে রাজনৈতিক বন্দীদের গণ-মৃত্যুদণ্ডে তার ভূমিকা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

গত নির্বাচনে রুহানির কাছে হেরে যাওয়ার দু'বছর পরে ২০১৯ সালে ইরানের বিচার বিভাগের প্রধান হিসেবে রাইসিকে নিয়োগ দেন আয়াতুল্লাহ খোমেনি। ইরানের প্রভাবশালী ‘রেভুলোশনারি গার্ড’দেরও সমর্থন রয়েছে রাইসির পেছনে রয়েছে।

দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের অঙ্গীকার করা রাইসি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় আছেন। তিনি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে থাকা ইরানিদের একজন। কয়েক দশক আগে রাজনৈতিক বন্দিদের হত্যার ঘটনায় তিনি জড়িত এমন সন্দেহে তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App